আমার প্রায়ভেট/স্কুল সকাল ৭টা থেকে বিকাল ৪:০০ পর্যন্ত চলে।আবার বিকাল বেলা বাসায় থাকি। আবার মাগরিব নামাজ পড়ে পড়তে বসি। টানা রাত ১০:০০টা পর্যন্ত(এর মাঝে খাবার খাই ও নামাজ পড়ি)। আবার রাত ১০টায় শুয়ে পড়ি। আমার  এই দীর্ঘ সময় পড়ার ফলে অনেক ক্লান্তি লাগে।যা ঘুমিয়েও দূর করতে পারছি না।এখন আমি কীভাবে এই ক্লান্তি দূর করতে পারব? উল্লেখ্য যে আমি ৬ বা সাড়ে ৬ বা সুযোগ পেলে ৭ ঘণ্টা ঘুমাই।আর কেউ আমাকে খেলাধুলার পরামর্শ দিবেন না। কারণ আমার খেলাধুলা করার সময় আছে কিন্তু সুযোগ নেই। উল্লেখ্য যে আমি ৯ম শ্রেণির বিজ্ঞান বিভাগের ছাত্র।
শেয়ার করুন বন্ধুর সাথে
SapanBabu

Call

আপনি নিয়মিত ব্যায়াম করুন।এবংপুষ্টিকর খাবার খান।আর ঘুমানোর অভ্যাস একটূ বাড়িয়ে দিন।এবং ডাক্টারের পরামর্শ নিন।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ
Rubidium

Call

আপনি কিভাবে বিশ্রামে থাকা যায় তার পথ খুজুন।আপনি কিছু কাজ করতে পারেন।তা হলো গুণে গুণে তিন লিটারের বেশি পানি দিনে পান করুন।মানে হলো কিছুক্ষণ পরপরই একটু একটু পানি খান।আপনি প্রচুর লেবুর শরবত আবার গ্লুকোজ খেতে পারেন।তার সাথে প্রচুর ফলের রস খান।রস করতে না পারলে ফল খান।আপনার ক্লান্তি দূরীকরণের জন্য আপনাকে পানির ওপর ভাসতে হবে।অর্থাৎ পানি খান বেশি।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ
Call

এই সমস্যা আমার আগে ছিল। আমি কিছু কাজ করে উক্ত সমস্যার সমাধান করেছি। আসলে ক্লান্তি আসাটা স্বাভাবিক ব্যাপার।  ক্লান্তির কারণে দেখা দিতে পারে ডায়বেটিস, থায়রয়েড, আর্থারাইটিস এমনকি হার্টের সমস্যাও।আপনি এই সমস্যা সমাধান করতে চাইলে কিছু কাজ করতে পারেন। **নিজেকে যখন ক্লান্ত লাগবে তখন বড় বড় নিশ্বাস নিবেনন।  ** পড়ায় সময় ক্লান্ত লাগলে ১ গ্লাস পানি পান করবেন। ** শোবার আগে একটু গান শুনে নিবেন ক্লান্তি দূর হয়ে যাবে। ** ক্লান্তি লাগলে একটু হাঁটাহাটি করুন। ** পড়ার সময় বাদাম খেতে পারেন। এরপরও যদি ক্লান্তি দূর না হয়, তাহলে বিশষজ্ঞরা বলছেন, ধীরে ধীরে নিজের মধ্যে এই অভ্যাসগুলো গড়ে তুলুন। একটি একটি করে শুরু করুন। একটি আয়ত্ত্বে চলে এলে আরেকটি পালন করুন। ঠিকই এক সময় এই অভ্যাসগুলো ক্লান্তি দূর করতে সাহায্য করবে আপনাকে।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ
Ronu

Call

নিচের কিছু নিয়ম মেনে চলতে পারেন

  • আপনি ক্লান্তি বোধ করলে বিশ্রাম নিন অথবা সামান্য ঘুমিয়ে থাকুন। 
  • লেবুর শরবত পান করতে পারেন। 
  • সঠিক সময়ে ঘুমানোর অভ্যাস করুন।
  • পড়ার মধ্যে হালকা বিরতি নিন। 
  • হালকা কফি পান করতে পারেন তাহলে শরীরে সতেজ থাকবে।  
  • বই নিয়ে হাঁটাহাঁটি করে পড়ুন। 
  • যোগব্যায়াম করুন এতে শরীর ও মন সুস্থ থাকবে। 
  • খাদ্য তালিকায় পুষ্টিকর ও যথেষ্ট পরিমাণে পানি পান করুন। 
ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ