জামাতে নামাজে এক-রাকাত শেষে দ্বিতীয় রাকাতে উপস্থিত হলে কীভাবে চার রাকাত আদায় করতে পারবো??
শেয়ার করুন বন্ধুর সাথে

দ্বিতীয় রাকাত থেকে শুরু করবেন।ইমামের নামাজ পড়ানো শেস হয়ে গেকে বাকী ১ রাকাত পড়ে নিবেন

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ

যদি আপনি চার রাকাত বিশিষ্ট নামাজে এক রাকাত না পান এবং ইমামের সাথে দ্বিতীয় রাকাতে শরিক হন তাহলে আপনি তিন রাকাত ইমামের সাথে নিয়মতান্ত্রিকভাবে পড়ে নিবেন। এক্ষেত্রে আপনার আলাদা কোনো করণীয় নেই। ইমাম চার রাকাত শেষে সালাম ফিরালে আপিন ইমামের সাথে সালাম না ফিরিয়ে দাঁড়িয়ে যাবেন। এবং ছুটে যাওয়া রাকাতটি পড়ে নিবেন। আর যেহেতু প্রথম রাকাতে আপনার কিরাত পড়া হয় নি তাই এ রাকাতে আপনি সূরা ফাতেহার সাথে কিরাত পড়ে নিয়মতান্ত্রিকভাবে এক রাকাত নামাজ শেষ করবেন। এতে আপনার চার রাকাত নামাজ হয়ে যাবে।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ

ইমাম যখন ৪ রাকাত শেষ করে উভয় দিেক সালাম পিরাবে,তখন আপনি দাড়িয়ে যাবেন, আর নিজে নিজে নামাজ পড়লে প্রথম রাকাতে যেভাবে সুরা ফাতিহা ও অন্য সুরা পড়েন ঠিক সেভাবে সুরা ফাতিহা ও অন্য সুরা পড়বেন..., এই রাকাতটা যদিও ৪র্থ রাকাত কিন্ত আপনি প্রথম রাকাতের মতোই আদায় করতে হবে...এবং রুকু সেজদা শেষ করে ৪র্থ রাকাতের মতো বসে যাবে,, বসে আবার তাশাহুদ, দূরুদ শরীফ,দোয়ায়ে মাসুরা পড়ে সালাম পিরাবেন..।।। আশাকরি উওরটি পেয়েছেন..।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ
Call

মূসা ইবনু সুলায়মান (রহঃ) সালিম (রহঃ) এর পিতা (রাঃ) সুত্রে নাবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম থেকে বর্ণিত। তিনি বলেছেন, যে ব্যাক্তি জুম্মা বা অন্য কোনো সালাতের এক রাকায়াত পেল, তার সালাত পূর্ণ হয়ে গেলো অর্থাত সে জামায়াতের সওয়াব পেল। সূনান নাসাঈ, হাদিস নম্বরঃ ৫৫৭


নামাজের জামায়াতে যে ব্যক্তির শুরুতে এক বা তার অধিক রাকাত ছুটে যায়, তাকে ''মাসবুক'' বলা হয়। মাসবুক ব্যক্তি ঈমামকে যে অবস্থায় পাবে, ওই অবস্থাতেই ঈমামের সঙ্গে নামাজে শরীক হয়ে যাবে এবং যথারীতি নামাজ আদায় করবে। যদি সে প্রথম রাকাতের রুকুতে শরীক হতে না পারে, তবে ঈমামের সঙ্গে বাঁকি নামাজ আদায় করে শেষ বৈঠকে শুধু ''আত্তাহিয়াতু'' পড়ে চুপ করে বসে থাকবে। এরপর ঈমামের উভয় দিকে সালাম ফেরানোর পর সে তার ছুটে যাওয়া রাকায়াত আদায় করে নেবে।


ছুটে যাওয়া নামাজ আদায় করার নিয়ম হল, দাঁড়িয়ে প্রথমে সানা, আউযুবিল্লাহ, বিসমিল্লাহ পড়বে। এবং সূরা ফাতেহা ও অন্য সূরা পড়ে স্বাভাবিক রুকু সিজদা তাশাহুদ, দরুদ, মাছুরা পড়ে সালাম ফিরিয়ে নামাজ শেষ করবেন।


[ইমামের সঙ্গে জামায়াতের নামাজে রুকু না পেলে রাকাত পাওয়া হয় না। আর ছুটে যাওয়া রাকায়াত শেষে আদায়কালে সানা, আউযুবিল্লাহ, বিসমিল্লাহ না পড়লেও নামাজ হবে।] 


ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ