আমরা জানি যে ,  এটা একটা সংক্ষিপ্ত দরূদ : সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম । শুধূ এই লাইনটি পড়লেই কি পুরো দরূদ এর সওয়াব পাওয়া যাবে ?  এই লাইনের কোথাও মুহম্মদ শব্দটি  নাই । আমাকে কি এটা বলতে হবে : মুহম্মদ  সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম  ?  নাকি শুধূ  সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলবো ? 


শেয়ার করুন বন্ধুর সাথে

"সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম" পড়ার দ্বারাই দুরূদ পড়ার সওয়াব পাওয়া যাবে৷ কারণ এটা একটা পূর্ণাঙ্গ দুরূদ৷ এর মধ্যকার আলাইহি শব্দটির অর্থ তাঁর (মুহাম্মাদের) উপর৷ তবে শুরুতে "মুহাম্মাদ" নামটি যুক্ত করলে আরো ভালো হবে৷

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ
Call

দরূদ পড়ার বিষয়ে হাদিস শরীফে অনেক ব্যাখ্যাই এসেছে। তার মধ্যে উল্লেখযোগ্য হলো,‏ "ইবনু আবূ লায়লা কা'ব বিন উজরাহ (রাঃ) হতে বর্ণিত, তিনি বলেন -রসূলুল্লাহ (সঃ) আমাদের নিকট বের হয়ে আসলে আমরা বললাম, আমরা আপনার প্রতি সালাম পেশের নিয়ম জেনে নিয়েছি। কিন্তু আপনার প্রতি আমরা দরূদ পাঠ করবো কিভাবে? তখন রাসূল (সঃ) বললেন, এভাবে বলবেঃ وَعَلَى آلِ مُحَمَّدٍ كَمَا صَلَّيْتَ عَلَى إِبْرَاهِيمَ إِنَّكَ حَمِيدٌ مَجِيدٌ اللَّهُمَّ بَارِكْ عَلَى مُحَمَّدٍ وَعَلَى آلِ مُحَمَّدٍ كَمَا بَارَكْتَ عَلَى إِبْرَاهِيمَ إِنَّكَ حَمِيدٌ مَجِيدٌ ‏"‏ ‏.‏ -(সুনানে ইবনে মাজাহ, হাদিস নং ৯০৪)। সুতরাং, আপনি যে সংক্ষিপ্ত দরূদের কথা বলছেন, সেটিও আদায় হবে তবে একটু বাড়িয়ে বলাটা সর্বোৎকৃষ্ট।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ
Call

মুহম্মদ শব্দটি না থাকলেও শুধু সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম পড়লেই বিশেষ ক্ষেত্রে দরূদ এর সওয়াব পাওয়া যাবে। রাসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেন, যে ব্যক্তি আমার উপর একবার দরূদ পাঠ করবে, তার বিনিময়ে আল্লাহ্ তার উপর দশবার দরুদ পাঠ করবেন। রাসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম আরও বলেন, যার সামনে আমার নাম উল্লেখ করা হলো অতঃপর সে আমার উপর দরূদ পড়লো না, সে-ই কৃপণ।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ