শেয়ার করুন বন্ধুর সাথে
Call

আপনার এই ব্যাপারটা কি সামান্য নাকি প্রবল  ?যদি সামান্য হয়ে থাকে তবে ভয়ের কিছু নেই আর প্রবল হলে এটি অবশ্যই কোন মনোরোগ। 

মনোরোগ বা মনস্তাত্তিক বিষয়ে সমস্যাটির সঠিক সমাধান কি তার জন্য এক জন মনো বিজ্ঞানী এর স্মরনাপন্ন হ‌ওয়া দরকার, নচেৎ বিকল্প পন্থায় এগোনো উচিত আর সেটা হল। 

সৃষ্টি কর্তা মানুষকে সকল অন্যায় অপরাধ থেকে বেচে থাকার শক্তি ও বিবেক দিয়েছেন তাই নেগেটিভ চিন্তা থেকে নিজেকে কস্ট করে বিরত রাখতে হবে।মনকে নিয়ন্ত্রণ করতে চেষ্টা করতে হবে। 

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ
Call

নেগেটিভ চিন্তা দূর করতে: 

  • মাঝেমধ্যে নেতিবাচক চিন্তা আসে মনের ভেতরে জমা আবেগ থেকে। এ কারণে আবেগ কখনও বুকের ভেতরে পুষে রাখা ঠিক নয়। নেতিবাচক ভাবনা থাকলে তা অন্যের সঙ্গে শেয়ার করুন। তাহলে হয়তো সমাধানের পথ খুঁজেও পেতে পারেন। 
  • মনকে সব ধরনের নেতিবাচক ভাবনা থেকে দূরে রাখার জন্য মেডিটেশন করতে পারেন। এর মাধ্যমে মনকে আপনি খালি করতে পারেন। তারপরেও আবার নতুনভাবে চিন্তা করতে পারেন। 
  • নেতিবাচক চিন্তা জীবনে খারাপ প্রভাব ফেলে। যেমন- কঠিন সময় ও সমস্যার মধ্যে দিয়ে যাচ্ছি চিন্তা না করে কিছু চ্যালেঞ্জের সামনে পড়েছি এবং তা সমাধানের চেষ্টা করছি- বিয়গুলো এভাবে ভাবতে পারেন। 
  • যখনই খারাপ চিন্তা আসবে তখনই সৃজনশীল কোন কাজে মনোযোগ দিন। নিজের মনের কথা ডায়রিতে কিংবা কাগজে লিখতে পারেন, ছবি আঁকতে পারেন কিংবা রঙ করতে পরেন। এ ধরনের কাজ আপনাকে নেতিবচক ভাবনা থেকে সরিয়ে রাখবে। 
  • নেতিবাচক পরিবেশ থেকে বের হওয়ার জন্য একা একা কিছুক্ষন হাঁটতে পারেন। তাহলে মন থেকে এসব ভাবনা বের হতে পারে। 
  • আপনার জীবনে যা কিছু ইতিবাচক আছে তা একবার ভাবতে চেষ্টা করুন। যত ছোটই হোক আপনার জীবনে নিশ্চয়ই ভাল কিছু প্রাপ্তি আছে। সেগুলোর জন্য স্রষ্টার কাছে কৃতজ্ঞ হন। দেখবেন, আপনার নেতিবাচক ভাবনাগুলো ধীরে ধীরে মন থেকে সরে যাবে।
ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ
Ronu

Call
  1. আপনি যখনই মনে হবে কোন ব্যপার নিয়ে আপনি অতিরিক্ত চিন্তায় মগ্ন আছেন, তখনই মূল ঘটনায় নিজেকে আগে বুঝতে হবে কোন পরিস্থিতির প্রতিক্রিয়া হিসেবে আপনি দুশ্চিন্তাগ্রস্থ হয়ে পড়েছেন। পরিস্থিতি বুঝে নিজেকে সামলানোর চেষ্টা করুন। 
  2. আপনি কোন বিষয় নিয়ে দুশ্চিন্তা ভাল লাগার কিছু করুন যা আপনাকে অতিরিক্ত চিন্তাগ্রস্থ থেক্ব মুক্তি দেবে ব্যয়াম করা, ড্রয়িং করা এগুলো করুন। 
  3. যখনই আপনি চিন্তা করবেন তখন হালকা বাইরে হাঁটাহাঁটি করে আসুন। অন্যদের সাথে মেলামেশার চেষ্টা করুন। আপনি যদি অন্যদের সাথে ভালোভাবে মেলামেশার চেষ্টা করেন তাহলে আপনি এধরনের মানসিক সমস্যা থেকে মুক্তি পাবেন। 
  4. নিজের মনকে শান্ত রাখার জন্যে যোগব্যায়াম করুন। প্রতিদিন সকালে যোগব্যায়াম করলে মন ফ্রেশ ও সুস্থ থাকবে। নিয়মিত কিছু যোগাসন পালন করুন। আশা করি দ্রুত উপকার পাবেন। 
ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ
Call

এই সমস্যাটা প্রায় সকলের ই আছে কারো কম কারো বেশি। কেউ এই সমস্যা টাকে পাত্তা দেয় আবার কেউ দেয় না। আমার মতে আপনি এই সমস্যা টাকে পাত্তা দেন এবং অলস সময় পার করেন যে কারণে সব সময় নেগেটিভ চিন্তা ঘুরে বেড়াই আপনার মাথাতে। এই সমস্যা থেকে মুক্তি পেতে হলেঃ নিজেকে যে কোন কাজে সারা দিন ব্যাস্ত রাখুন এবং সব সময় ভাল কিছু নিয়ে ভাবার চেষ্টা করুন। জানি এটা করা সহজ নয় তবে এক বার শুরু করতে পারলে নেগেটিভ চিন্তা গুলা সব হারিয়ে যাবে মাথা থেকে। আপনাকে শয়তান ভাল আকারে ধোকা দিচ্ছে যে কারণে আপনি নেগেটিভ নিয়ে পড়ে আছেন। নিজের ইচ্ছা শক্তি জাগ্রত করুন এবং সৃষ্টি কর্তারকাছে সাহায্য চান নিশ্চয়ই তিনি আপনাকে সাহায্য করবেন।           

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ