পৃথিবীতে সবাই জিনিয়াস;  কিন্তু আপনি যদি ১ টি মাছকে তার গাছ বেয়ে উঠার সামর্থ্যের উপর বিচার করেন তাহলে সে সারা জীবন নিজেকে শুধু অপদার্থই ভেবে যাবে॥  আইনস্টাইন এর এ কথাটু ব্যাখ্যা করে বুঝিয়েদিন 
শেয়ার করুন বন্ধুর সাথে
Call

পৃথিবী তে সবাই জিনিয়াস নিজ নিজ সামর্থ্য মত। তাঁর উদাহরণ ঃ মাছ। একটি মাছ কোন ভাবেই গাছে উঠতে পারবে না। কিন্ত একটি মাছ ১ মি. এ সমুদ্রের অনেক গভীর এ যেতে পারবে। কিন্ত গাছে উঠতে হলে সে অনেক বার চেষ্টা করবে কিন্ত ফল পাবে না যে কারণে মাছ নিজেকে অপদার্থ ভেবে যাবে। বুঝতে সমস্যা হলে মন্তব্য করুন।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ

একজন জিনিয়াস বলে কিন্তু সে সব বিষয়ে দক্ষ নয়।সে একটি নির্দিষ্ট বিষয়ে অনেক বেশি দক্ষ বলেই তাকে সেই বিষয়ে জিনিয়াস বলা হয়।এমন নয় যে তাকে জিনিয়াস হতে হলে তাকে সব বিষয়ে জানতে হবে, পারদর্শী হতে হবে কিংবা দক্ষতা দেখাতে হবে।তেমনিভাবে মাছ গাছে উঠতে পারে না বলে কিন্তু তাকে হতাশ হওয়া যাবে না।কারণ এটা তার কাজ নয়।মাছ পানিতে দ্রুত চলতে পারে এটা তার দক্ষতা এবং প্রয়োজনীয় বটে।এবং তাকে এই কাজে জিনিয়াস বলা যায়।এর মাধ্যমে একটা বিষয় পরিষ্কার তা হচ্ছে,যে যেই বিষয়ে যোগ্য তাকে সেই ক্ষেত্রে সম্মান দিতে হবে।যে কাজটা তার প্রয়োজনের বাহিরে এবং কাজটা পারেনা।তা নিয়ে তার যোগ্যতাকে অসম্মান করা যাবে না।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ