Call

রোগাক্রান্ত ব্যক্তি বা সহজ কথায় যারা রোগী তাদের স্বাভাবিকভাবেই স্পেশাল কিছু পরিচর্যার প্রয়োজন আছে। পরিচর্যা এমন হওয়া উচিৎ যেন রোগী খুব দ্রুত রোগমুক্তি লাভ করতে পারেন। সেক্ষেত্রে পরিষ্কার পরিচ্ছন্নতা সবচেয়ে বেশি প্রয়োজন। 


একজন রোগীর রোগের ধরণ দেখলে বেশিরভাগ ক্ষেত্রেই সংক্রমণের ব্যাপক সুযোগ দেখা যায়। এক্ষেত্রে সংক্রমণ বাইরে ছড়িয়ে পড়া রোধে রোগীর রুমটা পরিচ্ছন্ন ও কিছুটা রেস্ট্রিকশন রাখা দরকার৷ আর সবচেয়ে বেশি অসুবিধা দেখা যায় যদি রোগীর রুম অপরিচ্ছন্ন থাকে তাহলে রোগীর নিজের ক্ষেত্রেই ক্রস ইনফেকশনের সুযোগ তৈরি হয়ে যায়। একারণে রোগীর রুম পরিচ্ছন্ন রাখাটা সবচেয়ে বড় কনসার্ন হওয়া উচিৎ। 


আর একজন রোগীর মানসিভাবে প্রফুল্ল থাকা খুব প্রয়োজন, সেক্ষেত্রেও পরিচ্ছন্নতা প্রয়োজন। 

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ
Call

রোগীর কক্ষ পরিস্কার পরিচ্ছন্ন রাখার গুরুত্ব অপরিসীম কারণ রোগীর ভালো খারাপ , তার সুস্থ বা অসুস্থতার অবস্থা নির্ভর করে তার কক্ষ পরিস্কার বা পরিচ্ছন্নতার উপর। রোগীকে অবশ্যই পরিস্কার পরিচ্ছন্ন রুমে থাকতে হবে তা না হলে আবার বাইরের বিভিন্ন জীবাণু দ্বারা আক্রান্ত হবে এবং তার অবস্থার আরও অবনতি হবে। রোগীকে দ্রুত সুস্থ করতে হলে তাকে পরিস্কার পরিচ্ছন্ন কক্ষে থাকতে হবে। সুস্থ পরিবেশের উপর নির্ভর করে সুস্থ জীবন। সুস্থ সুন্দর জীবন যাপনের জন্য শুধু কক্ষ নয়  বরং পরিবেশ ও পরিস্কার পরিচ্ছন্ন থাকার দরকার। এক কথায় আমরা বলতে পরিস্কার পরিচ্ছন্ন পরিবেশ ছাড়া তাকে সুস্থ করা সম্ভব নয়। সুতরাং বলতে পারি সুস্থ পরিবেশ ও পরিস্কার পরিচ্ছন্ন কক্ষ ছাড়া তার সুস্থতা কল্পনা করা যায় না।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ