গোলাপকে বলা হয় ফুলের রাণী, তাহলে ফুলের রাজা কে? আমকে বলা হয় ফলের রাজা, তাহলে ফলের রানী কে? আমরা কি ধরেই নিয়েছি যে, ফুল হলো মেয়ে আর ফল হলো ছেলে? কিন্তু ফলের বীজ থেকেই তো নতুন উদ্ভিদের জন্ম, তখন ফল হয় মা। তাহলে? কোনো বাংলাদেশীকে যদি জিজ্ঞেস করা হয়, আপনার মাতৃভূমির নাম কি? সে বুক ফুলিয়ে বলবে, বাংলাদেশ। কিন্তু যদি পিতৃভূমির নাম জিজ্ঞেস করেন? তাহলে? সে মাথা চুলকাবে! কিন্তু কেনো? কেউ কেউ হয়তো নিজের গ্রামের নামও বলতে পারেন। বাংলাদেশ যদি মাতৃভূমি হয়, তাহলে পিতৃভূমি কোনটি?


শেয়ার করুন বন্ধুর সাথে
Call

আসলে এগুলি ভাবার্থে ব্যবহার করা হয়। বাস্তব কিছুর সাথে এর কোনো যোগ নেই। সাধারণত যেকোনো জিনিসের লিঙ্গ আমরা পুরুষই ধরে নেই। তাই ফলকেও পুরুষ ধরে আমকে ফলের রাজা বলা হয়। রাণী ধরা হয় না।  আবার ফুল নারীর মতই কোমল এবং সুন্দর। তাই ফুলকে স্ত্রী লিঙ্গ ধরা হয়। এজন্য গোলাপ ফুলের রাণী। রাজা ধরা হয় না। আবার মা আমাদের যেমন আশ্রয় দিয়ে পালন করে সেভাবেই দেশের মাটিও আমাদের আশ্রয় দিয়ে পালন করে। মায়ের দুধ যদি আমাদের প্রথম খাদ্য হয় তাহলে জন্মের আগ পর্যন্ত দেশের মাটির ফসল আমাদের খাদ্য(রপ্তানি করা খাদ্যের প্রশ্ন তুলবেন না আশা করি)। এজন্য দেশকে মায়ের সাথে তুলনা করা হয়। তাই দেশ মাতৃভূমি। পিতৃভূমিও বল যায়, সেটা মেয়েদের ক্ষেত্রে। পিতার বাসাকে এমনও পিত্রালয় বলা হয়। পিতৃভূমিও বলা যেতে পারে।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ
Call

আল্লাহ সকল কিছুকে জোড়ায় জোড়ায় সৃষ্টি করেছেন। (ইয়াছিন আয়াত-৩৬) আর প্রশ্নে উল্লেখিত কথাগুলি মানুষের মনগড়া। যার কোন ভিত্তি নেই।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ