শেয়ার করুন বন্ধুর সাথে
F.Rahman

Call

মাথা প্রতিস্থাপন!

বিগত চার দশক ধরে পৃথিবীজুড়ে সেরা সেরা বিজ্ঞানী-গবেষক-ডাক্তারেরা নিরলস সাধনা করে চলেছেন প্যারালাইসিসের নিরাময় আবিষ্কার করার জন্য। যেহেতু প্যারালাইসিসের মুখ্য কারণ মেরুদণ্ডের মাঝের স্পাইনাল কর্ডে (মেরুরজ্জু) আঘাত পাওয়া, তাই স্পাইনাল কর্ড কীভাবে কাজ করে, সেটিকে কীভাবে আরো সুরক্ষিত করা যায় কিংবা আহত কর্ডকে সারিয়ে তোলা যায় সেটি অনেকদিন ধরেই গবেষকদের মাথাব্যাথার কারণ হয়ে দাঁড়িয়েছে।

কিন্তু সম্প্রতি Dr. Sergio Canavero একটি যুগান্তকারী আবিষ্কার করেছেন চিকিৎসাবিজ্ঞানের এই ক্ষেত্রটিতে। তিনি স্পাইনাল কর্ড কেটে, মেরামত করে, চুম্বক আবেশের সাহায্যে জোড়া দিবেন বলে পরিকল্পনা করেছেন। এজন্য একটি অস্ত্রোপচারেই খরচ পড়বে দেড় কোটি ডলারের বেশি (বাংলাদেশি টাকায় প্রায় ১৩০ কোটি টাকা)!

তিনি ইতোমধ্যে চীনে মৃতদেহের উপর এ অস্ত্রোপচার করে সফল হয়েছেন, এখন জ্যান্ত মানুষের উপর পরীক্ষা করে দেখার বাকি! অবশ্য তাঁর এই উদ্যোগ সবাই ভালভাবে গ্রহণ করেছেন এমন নয়।

অনেকের মতে তাঁর এই আবিষ্কার প্রকৃতির শৃঙ্খলা ধ্বংস করে ফেলবে, ডেকে আনবে বিপর্যয়। কারণ অসম্ভব বিত্তবান যেই মানুষগুলো আছেন, তারা ইচ্ছেমতো শরীর বদলে ফেলতে পারবেন।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ