শেয়ার করুন বন্ধুর সাথে
Call

৫ ওয়াক্ত নামাজের মধ্যে, কোন নামাজ কয় রাকআত তার তালিকা দেওয়া হল (নফল সহ)

 ফজর ৪ রাকআত। 

যোহর ১২ রাকআত। 

আছর ৮ রাকআত। 

মাগরিব ৭ রাকআত। 

এশা ১৫ রাকআত। 

এর মধ্যে নফল ও সুন্নাতে যায়েদা ছাড়া বাকি নামাজ অবশ্যই পড়তে হবে। 

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ
Call

ফজরের নামাজ মোট চার রাকাত। প্রথমে দুই রাকাত সুন্নতে মুয়াক্কাদা। অতঃপর দুই রাকাত ফরজ।


যোহরের নামাজ মোট দশ রাকাত। প্রথমে চার রাকাত সুন্নত, তারপর চার রাকাত ফরজ এবং সবশেষে দুই রাকাত সুন্নত।


আসরের নামাজ মোট আট রাকাত। প্রথমে চার রাকাত সুন্নতে জায়েদা (অনাবশ্যক) অতঃপর চার রাকাত ফরজ।


মাগরিবের নামাজ মোট পাঁচ রাকাত। প্রথমে তিন রাকাত ফরজ। অতঃপর দুই রাকাত সুন্নত।


ইশার নামাজ মোট দশ রাকাত। প্রথমে চার রাকাত সুন্নতে জায়েদা (অনাবশ্যক), চার রাকাত ফরজ এবং সবশেষে দুই রাকাত সুন্নত। এছাড়াও তিন রাকাত বিতরের ওয়াজিব নামাজ ইশার দুই রাকাত সুন্নত নামাজের পরেই আদায় করে নেওয়া যায়।


এছাড়া যোহর, মাগরিব এশার নামাজের সাথে দুই রাকাত নফল নামাজ আদায় করা যায়।


ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ

১) ফজরের নামাজ মোট চার রকাত। প্রথম দুই রকাত সুন্নতে মুয়াক্কাদাহ্। তারপর দুই রকাত ফরজ। ২) যোহরের নামাজ মোট বারো রকাত। প্রথমে চার রকাত সুন্নত মুয়াক্কাদাহ্, তারপর চার রকাত ফরজ, তারপর দুই রকাত সুন্নতে মুয়াক্কাদাহ্ এবং দুই রকাত নফল। ৩) আসরের নামাজ মোট আট রকাত। প্রথমে চার রকাত সুন্নতে যায়েদা, তারপর চার রকাত ফরজ। ৪) মাগরিবের নামাজ মোট সাত রকাত। প্রথমে তিন রকাত ফরজ, তারপর দুই রকাত সুন্নতে মুয়াক্কাদাহ্ এবং দুই রকাত নফল। ৫) ইশার নামাজ মোট পনেরো রকাত। প্রথমে চার রকাত সুন্নতে যায়েদা, তারপর চার রকাত ফরজ, তারপর দুই রকাত সুন্নতে মুয়াক্কাদাহ্ এবং দুই রকাত নফল। অতঃপর তিন রকাত ওয়াজিব বিতরের নামাজ।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ

দৈনিক পাঁচ ওয়াক্ত নামাজ আদায় করা ফরজ। ফরজের পাশাপাশি প্রত্যেক ওয়াক্তেই ওয়াজিব, সুন্নাত এবং নফল নামাজ রয়েছে। নামাজের রাকাআত নিয়ে রয়েছে মতপার্থক্য। ন্যূনতম যা পড়া দরকার তার বিবরণ তুলে ধরা হলো- (সালাতুল ফজর) ফজরে প্রথমে দুই রাকাআত সুন্নাত এবং পরে দুই রাকাআত ফরজ। (সালাতুল জোহর) যুহরের নামাজ প্রথমে চার রাকাআত সুন্নাত। তারপর চার রাকাআত ফরজ এবং তারপর দুই রাকাআত সুন্নাত। এ দশ রাকাআত পড়া উত্তম। কেউ কেউ সর্বশেষ দুই রাকআত নফল নামাজও পড়ে। এ হিসেবে জোহরের নামাজ ১২ রাকাআত আদায় করা হয়। (সালাতুল আসর) আসরের নামাজ চার রাকাআত পড়া ফরজ। কেউ কেউ ফরজের পূর্বে চার রাকাআত সুন্নাত নামাজ পড়ে থাকে। (সালাতুল মাগরিব) মাগরিবে প্রথম তিন রাকাআত ফরজ। তারপর দুই রাকাআত সুন্নাত। কেউ কেউ সুন্নাতের পর দুই রাকাআত নফল পড়ে থাকে। (সালাতুল ইশা) ইশার নামাজে চার রাকাআত ফরজ। তারপর দুই রাকাআত সুন্নাত। অতপর তিন রাকাআত বিতর। বিতর পড়া ওয়াজিব। অনেকে ফরজের পূর্বে চার রাকাআত সুন্নাত এবং বিতরের পর দুই রাকাআত নফলও নামাজ পড়ে থাকে। (পরিশেষে) সমগ্র মুসলিম উম্মাহকে ফজর ৪ রাকাআত; জোহর ১০ রাকাআত; আসর ৪ রাকাআত, মাগরিব ৫ রাকাআত এবং ইশার ৯ রাকাআত নামাজ যথাযথ আদায়ে যত্নবান হওয়া আবশ্যক।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ