আমি এবার এসএসসিতে সাইন্স থেকে জিপিএ ৫ পেয়েছি।আমি খুব দরিদ্র ঘরেরে ছেলে।আমি পলিটেকনিকে চয়েস দিয়েছি।আমার প্রশ্ন ইন্টার পাশ করেও নাকি বিএসসি ইঞ্জিনিয়ার হওয়া যায় তাহলে সেটা কিভাবে? আমাকে প্রসেস টা বুঝান।কোনটা তুলনামুলক ভাল হবে পলিটেকনিক না জেনারেল?এবং কম খরচে করা যাবে।খুব টেনশনে আছি আমাকে বাচান।
শেয়ার করুন বন্ধুর সাথে
Call

আপনার রেজাল্ট ভাল। তাই পলিটেকনিকের চেয়ে সাধারণ কলেজে বিজ্ঞান নিয়ে ভালো করতে পারবেন। ইন্টারের পরেও ইঞ্জিনিয়ারিং পড়া যাবে। আর আপনি গ্রামাঞ্চলের ছাত্র হলে এবং আপনার রেজাল্ট চতুর্থ বিষয় বাদে 4.83 অথবা এর বেশি হলে ডাচ বাংলা থেকে বৃত্তি পাবেন। শহরের ছাত্র হলে গোল্ডেন A+ লাগবে।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ

হ্যাঁ, ইন্টার পাস করেও বিএসসি ইঞ্জিনিয়ার হওয়া যায়। বেশিরভাগ ছাত্রছাত্রী কিন্তু ইন্টার পাস করার পর বিএসসি ইঞ্জিনিয়ারিং পড়ে। ইন্টার পাস করার বিএসসি ইঞ্জিনিয়ারিং পড়লে বেশি ভালো হবে। কারণ ইন্টার পাস করার পর বিএসসি ইঞ্জিনিয়ারিং পড়ার জন্য বাংলাদেশে অনেকগুলো সরকারি বিশ্ববিদ্যালয় অাছে। তাই একটি বিশ্ববিদ্যালয়ে চান্স না হলে অন্য বিশ্ববিদ্যালয়ে চান্স পাওয়ার সুযোগ অাছে। কিন্তু পলিটেকনিক থেকে ডিপ্লোমা পাস করা ছাত্রছাত্রীদের জন্য মাত্র একটি সরকারি বিশ্ববিদ্যালয় অাছে। তাছাড়া এসএসসির পর ডিপ্লোমা+বিএসসি মিলে প্রায় ৮ বছর লাগবে। অন্যদিকে এসএসসি পাস করার পর ইন্টার+বিএসসি মিলে মোট ৬ বছর লাগবে। ইন্টারে সাইন্সে ভর্তি হোন। ইন্টারে ভালো রেজাল্ট করার পর সরকারি ভার্সিটিতে ভর্তি পরীক্ষা দিয়ে চান্স পেলে বিএসসি ইঞ্জিনিয়ারিং পড়তে পারবেন। আপনি জেনারেলে ভর্তি অাবেদন করেছেন কিনা সেটা জানি না। পলিটেকনিক ৪ বছর,জেনারেল ২ বছর। সরকারি পলিটেকনিকের চেয়ে সরকারি জেনারেল কলেজে খরচ অনেক কম। আবার বেসরকারি পলিটেকনিকে চেয়ে বেসরকারি জেনারেল কলেজে খরচ অনেক কম। কোন কিছু বুঝতে সমস্যা হলে বা অারও কিছু জানার থাকলে মন্তব্য করতে পারেন।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ
Saiyankhan

Call

ইনশাআল্লাহ আপনি ভাল করে পড়াশোনা চালিয়ে যান ভাল করবেন     

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ