আমার বয়স ২১ বছর আমি বিবাহিত এবং ২ টা বেবি আছে। জানুয়ারিতে আমার লাস্ট পিরিয়ড হয়।আমার আগে কোনো পিরিয়ডের সমস্যা ছিলো না। এবং ২ টা বেবির সময় বাসায় test রিপোর্ট  সঠিক আসছে।১ বার হসপিটাল আর ৩/৪ বার বাসায় pregnancy test করেছে সবসময় রিপোর্ট নেগেটিভ আসছে। জানুয়ারীর ১৯ তারিখে ডাক্তর  দেখিয়েছিলাম উনি নরমেনস খেতে দিয়েছিল ওষুধ খাওয়ার পরে ২৮ তারিখে পিরিয়ড হয়। এরপর ওষুধ খাওয়া বন্ধ করেছি আর পিরিয়ড হয়নি। আমার ওজন ৭৮ কেজি ইদানিং পেট অনেক বড় হয়ে যাচ্ছে আর একটু কাজ করলেই ক্লান্তি লাগে।  পেটে চাক চাক লাগে। এইগুলোও কিসের কারণ ?? ?                      
শেয়ার করুন বন্ধুর সাথে
Call

সম্ভবত আপনার হরমনের তারতম্য ঘটছে|এছাড়া ওজনটাও মোটামুটি বেশি আছে|চেকিংয়ে ফলাফল নেগেটিভ এসেছে|আপনাকে উন্নত চিকিৎসা নেওয়া দরকার| আপনি কোন গাইনী বিশেষজ্ঞ ডাক্তারের চিকিৎসা গ্রহণ করেন|হয়তো কিছু পরীক্ষা নীরিক্ষার প্রয়োজন পড়তে পারে|আশা করি দ্রুতই আরোগ্য লাভ করবেন|

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ
Jamiar

Call

আপু আপনার প্রথমত সমস্যা হলো যে আপনার মাসিক অনিয়মিত। আর এই অনিয়মিত ভাবে মাসিক হওয়ার বেশ কিছু কারন আছে যেগুলো হলো 

  1. অতিরিক্ত ওজন বাড়ার কারনে
  2. অতিরিক্ত মেদ/চর্বি  হলে
  3. জন্মনিয়ন্ত্রণের পিল গুলো হঠাৎ খাওয়া বন্ধ করলে  বা অনিয়ম ভাবে  সেবন করলে।
  4.  যোনিতে ব্যাকটেরিয়া ইনফেকশন এর কারনে।
এছড়াও বিভিন্ন কারনেও মাসিক অনিয়মিত হতে পারে।  তবে আপনার ব্যখা বললেন আপনার ওজন বেশি, পেটে চর্বি জমেছে অর্থাৎ আপনার স্বাস্থ্য এ চর্বি জমেছে সে অনুযায়ী বোঝা যাচ্ছে  আপনার অনিয়মিত মাসিক হওয়ার কারন এগুলো। এছাড়াও আপনি জন্মনিয়ন্ত্রণের জন্য পিল অনিয়ম করে সেবন করেছিলেন এবং ডাক্তারের দেওয়া নরমেন্স পিল টিও খাওয়া বন্ধ করা ঠিক হয় নি। আর আপনার স্বাস্থ্য চর্বি বাধার মূল কারন জন্মনিয়ন্ত্রণের পিল অনিয়ম করে খাওয়া ও জন্মনিয়ন্ত্রণের পিল অতিরিক্ত  সেবন করা যার কারনে আপনার সম্ভবত ফিলুপিউন টিউবে চর্বি বেধেছে যার কারনে মাসিকে ঝামেলা ও অনিয়মিত ভাবে হচ্ছে। আর আপনার স্বাস্থ্য বেড়েছে ও সাথে ওজন বেড়েছে যার কারনে সামান্যতেই হাপিয়ে পরেন।
তবে আপু ভালো হবে আপনি একজন গাইনি ডাক্তারের চিকিৎসা নিন অবহেলা করবেন না। আর নিয়মিত ব্যয়াম করবেন। রাতে রুটি সকালে নাস্তা দুপুরে ভাত খাবেন। আপনার ডায়াবেটিস আছে কিনা তা পরিক্ষা করবেন। সকালে নামায শেষ করে অনেক হাটবন, কখনো বসে বা সুয়ে সময় কাটাবেন না। এমন।কিছু কাজ করুন যাতে আপনার গা ঘামে। ।
নিয়মিত ভাবে টক খান, তেঁতুল চাটনী খাবেন। টক দই খাবেন। 

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ