{নারীদের ক্ষেত্রে} যাদের সাথে শরিয়ত মোতাবেক বিয়ে করা হারাম তাদের সামনে কী পর্দার প্রয়োজন আছে? শরিয়ত মোতাবেক উত্তর চাই।
শেয়ার করুন বন্ধুর সাথে
Call

হ্যাঁ, আপনি ভালো একটি প্রশ্ন করেছন। একজন নারী কাদের সামনে তাদের সৌন্দর্য প্রদর্শন করতে পারবে বা কাদের সামনে দেখা দিতে পারবে, এ সম্পর্কে আল্লাহ তা'য়ালা পবিত্র কুরআনে এরশাদ করেছেন, "...ঈমানদার নারীদেরকে বলুন, তারা যেন তাদের স্বামী, পিতা, শ্বশুর, পুত্র, স্বামীর পুত্র, ভ্রাতা, ভাতুস্পুত্র, ভগ্নিপুত্র, স্ত্রীলোক অধিকারভুক্ত বাঁদী, যৌনকামনামুক্ত পুরুষ, ও বালক, যারা নারীদের গোপন অঙ্গ সম্পর্কে অজ্ঞ, তাদের ব্যতীত কারো কাছে তাদের সৌন্দর্য প্রকাশ না করে।..." (সূরা নুর, আয়াত নং ৩১)।


জনাব, এখানে যেসব পুরুষের কথা বলা হয়েছে, তাদেরকে বলা হয় ‘মাহরাম’ এবং এদের ব্যতীত অন্য কারো সামনে নিজের সৌন্দর্য প্রদর্শন করা যাবে না এবং এরা ব্যতীত অন্য কারো সামনে পর্দা ব্যতীত দেখা করা যাবে না। আর, আলোচ্য আয়াতের ভাষ্য অনুযায়ী বলা যায়, মাহরাম তথা যাদের সাথে বিবাহ হারাম, তাদের সামনে পর্দা করার প্রয়োজন নেই।       

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ

নির্দিষ্ট কিছু অঙ্গের ক্ষেত্রে পর্দা না করার অনুমতি আছে; সেগুলো হচ্ছে,মাথা, চুল,কান, গর্দান,হাত,পা,টাখনু, চেহারা এবং বুকের উপর গলার নিচে সাদা অংশ। এছাড়া অন্য অঙ্গগুলো আবৃত রাখতে হবে।তবে এটা ঐ সময় যখন মাহরাম পুরুষ নারী লিপ্সু না হয়।যদি নারী লিপ্সু হয় তাহলে ফেৎনার আশংকায় পূর্ণাঙ্গ পর্দা করাই নিরাপদ। ফতোয়ায়ে শামী ৯/৫২৭,৫২৮ 

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ
Call

ইসলামী শরীয়ত মোতাবেক যাদের বিয়ে করা হারাম তাদের বলা হয় মাহরাম। আর মাহরাম পুরুষের সামনে নারীদের পর্দার প্রয়োজন নেই। তবে এ কথাই বেশি প্রাধান্যযোগ্য যে তা সংশয় ও ফেতনা থেকে অধিক সতর্কতা অবলম্বন করতে হবে। নারীদের মাহরাম ১৪ জন এদের মধ্যে বাবার মত ৫ জন তারা হলেনঃ বাবা, চাচা, মামা, শ্বশুর, দুধ-বাপ। ভাই এর মত ৫ জন তারা হলেনঃ ভাই, দুধ-ভাই দাদা, নানা, নাতি। ছেলের মত ৪ জন তারা হলেনঃ ছেলে, ভাই এর ছেলে, বোনের ছেলে, মেয়ের জামাই। জনাব! মেয়েদের সতর তার সারা শরীর। স্বামী ছাড়া অন্য কোন-পুরুষ এমন কি বাপ ও ভাইয়ের সামনেও তা খোলা উচিত নয়। মেয়েদের এমন পাতলা বা চোস্ত পোশাক পরা উচিত নয় যার মধ্য দিয়ে শরীর দেখা যায় বা শরীরের গঠন কাঠামো ভেতর থেকে ফুটে উঠতে থাকে। মাহরাম ছাড়া নারীদের শরীরের অন্তর্গত সৌন্দর্য, যেমন হাতের তালু ও চেহারা। এগুলো সাধারণত প্রকাশ পেয়ে যায়, ঢেকে রাখা সম্ভব হয় না। যেমন সালাত আদায় করতে গেলে, হজ্জ করতে গেলে, কারো সাথে কিছু আদান-প্রদানের ক্ষেত্রে প্রকাশ পায়। এতটুকু পরিমাণ নারীর শরীর থেকে প্রকাশ পেয়ে গেলে গুনাহ হবে না। আয়েশা রাদিয়াল্লাহু আনহা বৰ্ণনা করেন, তার বোন আসমা বিনতে আবু বকর রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের সামনে আসেন। তখন তিনি পাতলা কাপড় পরে ছিলেন। রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম সংগে সংগেই মুখ ফিরিয়ে নেন এবং বলেনঃ হে আসমা! কোন মেয়ে যখন বালেগ হয়ে যায় তখন তার এটা ও ওটা ছাড়া শরীরের কোন অংশ দেখা যাওয়া জায়েয নয়। বর্ণনাকারী বলেনঃ রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম তার হাতের কব্জি ও চেহারার দিকে ইঙ্গিত করেছেন। (আবু দাউদঃ ৪১০৪)

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ