শেয়ার করুন বন্ধুর সাথে

Call

১.এক দলা সাদা ভাত খান। ২.কাশি বা কফ ফেলার চেষ্টা করেন। ৩.একজন হোমিও ডাক্তারের কাছে যান একডোজ ঔষধ দিলে ঠিক হয়ে যাবে।৪.একটি কলা খান কলা নরম হওয়ায় কাটা সহজেই নিচে চলে যাবে।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ
MdAbuSaeed

Call

ভাই, ডাক্তার এর কাছে যাওয়া সর্বোত্তম। আমার একবার গলায় কাটা  

আটকে গিয়েছিল। প্রায় ৩ দিন ধরে বিভিন্ন উপায় চেষ্টা করেছিলাম বিভিন্ন মানুষের কাছে শুনে। অনেকে বলে শুধু ভাত বা রুটি গিলে খেতে(না চিবিয়ে), অনেকে বলে লেবু খেতে, অনেকে বলে গলার ভিতর হাত দিয়ে বের করতে। কোনো পদ্ধতিই কাজ করেনি। এতে শুধু অযথা কষ্ট হয়েছে। শেষে গলার ডাক্তার এর কাছে গিয়ে ৫ মিনিটের মধ্যে বের করে দিয়েছিলেন। লেবু খেতে পারেন, এটা কাটাকে গলিয়ে দেয়, কিন্তু অনেক সময় লাগতে পারে। আমার অভিজ্ঞতা থেকে বলছি,  ডাক্তার এর কাছে যাওয়া উত্তম। 

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ
Call

গলায় আটকে যাওয়া কাঁটা নামানোর সাতটি সহজ উপায় নিম্নরূপঃ ১. সাদা ভাতঃ গলায় আটকা মাছের কাঁটা সাদা ভাত খেয়ে খুব সহজে নামানো যায়। এ জন্য আপনাকে ভাতকে ছোট ছোট বল বানিয়ে নিতে হবে। তারপর পানি দিয়ে গিলে ফেলতে হবে। এতে সহজে গলায় আটকা মাছের কাঁটা নেমে যাবে। মনে রাখবেনঃ শুধু ভাত খেলে কিন্তু কাঁটা নামবে না। ২. হোমিওপ্যাথি চিকিৎসাঃ গলায় আটকা মাছের কাঁটা নামানোর সর্বাধিক কার্যকরী চিকিৎসা হচ্ছে হোমিওপ্যাথি। এ জন্য আপনাকে নিকটস্থ কোনো ডাক্তারের সঙ্গে যোগাযোগ করতে হবে। ৩. পানি পান করুনঃ গলায় মাছের কাঁটা আটকে গেলে পানি পান করুন। পারলে হালকা গরম পানির সঙ্গে সামান্য পরিমাণ লবণ মিশিয়ে পান করুন। এতে গলায় আটকানো মাছের কাঁটা নরম হয়ে নেমে যায়। ৪. কলা খানঃ গলায় মাছের কাঁটা বিঁধলে দেরি না করে পারলে চট করে জলদি একটি কলা খান। কলা খেতে খেতে কখন যে কাঁটা নেমে যাবে তা আপনি টেরও পাবেন না। ৫. লেবু খানঃ গলায় মাছের কাঁটা আটকে গেলে এক টুকরা লেবু নিন। তাতে একটু লবণ মাখিয়ে চুষে চুষে এর রস খান। দেখবেনঃ কাঁটা নরম হয়ে নিমিষেই নেমে গেছে। ৬. অলিভ ওয়েল খানঃ গলায় কাঁটা বিঁধেছে? তাহলে মোটেই দেরি না করে একটু অলিভ অয়েল খান। এতে কাঁটা পিছলে হয়ে গলা থেকে নেমে যাবে। ৭. ভিনেগার খানঃ পানির সঙ্গে সামান্য পরিমাণ ভিনেগার মিশিয়ে পান করলে গলায় আটকানো মাছের কাঁটা খুব সহজেই নেমে যায়। এটি ঠিক লেবুর মত কাজ করে।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ
Call

গলায় মাছের কাটা ফুটলে ঘরোয়া পদ্ধতি তে কাটা নিরসন করার অনেক উপায় আছে,অনেক সময় পানি খেলে কাটা নিজে থেকেই চলে যায়,তবে যদি না যায় সেক্ষেত্রে,প্রথমত ভাতের দলা করে সেটা না চিবিয়ে একবারে খেয়ে ফেললে অনেক সময় এর সাথে কাটাটা চলে যায়,এছাড়া আধা কাপ লেবুর রস একদম পানি ছাড়া খেলেও অনেক সময় কাটা নরম হয়ে চলে যায়,তবে সবকিছু নির্ভর করছে কাটা কি অবস্থায় আছে,আমার দুবার কাটা ফুটেছে প্রথমবার ভাতের দলা মুখে দিয়ে গিলে ফেলতেই কাটা চলে গিয়েছিল...কিন্তু শেষবার ঢুকেছিল কৈ মাছের কাটা,কি যে ভয়ংকর কষ্ট পেয়েছিলাম,পুরো দু দিন কাটা নিয়ে কষ্ট পেয়েছি,পরে ওটা নিজে থেকেই চলে গিয়ে ছিল,ধন্যবাদ

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ