নামাজের সময় কেউ ডাক দিলে কি করণীয়?

হাদিসের লিংক সহ উত্তর দিলে খুশি হব।


শেয়ার করুন বন্ধুর সাথে
Call

সালাত আদায় করার সময় যদি কেউ ডাক দেয় তাহলে সালাত ভঙ্গ করে সাড়া দেওয়ার প্রয়োজন নেই।

তবে সালাত আদায় করার সময় যদি মা ডাক দেয় তখন কি করা উচিৎ। এ বিষয়ে আলেম সমাজ বলেন, মায়ের ডাকে সাড়া দেয়া ওয়াজিব।

তাই অনেকের মনে এ প্রশ্ন আসতে পারে। মা যদি কোনো প্রয়োজনে ডাক দেন, তাহলে নফল সালাত ছেড়ে যাওয়ার বিষয়টি হাদিস দ্বারা সাব্যস্ত হয়েছে। কিন্তু ফরজ সালাত ছাড়া যাবে না। নফল সালাতের চেয়ে মায়ের প্রয়োজন অপরিহার্য।

কোরআনুল কারিমে আল্লাহ মায়ের হকের বিষয়টি বারবার বলেছেন। আল্লাহু তাআলা নির্দেশ দিয়েছেন, পিতা-মাতাকে অনুগ্রহ করো। তাদের সঙ্গে ভালো ব্যবহার করো।

নফল সালাত আপনি যেকোনো সময় আদায় করতে পারবেন। কিন্তু মায়ের একটা প্রয়োজন দেখা দিয়েছে, সেটা আপনাকে তখনই পূরণ করতে হবে। এ অবস্থায় আপনি নফল সালাত ভেঙ্গে মায়ের প্রয়োজনটুকু পূরণ করে পরে নফল সালাত আদায় করতে পারেন।

তবে মায়ের তেমন কোনো প্রয়োজন দেখা দেয়নি, সন্তানের খোঁজ-খবর নেওয়ার জন্য যদি ডাক দেন, সে ক্ষেত্রে নফল সালাত ভঙ্গ করে সাড়া দিতে হবে না। আপনি নফল সালাত শেষ করে মায়ের প্রয়োজন মেটাতে পারেন।

লাইস (রহঃ) বলেন, জা'ফর (রহঃ) আবূ হুরায়রা (রাঃ) থেকে বর্ণিত, তিনি বলেন, রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেনঃ এক মহিলা তার ছেলেকে ডাকল। তখন তার ছেলে গীর্জায় ছিল। বলল, হে জুরাইজ! ছেলে মনে মনে বলল, ইয়া আল্লাহ! (এক দিকে) আমার মা (এর ডাক) আর (অপর দিকে) আমার সালাত! মা আবার ডাকলেন, হে জুরাইজ! ছেলে বলল, ইয়া আল্লাহ! আমার মা ও আমার সালাত! মা আবার ডাকলেন, হে জুরাইজ! ছেলে বলল, ইয়া আল্লাহ! আমার মা ও আমার সালাত! মা (বিরক্ত হয়ে) বললেন, ইয়া আল্লাহ! পতিতাদের সামনে দেখা না যাওয়া পর্যন্ত যেন জুরাইজের মৃত্যু না হয়।

(সহীহ বুখারী (ইফাঃ), অধ্যায়ঃ ১৯/ হাদিস নম্বরঃ ১১৩৩ আল-আদাবুল মুফরাদ, অধ্যায়ঃ পিতা-মাতার সাথে সদ্ধ্যবহার, হাদিস নম্বরঃ ৩৩)।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ