বাজারে কিনা টিউব মেহেদী হাতে দেওয়ার পর,  উঠার সময় একটা পাতলা পর্দার মতো উঠে। এসব ব্যবহার করলে কি ওজু গোসল হবে? 


শেয়ার করুন বন্ধুর সাথে
Rubidium

Call

হবে কোন সমস্যা নেই।তবে হারাম কোন কেমিকেল থাকলে নামাজ হবেনা।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ
Call

প্রকাশ যে, নখে নখ পালিশ বা কোন প্রকার পুরু পেন্ট এ জাতীয় কোন রং থাকলে তা তুলে না ফেলা পর্যন্ত ওযু হবে না। পক্ষান্তরে মেহেদী লেগে থাকা অবস্থায় ওযু-গোসল হয়ে যাবে। রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এর মুক্তদাসী সালমা উম্মু রাফে (রাঃ) কে বর্ণিত। তিনি বলেন, নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম কখনো আঘাত পেলে বা তাঁর কাটা বিদ্ধ হলে তিনি আহত স্থানে মেহেদী লাগাতেন। (সুনানে ইবনে মাজাহ হাদিস নম্বরঃ ৩৫০২ তিরমিযীঃ ২০৫৪, আবূ দাউদঃ ৩৮৫৮, হাদিসের মানঃ হাসান)। মেয়েদের টিউব মেহেদী ব্যবহার করলে ওযু গোসল হবে। তবে পুরুষদের সাজ-সজ্জার জন্য মেহেদী ব্যবহার যায়েজ নয়।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ

ইমাম নাওয়াওয়ী [রহ] বলেন, “বিবাহিত নারীর দুই হাত ও দুই পা মেহেদী দ্বারা খেযাব করা মুস্তাহাব। কারণ, এ মর্মে অনেক প্রসিদ্ধ হাদীস রয়েছে। প্রসিদ্ধ হাদীস দ্বারা তিনি এই হাদীসের দিকে ইঙ্গিত করেছেন।
জনৈকা নারী আয়েশা [রা]-কে মেহেদীর খেজাব সম্পর্কে জিজ্ঞাসা করেন, তিনি বলেন, এতে সমস্যা নেই, তবে আমি তা পছন্দ করি না। কারণ আমার রাসুল [সা] তা পছন্দ করতেন না।
আয়েশা [রা] থেকে আরো বর্ণিত, তিনি বলেন- জনৈকা নারী হাতে কিতাব নিয়ে পর্দার আড়াল থেকে রাসুল [সা]-এর দিকে ইশারা করেন, নবী রাসুল [সা] তাঁর নিজের হাত গুটিয়ে নিয়ে বলেন, আমি জানি না এটা পুরুষের হাত না নারীর হাত? সে বলল, বরং নারীর হাত। তিনি বলেন, তুমি নারী হলে অবশ্যই তোমার নখ পরিবর্তন করতে- অর্থাৎ মেহেদী দিয়ে। তবে এমন বস্তু দিয়ে রঙ করবে না, যা জমে যায় ও পবিত্রতা অর্জনে বাঁধা হয়(ওযু, গোসলের মাধ্যমে)। (আবু দাউদ)

নেইল পালিশ, বাজারে পাওয়া যায় এমন কিছু কৃত্রিম মেহেদী যা এক ধরণের কৃত্রিম রং ই। সাধারণত বিভিন্ন কেমিক্যাল ব্যবহার করেই এসব তৈরি হয়। এই রং চামড়ায় এক ধরনের আবরণ সৃষ্টি করে। তাই উক্ত হাদীসের বর্ণনা অনুযায়ী বুঝা যায় উক্ত রং ব্যবহার বৈধ নয়। কারণ এতে ওযূর অঙ্গে বা গোসলের অঙ্গে পানি প্রবেশ করে না, ফলে ওযূ বা গোসলের ফরজ আদায় হয় না। এরপরও যদি ব্যবহার করে তবে ওযূ বা গোসলের পূর্বে তা তুলে ফেলতে হবে। নচেৎ ওযূ বা গোসল হবে না। এজন্য উত্তম সময় হল মাসিকের কয়েক দিন। তবে মাসিক থেকে পবিত্র হওয়ার জন্য ফরয গোসলের পূর্বে অবশ্যই তা তুলে ফেলতে হবে।

পক্ষান্তরে মেয়েদের হাত-পা ও নখ সর্বদা মেহেদি দিয়ে রাঙিয়ে রাখা উত্তম। কিন্তু তা প্রাকৃতিক মেহেদীর ক্ষেত্রে। আর অজু-গোসলের সময় তা কষ্ট করে তুলে ফেলার ঝামেলাও নেই। কারণ নেইলপলিশ বা কৃত্রিম মেহেদীর মতো এতে কোনো আবরণ নেই।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ