user-avatar

Mehjabin

◯ Mehjabin

বাসায় আপাতত বেকিংসোডা গরম পানির সাথে মিলিয়ে প্রলেপ দিন। জায়গাটাতে পানি কম লাগান এবং পরিষ্কার রাখুন। এভাবে কয়েকদিন অপেক্ষা করে দেখুন অবস্থার উন্নতি হয় কি না। নাহলে ডাক্তারের কাছে যাওয়াই উত্তম।

মার্সেলের MFD-A6C-GDEL-XX মডেলের ১৭৬ লিটার ধারণক্ষমতা ফ্রিজটির মূল্য ২২২৫০।

ফুটবল টিমের নাম হিসেবে 'মেগাওয়াট' রাখতে পারেন। এটি ডিসি ইউনিভার্সের একটি ফুটবল টিমের নাম। 

এতে কোনো লাভ নেই, ক্ষতি নেই। মূলত আমরা দেখি কোনো মৃত্যুর ঘটনা, মর্মান্তিক দূর্ঘটনা ঘটলে এই এক মিনিট নীরবতা পালন করা হয়। এটা আসলে বহু পুরনো একটি প্রথা হিসেবে চলে আসছে। প্রথাটির অরিজিন হিসেবে খোঁজ করে পেলাম আদি একটি খ্রিস্টান গ্রুপ "কুয়াকার্স" দের এ ধরনের একটা রীতি থেকে এই প্রথার শুরু। মৃত ব্যক্তি বা ব্যক্তিবর্গের আত্মার প্রতি সম্মানার্থে সামান্য প্রয়াস, এক মিনিট নীরব থাকা। 


উল্লেখ্য, মুসলিমদের জন্য এই প্রথা পালন করা উচিৎ নয়। কারণ এটি অন্য ধর্মীয় রীতি এবং আমাদের ধর্মে এ ধরণের কোনো নির্দেশ নেই। যেহেতু আমি এ বিষয়ে বিজ্ঞ নেই তাই কোনো মতামত রাখছি না।

সোর্সসহ জানালে ভালো হয়। 

সম্রাট হচ্ছে বিরাট সাম্রাজ্যের শাসনকর্তা। তার শাসিত এলাকা অর্থাৎ সাম্রাজ্য ব্যপক বিস্তারিত এবং তিনি সমগ্র ক্ষমতার অধিকারী। 

রাজা হচ্ছেন সাম্রাজ্যের অধীনে থাকা রাজ্যের শাসক কিংবা অধিকর্তা। তবে ভারতীয় উপমহাদেশে সাধারণত হিন্দু শাসকদের রাজা বলা হয়েছে এবংং মুসলমান শাসকদের সম্রাট বলা হয়েছে। কারণ মুসলমান শাসকদের তুলনায় হিন্দু শাসকদের শাসনের বিস্তার কম ছিল।

নবাব হচ্ছে সম্রাটদের দ্বারা নিয়োগকৃত কোনো নির্দিষ্ট এলাকার অধিকর্তা। নবাব মূলত একটা পদ এবংং তারা মূল শাসকের অধীনে থেকে কিংবা মূল শাসকের প্রতিনিধি হিসেবে নির্দিষ্ট এলাকার দেখভাল করত। যেমন- নবাব সিরাজুদ্দৌলা বাংলা-বিহার-উড়িষ্যার নবাব ছিলেন। আমরা মুখে মুখে নবাব কথাটিকে ব্যপক ক্ষমতাশীল হিসেবে ব্যবহার করলেও নবাব সম্রাটের অধীনস্থ পদ। তবে ভারতীয় উপমহাদেশে নবাব রাজার উপরে। 

জমিদার শাসনের সবচেয়ে নিম্নপদে। খুবই ক্ষুদ্র এলাকা দেখভালের জন্য যে ব্যক্তিকে নিয়োগ দেওয়া হয় তিনি জমিদার। ভারতীয় উপমহাদেশে খাজনা আদায় করাই জমিদারদের প্রধান কাজ ছিল। জমিদার রাজার রাজ্যের অধীনেও হতে পারে, সম্রাটের সাম্রাজ্যের অধীনেও হতে পারে আবার নবাবের এলাকার কিছু অংশের অধিকর্তাও হতে পারে।

 আমি নিজে কখনো চাকরির ইন্টারভিউ দেই নি তবে ইন্টারভিউ দিয়েছি যেখানে এই প্রশ্ন সরাসরি নয় তবে এরকম ধরনের প্রশ্নের সামনেও পড়েছি। ইন্টারভিউতে সবচেয়ে সহজ প্রশ্ন নিজের সম্পর্কে বলতে বলা অথচ সবাইকে দেখি এই প্রশ্নেই নার্ভাস হয়ে যায়। 

আসলে এমন কিছু ব্যাপার আছে যে যেটা আপনার সবচেয়ে বেশি থাকা উচিৎ বা সবচেয়ে বেশি সবাই মনে করে সেটাতেই ঘাটতি থেকে যায়। যেমন ধরুন আপনার বাসায় একটা সুন্দর ডাইনিং টেবিল আছে সবার দেখলে পছন্দ হয়। কিন্তু আপনার কাছে সেটার কোনো ছবি নাই। একইভাবে আপনার কাছে নিজের জন্য বলার কোনো কথা থাকে না। 

নিজের সম্পর্কে বলতে বললে যদি আপনি আপনার নাম, ঠিকানা, বাবা-মায়ের নাম, শিক্ষাগত যোগ্যতা বলতে শুরু করেন তাহলে সেটাই নেহায়েতই বোকামি হওয়ার কথা। কারণ এসব তথ্য তারা আগে থেকেই জানার কথা এবং এসব জানার জন্যও তারা প্রশ্ন করেন নি। প্রশ্নটি অবশ্যই আপনার মানসিকতা, আপনার মাইন্ডসেট জানতেই করেছেন। 

আমার মতে এখানে আপনি বলে নিতে পারেন যে "আমার সম্পর্কে ফরমাল তথ্য সবই আপনারা জানেন, তাই সেদিকে আমি যাচ্ছি না" এরপর বলুন আপনার নিজের কথা, পরিচয় নয় আপনি নিজে কেমন সেটা বলুন। আপনি বলতে পারেন "আমি একজন রিলিজিয়াস মানুষ, সবসময় ধর্ম মেনে চলার চেষ্টা করি। তাই নিজের মধ্যে আই গেস হনেস্টি যথেষ্ট পরিমাণে আছে" এছাড়া বলতে পারেন "শিক্ষাজীবনে অর্জন দেখতে সাদামাটা হলেও তা আমার মতে অন্যদের চেয়ে একধাপ ওপরে। কারণ আমি নিজের শখ থেকেই পাঠ্যবইয়ের বাইরে পছন্দের বিষয় নিয়ে পড়াশুনা করে এসেছি এবং আজও পছন্দের বিষয়ের ওপর চাকরি করার ইচ্ছা নিয়েই এখানে এসেছি

এগুলো শুধু নমুনামাত্র। এটা আমার কথা যা আপনার সাথে মেলার কথা না। তবে এভাবেই আপনি নিজের কথা বলুন। ইন্টারভিউয়ারদের ইমপ্রেস করতে বেশি কথা বলতে না যাওয়াই ভালো, তারা ব্যাপারটা ধরতে পেরে বিরক্ত হতে পারে। বরং তার চেয়ে নিজের সত্যিটা বলুন, হনেস্টি থেকেই হয়তো আপনার ইন্টারভিউটা ক্লিন ইমেজ তৈরি করে দিবে। 

আপনার ফোনে ওটিজি সাপোর্ট করে। একটি ওটিজি কিনে সেটি ব্যবহার করে পেনড্রাইভ কানেক্ট করতে পারবেন।
ব্যবহার করলে অবশ্যই ভিডিওর নিচে কিংবা ডিস্ক্রিপশনে কার্টেসি দিয়ে দিবেন। আর ডিসলেইমার ব্যবহার করবেন যে শুধুমাত্র এন্টারটেইন পারপোজে বিভিন্ন ভিডিওর অংশ কর্তিত হয়ে ব্যবহার হয়েছে। সব ইউটিউবাররাই করে থাকে তাদের কাছ থেকে কপি করে ব্যবহার করতে পারেন।
সারাহ নামের অর্থ রাজকন্যা, রাণি, মূল্যবান নারী, উচ্চবান নারী ইত্যাদি। এটি একটি আরবি শব্দ। ইবরাহিম (আ) এর একজন স্ত্রীর নাম ছিল সারাহ। মুসলিম মেয়ের নাম অবশ্যই সারাহ রাখা যাবে।

অনলাইনের অনেক ফন্ট চেঞ্জার আছে, চাইলে গুগল হতে অ্যাপও ডাউনলোড করে নিতে পারেন। যে লেখা বোল্ড করতে চান সেটা ফন্ট চেঞ্জারে লিখুন, বোল্ড করুন এবং কপি করে ফেসবুকে পেস্ট করুন। তাহলেই বোল্ড হয়ে যাবে। এছাড়া ফন্ট স্টাইল চেঞ্জ, ইটালিক বা আন্ডারলাইনও করতে পারবেন। 

বোল্ড করতে এই লিংকটি ব্যবহার করতে পারেন- https://yaytext.com/bold-italic/

বাংলায় ডাব হওয়া মুভি খুবই কমই পাওয়া যায়, যেসব ডাব হয়েছে তা বেশিরভাগ ইউটিউবে আছে। ইউটিউবে না থাকলে টরেন্টে অবশ্যই আছে। টরেন্টে না পেলে সেটা ডাব হয় নি ধরে নিবেন। টরেন্টের সাইটগুলোতে মুভি সার্চ দেওয়ার সাথে শুধু dubbed in bangla লাগিয়ে নিবেন। টরেন্টের প্রচুর সাইট আছে, তবে সেগুলো শেয়ার করছি না কারণ এতে সাইটের অসুবিধা হতে পারে। আপনার যে মুভি লাগবে সেটা গুগলে শেষে torrent লাগিয়ে সার্চ দিবেন। উদাঃ train to busan movie dubbed in bangla torrent

দুইভাবে ঠিক করতে পারেন-

  • সেটিংস থেকে ল্যাঙ্গুয়েজ চেঞ্জ করে অ্যারাবিক দিয়ে নিবেন। এতে সবকিছু আরবিতে আসবে, বুঝতে বেশি অসুবিধা হবে না। তবে অসুবিধা হলে এই পদ্ধতিতে যাবেন না। 
  • অ্যারাবিক ফন্ট ডাউনলোড করে অ্যাড করে নিতে হবে। এটা বেশ বড় প্রসেস। গুগলে অনেক ফন্ট আছে পছন্দমত ডাউনলোড করে নিয়ে তারপরে অ্যাড করে নিতে হবে। অ্যাড করার প্রসেস ইউটিউবে পাবেন। 

Cash back কী?

Mehjabin
May 5, 02:26 PM

ক্যাশব্যাক দুই ধরনের হতে পারে, ক্যাশ ব্যাক অফার এবং ক্যাশব্যাক সুবিধা। 

ক্যাশ ব্যাক অফার হচ্ছে পেমেন্ট করার পর তা থেকে কিছু পার্সেন্ট টাকা ব্যাক করার অফার। এটা মূলত অনলাইন বা কার্ড পেমেন্টে পাওয়া যায়। এক্ষেত্রে আপনি পুরো টাকা পরিশোধ করবেন কিন্তু যত পার্সেন্ট ক্যাশ ব্যাক অফার আছে সেটা অ্যাকাউন্টে ব্যাক আসবে। 

আর ক্যাশব্যাক সুবিধা হচ্ছে ক্রয় করার পর কোনো সমস্যা হলে পণ্য ফেরত দিয়ে মূল্য ফেরত পাওয়ার সুবিধা। বেশিরভাগ ক্ষেত্রে এ সুবিধা থাকে না, পণ্য বদলে পণ্যই নিতে হয়।

আমার পড়া হুমায়ূন আহমেদের সেরা প্রেমের উপন্যাসগুলো-

  • আমার আছে জল
  • কৃষ্ণপক্ষ
  • হিমুর হাতে কয়েকটি নীলপদ্ম
  • নবনী
  • মেঘ বলেছে যাব যাব
  • দিঘির জলে কার ছায়া গো

আশ করি আপনার এগুলো পড়ে ভালো লাগবে। 

পাসপোর্টের ফর্ম জমা দিতে গেলে সেখানে অফিসে আপনার একটি ছবি তুলে নিবে। পাসপোর্টে সেটাই অ্যাটাচ থাকে। 

সাবেরা অর্থ ধৈর্যশীল। এটি আরবি শব্দ, মূলত উচ্চারণ সাবিরা৷ হোসেন অর্থ সুন্দর, সুদর্শন। এটিও আরবি শব্দ, মূলত উচ্চারণ হুসাইন। সাফরীন নামের অর্থও সুন্দর, তবে এটি অসম্ভব সুন্দরী বোঝায়। এটিও আরবী শব্দ। 

সুন্দর অর্থ এবং আরবি শব্দ, নিঃসন্দেহে এটি রাখার মত ইসলামিক একটি নাম।

যদি আপনি ক্রিম ব্যবহারের ফলে কালচে কালচে দাগ পড়ে কালো হয়ে গিয়ে থাকেন তাহলে সেটা থেকে ফিরে আসতে অসুবিধা হবে। ক্ষতিকারক ক্রিম ব্যবহারে মুখে অনেক সময় কালচে ছোপ পড়ে যায়। এরকম হয়ে থাকলে মুখে সবধরনের প্রসাধনী ব্যবহার বন্ধ করে দিন। প্রাকৃতিক কিছু ফেসিয়াল মাস্ক ব্যবহার করুন। যেমন- টক দই, চন্দন, টমেটো, শসা, তরমুজের রস ইত্যাদি। এর পাশাপাশি মুখ কখনো অপরিষ্কার রাখবেন না, ঠান্ডা পানি দিয়ে নিয়মিত পরিষ্কার করবেন। আর যদি স্বাভাবিকভাবে কালো হয়ে গিয়ে থাকেন তাহলে রোদে যাওয়া কমিয়ে দিন। রোদে গেলে ক্যাপ ব্যবহার করতে পারেন। আর একইভাবে ফেসিয়াল মাস্ক ও মুখ ধোয়ার অভ্যাস করুন। চা-কফি খাওয়া কমিয়ে দিন, বেশি বেশি শাকসবজি ও ফলমূল খাবেন। তবে যাই করুন বিজ্ঞাপণের প্রলোভনে কোনো ফর্সা হওয়ার ক্রিম ব্যবহার করবেন না।

গর্ভবতী অবস্থায় প্রতিটি পদক্ষেপই সচেতনতার সাথে নেওয়া উচিৎ। এসময়টা খুবই সেন্সিটিভ, সামান্য ভুল সিদ্ধান্তে বড় ঝুঁকিতে পড়তে পারেন। তাই এভাবে উন্মুক্ত অবস্থায় কোনো পরামর্শ নেওয়া বিপদজনক হতে পারে। অনুগ্রহ করে ডাক্তারের পরামর্শে ক্যালসিয়াম ট্যাবলেট নিতে পারেন। তবে পা ব্যাথার জন্য গরম পানির ছ্যাঁক নিতে পারেন, এতে কিছুটা আরাম পাবেন। 

যশোর বোর্ডের একটি রেজাল্ট জানা প্রয়োজন।


 
JSC/JDC Result 2019
Roll No 147996 Name MD. JONAYED
Board MADRASAH Father's Name MD. HARUN OR ROSHID
Group N/A Mother's Name NASIMA AKTER
Type REGULAR Date of Birth 09-01-04
Result PASSED Institute SHAILAJANI ALIM MADRASAH
GPA 2.28
Grade Sheet
Code Subject Grade
101 QURAN MAZID AND TAZBID B
103+104 AND D
133 AQAID & FIQH B
106 BANGLA-I C
107 ENGLISH-I C
108 MATHEMATICS C
140 INFORMATION AND COMMUNICATION TECHNOLOGY A-
117 SCIENCE B
143 BANGLADESH AND GLOBAL STUDIES D
142 PHYSICAL EDUCATION AND HEALTH SCIENCE A+
113 AGRICULTURE STUDIES A+


কেউ জানলে আমারটা জেনে দিন- রোলঃ ৮২২৬৯৮ রেজিঃ ১৯১৩২২১০১৮ বোর্ডঃ যশোর
প্রথমে একটা আইডি খুলতে গেলাম, খুলা শেষ হলে ছবি চাইল। দেওয়ার পর আর ঢুকতে দেয় না। লাস্টে ডিসেবল করে দিয়েছে।  আজকে আবার একটা আইডি খুললাম। সব ঠিকঠাক ছিল, প্রচুর রিকয়েস্ট পাঠিয়েছি ও পেয়েছি। আধেক ঘণ্টায় ৩০+ ফ্রেন্ড হয়। এরপর আবার ছবি চাইছে, দিয়েছি। এখন আবার ঢুকতে দিচ্ছে না।  এই ঝামেলার কারণ ও সমাধান কী?
I will go to Saudi Arabia today
I will go to India today.

আমি একটা ফেসবুক আইডি খুলতে চাচ্ছিলাম। আমার সব ইনফরমেশন দিয়েছি, এমনকি জন্মসাল ২০০৪ দিয়েছি যেন বয়সে অসুবিধা না হয়। এখন আমি ঢুকতে পারছি না কেন? কী করতে পারি?image

আমার একটা উপপাদ্য আর কি প্রমাণের শেষে এসে একদম সময় ছিল না। তখন যেখানে লেখা উচিৎ ছিল- 4PS^2+ 4QT^2 (2PS)^2+ (2QT)^2 PR^2+PQ^2 QR^2 সেখানে ২য় লাইনটি লিখি নি।  এখানে আমার কত মার্ক কাটবে?