কোনো ব্যক্তির যদি বিড়াল বা কুকুরের মল পায়ে লাগে তাহলে তার কি গোসল করতে হবে?এবং সে যদি কোনো ব্যক্তিকে স্পর্শ করে সে কি নাপাক হয়ে যাবে?যে ব্যক্তিতে স্পর্শ করবে সে ব্যক্তিকে  করতে হবে?
শেয়ার করুন বন্ধুর সাথে
HMMOBAROKBD

Call

বিড়াল বা কুকুরের মল/ পায়খানা নাজাসাতে গালিযা। আর এ ধরণের নাজাসাত শরীরে বা অন্য কোথাও লাগলে গোসল ওয়াজিব হয় না। বরং ওই নাজাসাত এমনভাবে দূর করা ওয়াজিব হয় যাতে তার কোনো চিহ্ন অবশিষ্ট না থাকে। কেননা, আল্লাহ তাআলা বলেন, وَثِيَابَكَ فَطَهِّرْ   আপন পোশাক পবিত্র করুন। (সূরা মুদ্দাসসির 8)

আর ঐব্যাক্তি কাওকে স্পর্শ করলে, স্পর্শকৃত ব্যাক্তিটি নাপাক হবেনা  এবং গোসলও করতে হবে না!

নাজাসাত সম্পর্কে আরো একটু বিস্তারিত জানা যাক!

 নাপাকি দুই প্রকার–নাজাসাতে গলিজা এবং নাজাসাতে খফিফা।

যে সকল বস্তু মানুষের শরীর থেকে বের হয়ে গেলে অজু নষ্ট হয় অথবা গোসল ফরজ হয়, ঐ সকল বস্তু নাজাসাতে গলিজা। যেমন- পায়খানা, প্রস্রাব, মনি, মজি, পূঁজ এবং মুখভর্তি বমি। হায়েজ, নেফাস এবং এস্তেহাযার রক্তও নাজাসাতে গলিজা।  শিশু, বালক-বালিকা যে বয়সেরই হোক তাদের প্রস্রাবও নাজাসাতে গলিজার মধ্যে গণ্য। শরাব, প্রবাহিত রক্ত, মৃতজন্তু, যে সকল জন্তুর গোশ্ত হালাল নয়- তাদের প্রস্রাব, লাদ, গোবর, কুকুরের মল, হাঁস মোরগের পায়খানাও নাজাসাতে গলিজার অন্তর্ভুক্ত। হিংস্র জানোয়ার, বিড়াল এবং ইঁদুরের পায়খানাও তাই।

পক্ষান্তরে ঘোড়ার প্রস্র্রাব এবং যে সকল পশুর গোশত্ হালাল যেমন- গরু, ছাগল, উট ইত্যাদির প্রস্রাব নাজাসাতে খফিফা। যে সকল পাখির গোশত্ হারাম যেমন- বাজ, চিল ইত্যাদির মলও নাজাসাতে খফিফা।

নাজাসাতে গলিজা এক দেরহাম পরিমাণ অপেক্ষা বেশী লাগলে শরীর অথবা কাপড় নাপাক হয়ে যায়। হাতের তালু সোজা করে পানি নিলে যতটুকু পানি তালুতে আটকে যায়- পানির ততটুকু আয়তনকে এক দেরহাম ধরা হয়। নাপাকি জমাট হলে দেরহামের ওজন এবং তরল হলে দেরহামের আয়তন ধর্তব্য। নাজাসাতে খফিফা কাপড়ের চার ভাগের একভাগ অর্থাৎ একভাগের অধিক জায়গা জুড়ে লাগলে কাপড় নাপাক হয়ে যায়। শরীরের কোনো অঙ্গের চারভাগের একভাগ বা একভাগের বেশী জায়গায় লাগলে শরীরও নাপাক হয়ে যায়।

عن أبي هريرة عن النبي ﷺ قال : تعاد الصلاة من قدر الدرهم من الدم

হযরত আবু হুরায়রা রাযি. থেকে বর্ণিত। রাসূলুল্লাহ ﷺ  বলেছেন, এক দিরহাম পরিমাণ রক্তের কারণে নামায পুনরায় আদায় কর। (সুনানে বায়হাকী কুবরা ৩৮৯৬, জামেউল আহাদীস ১০৭৮৩)

সুতরাং --শুধু মাত্র গায়ে/পায়ে নাজাসাত লাগা ব্যাক্তিটি শরীরের ঐঅংশটি ধোয়ে ফেললে পবিত্র হয়ে যাবে!গোসল নয়৷ এবং তার ছুঁয়ার কারণে অন্য কেও নাপাক হবেনা৷ 


ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ