Sexual Orientation তথা যৌন অভিযোজন / স্থিতি - বোধ এর প্রকারবেধ।

যৌনতা মানুষ্য প্রজাতীর জীবনের সাথে সংশ্লিষ্ট একটি অন্যতম অংশ। সন্তানজন্মদান ব্যতিরিকেও যৌনতা থেকে আমারা আমাদের দৃষ্টিভঙ্গি এবং শাররীক সম্পর্কের মাধ্যমে অন্যের প্রতি মানসিক বন্ধনের দৃঢ়তার বহিঃপ্রকাশ করি। Sexual orientation (যৌন অভিযোজন / স্থিতি - বোধ) বলতে একজন ব্যক্তির অন্য কোন লিঙ্গের ব্যক্তির (নারী কিংবা পুরুষ) অনুকুলে আত্মিক অনুভুতি, প্রণয়মুলক (রোমান্টিক) ভাবনা, এবং যৌন আকঙ্খার বোধকে বুঝায়।  


Sexual orientation (যৌন অভিযোজন / স্থিতি - বোধ) মোটের উপর তিনটি ভাগে বিভক্ত করা যায়ঃ

 বীপরীতকামী (Heterosexual): শুধুমাত্র বিপরীত লিঙ্গের প্রতি আকৃষ্ট হওয়া।

  • উভয়কামী (Bisexual): পুং অথবা স্ত্রী লিঙ্গের প্রতি আকৃষ্ট হওয়া।
  • সমকামী (Homosexual): একই গোত্রীয় লিঙ্গের প্রতি আকৃষ্টতা অর্থাৎ পুরুষ পুরুষের প্রতি এবং নারী নারীর প্রতি আকৃষ্ট হওয়া।

 Sexual orientation (যৌন অভিযোজন / স্থিতি - বোধ) এর সাথে একজন ব্যক্তির মনোভাব এবং ইন্দ্রিয় অনুভুতি জড়িত; এটি হয়তো উক্ত ব্যক্তির বাহ্যিক আচরনে প্রকাশ নাও পেতে পারে। মানুষের হয়তো সমগোত্রীয় কিংবা বিপরীতগোত্রীয় কারো প্রতি আকর্ষন বোধ হতে পারে - তবে বেশির ভাগ মানুষ তাদের এই মনোভাবে সাড়া দেয়না। উদাহরনস্বরূপ, একজন উভয় লিঙ্গে আকৃষ্ট পুরুষ কিংবা মহিলা হয়তো নিজ গোত্রীয় কারো প্রতি আকর্ষন থাকার পরও monogamous (একগামী / এক সঙ্গীর সাথে জীবন অতিবাহিত করা) হয়ে যায় এবং বিপরীত লিঙ্গের কারো সাথে শাররীক সম্পর্কে জড়ায় না। 

 

কি কারনে কিছু মানুষ সমকামী এবং কিছু মানুষ উভয়কামী?

অধিকাংশ বিজ্ঞানী এখন একমত হয়েছেন যে sexual orientation (সমকামী এবং উভয়কামী সহ) আবেগ, হরমোনজনিত, জৈবিক কারন এবং পরিবেশগত (ব্যক্তিটি যে অঞ্চলে বসবাস করে) বিষয়ের সমন্বয়ের ফলাফল। অন্য কথায়, Sexual orientation এর সাথে আরো অনেক আনুষাঙ্গিক কারন (ফ্যাক্টর) জড়িত, এবং এই কারনগুলো ব্যক্তিবেধে পার্থক্যযুক্ত। 

 সমকামীতা এবং উভকামীতা শিশুকালে পিতামাতার লালন-পালনের গাফলতি (তথা পারিবরিক শিক্ষা/মুল্যবোধ) এর কারনে হয়না; এমনকি কৈশরে একই লিঙ্গের কারো সাথে যৌনমিলনের অভিজ্ঞতার সাথে সম্পর্কিত নয়। । তাছাড়া সমকামীতা কিংবা উভকামীতা কোন মানসিক রোগ কিংবা অসংলগ্ন আচরন হিসেবে পরিগনিত নয়। তবে বিশ্বের অনেক দেশে এটি সামাজিক দৃষ্টি এবং বিচার ব্যবস্থায় অপরাধ হিসেবে পরিগনিত হয়।  

 

কিভাবে একজন ব্যক্তি তার Sexual Orientation (যৌন অভিযোজন / স্থিতি - বোধ) সম্পর্কে জানতে পারে?

বেশিরভাগ মানুষ কৈশরে কিংবা প্রথম যৌবনে তার নিজস্ব Sexual Orientation (যৌন অভিযোজন / স্থিতি - বোধ) সম্পর্কে সুস্পষ্ট ধারনা পায়, Sexual Orientation (যৌন অভিযোজন / স্থিতি - বোধ) সম্পর্কে ধারনা পেতে যৌন অভিজ্ঞতা প্রয়োজন পড়েনা। সমকামীরা তাদের সমকামীতা সম্পর্কে বুঝতে পারে যখন তারা সমলিঙ্গের মানুষের প্রতি যৌন আকাঙ্খা কিংবা চিন্তামগ্ন হতে দেখে। তবে এটা স্বাভাবিক যে, সমকামী হওয়া ব্যাতিতও যে কারো মাঝে মাঝে একই গোত্রীয় মানুষের যৌন বিষয়ে আগ্রহ দেখা যেতে পারে।

কোন ব্যক্তি কি তার  Sexual Orientation (যৌন অভিযোজন / স্থিতি - বোধ) পরিবর্তন করতে সক্ষম?

বেশিরভাগ বিষেশজ্ঞের মতে, যেহেতু  Sexual Orientation (যৌন অভিযোজন / স্থিতি - বোধ) কেউ নিজ থেকে নির্ধারন করেন না, তাই এটি পরিবর্তন করা যায়না। কিছু মানুষ; যারা সমকামী কিংবা উভয়কামী তারা সামাজিক মুল্যবোধ এবং চক্ষুলজ্জায় তাড়িত হয়ে তাদের অভ্যাসকে গোপন রেখে বিপরীতকামী জীবনে অভ্যস্ত হবার চেষ্টা করে থাকে, এবং অনেকে তাতে সফলও থাকে।


*** আপনি যথা সম্ভব মেয়েদের সাথে ঘনিষ্টতা এড়িয়ে পুরুষদের সাথে আন্তরিকভাবে মেলামেশার চেষ্টা করুন আর অভিজ্ঞ কোন মনরোগ বিশেষজ্ঞের কাছ থেকে কাউন্সিলিং নিলে ভাল ফল পাবেন।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ

এটা আপনার মানসিক সমস্যা!!! আপনি একটু ইচ্ছা করলেই এ থেকে রক্ষা পেতে পারেন।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ