HMMOBAROKBD

Call

প্রিয় ভাই!আবেগী নয়,বাস্তবমুখী হোন৷আবেগ দিয়ে জীবন চলে না,বাস্তবতায় জীবন চলে৷ 

প্রিয় ভাই!জীবনের বাস্তবতা যত কঠোরই হোক মানতেই হবে।

আসলেই বাস্তব বড়ই কঠিন। দিন দিন পরিস্থিতি আরো বদলে যাচ্ছে।আমাদের সবার ছোট বেলায় মনে হতো জীবন ও বাস্তবতা খুবই সহজ। যেভাবে চিন্তা করছি সেভাবেই হয়ত কেটে যাবে জীবন।অল্প চাহিদা ও সহজ জীবন যাপন। দিন কেটে যাবে।কিন্তু নির্দিষ্ট একটা বয়সে পৌঁছে আমরা বুঝতে পারি সেই চিন্তা ধারার সাথে বাস্তবতার আকাশ পাতাল পার্থক্য।

বাস্তবতা এমন একটি জিনিস যা আমাদের চোখের সামনে থাকলেও আমরা না দেখার ভান করেই চলি। কারণ বাস্তবতা অনেক কঠিন একটি জিনিস। আমরা অনেকেই মনে করে থাকি এই কঠিন জিনিসটি থেকে যতোটা দূরে থাকা যায় ততোটাই আমাদের জন্য ভালো। কিন্তু তা একেবারেই মিথ্যা । বাস্তবতা এবং সত্য যতো দ্রুত আমরা মেনে নিতে পারবো ততোই আমাদের জীবনের সমস্যা একে একে দূরে যেতে থাকবে।

মেনে নিতে শেখাটা যতো দেরিতে হবে ততোই জীবনে দুঃখ বাড়তে থাকবে। বাস্তবটা তাই না দেখার ভান না করে এর মুখোমুখি হওয়াই ভালো। এতে করে নিজেকে তৈরি করে নিতে পারবেন জীবনের জন্য।

আপনি যা চান তা আপনি চাইলেই হাতের মুঠোয় চলে আসবে না কখনোই। এবং আপনি যতোটা সহজে পেতে পারবেন বলে ভাবছেন তা আপনি ততো সহজে পাবেন না কোনো ভাবেই। আপনি হয়তো ভাবছেন সহজেই কাজটি করে আপনার স্বপ্ন পূরণ করে নেবেন। কিন্তু যখন আপনি কাজটি করতে যাবেন তখন বুঝবেন কতোটা কঠিন জীবনে সফলতা আনা। এবং হাল ছেড়ে দেয়া তো একেবারেই সম্ভব নয়। হাল ছেড়ে দিলে জীবনেও সফলতার মুখ দেখবেন না।

তাই ভাবুন..... পৃথিবীতে আপনিই একমাত্র দুঃখী ব্যক্তি নন!

নিজের দুঃখটা সকলেই প্রথমে এসে পড়ে। এটা জানা কথা। কিন্তু তাই বলে আপনিই যে পৃথিবীর একমাত্র দুঃখী ব্যক্তি তা কিন্তু নন। আপনি যা নিয়েও সুখী নন সেটুকুর জন্য অনেকে আরও বেশি দুঃখে আছেন এমন ব্যক্তির সংখ্যাই পৃথিবীতে বেশি। যখন আপনি নিজেকে সামনে এগিয়ে নিতে চাইবেন তখন আপনি নিজের থেকে বড় অবস্থানের দিকে তাকাবেন, কিন্তু আপনি যখন নিজেকে দুঃখী এবং ছোট মনে করছেন তখন নিজের চাইতে নিচের অবস্থানের মানুষটিকে দেখুন। দেখবেন আপনি অনেকের চাইতে অনেক বেশীই ভালো আছেন।

জীবনের সব চাইতে বড় বাস্তবতা হচ্ছে আপনি সব সময় সুখে থাকতে পারবেন না। আমারা যতোই সারাজীবন সুখের পিছনে ছুটে থাকি না কেন, সুখ কিন্তু সারাজীবনই আমাদের হাতে ধরা দেবে না। কারণ জীবনটা সুখ দুঃখ মিলিয়েই তৈরি। আবার আপনি যদি নিজেকে সব সময় দুঃখী ভাবতে থাকেন তাহলেও আপনি সুখ পাবেন না। তাই কোনো কিছুর পিছনে না ছুটে নিজেকে সব ধরনের পরিস্থিতির জন্য তৈরি করে নিন। এতেই সঠিকভাবে জীবনযাপন করতে পারবেন।

অতএব,মনে রাখবেন জীবনে কাউকে অন্ধভাবে বিশ্বাস করে বসতে নেই!কাউকে বিশ্বাস না করতে পারলে আপনি জীবনে কখনোই শান্তি পাবেন না। সব সময় অস্বস্তির মধ্যে জীবন যাপন করতে হবে। কিন্তু আবার আপনি যদি একেবারে অন্ধভাবে বিশ্বাস করে বসে থাকেন তাহলেও কিন্তু আপনাকে ঠকতে হবে। তাই মানুষকে বিশ্বাস করুন তবে একেবারে অন্ধভাবে নয়। কিছুটা সন্দেহ নিজের মধ্যেই রেখে দিন।

বাস্তবতা নিয়ে কথা বলতে গিয়ে হুমায়ূন আহমেদের একটা কথা মনে পড়ে গেলো!"বাস্তবতা এতই কঠিন যে কখনও কখনও বুকের ভিতর গড়ে তোলা বিন্দু বিন্দু ভালবাসাও অসহায় হয়ে পড়ে"।

সুতরাং -প্রিয় ভাই!বাস্তবতা যতই কঠিন হওক,বাস্তবতায় জীবন!তাই বাস্তবমুখী হোন৷জীবনে অনেক কষ্ট আসবে,অনেক হারাবেন, তারপরও আপনি থেমে থাকলে চলবে না!

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ