শেয়ার করুন বন্ধুর সাথে

রক্ত তৈরি হতে যে সকল খাবারের প্রয়োজন: ১। পালং শাকে প্রচুর পরিমাণ আয়রন রয়েছে। ২। মাছ ও ডিম। ৩। বিট: বিটে প্রচুর পরিমাণ আয়রণ রয়েছে। এটি অল্প সময়ের মধ্যে রক্তস্বল্পতার দূর করে। ৪। টমেটো। ৫। পিনাট বাটার। ৬। ডালিম। ৭। দুধ। ৮। কলিজা। ৯। মধু। ১০। শাক সবজি। ১১। ফল। »»বিশেষ সতর্কতা: শরীরে আয়রনের ঘাটতি যদি খুব মারাত্মক আকার ধারণ করে তবে, চিকিৎসকের পরামর্শ নেওয়া উচিত। রক্তস্বল্পতার তীব্রতার অনুযায়ী চিকিৎসা ভিন্ন। তবে কোনো কোনো ক্ষেত্রে শুধু খাবার পথ্য দিয়ে রক্তস্বল্পতার চিকিৎসা সম্পূর্ণ হয় না।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ

যে সব খাবার রক্ত তৈরী করতে সাহায্য করে তা হলো: দুধ : কম বেশি সবাই যানেন দুধ একটি আদর্শ খাবার।দুধে আছে প্রচুর ভিটামিন ও প্রোটিন।আয়রণের পরিমাণ না থাকলেও অধিকাংশ ভিটামনের বি দুধে উপস্থিত আছে। তাছাড়া দুধে আরো আছে পটাশিয়াম ও ক্যালসিয়াম। শাক সবজি : সবজির ভিতর কচু শাক, কচুর লতি, কচু, পালং শাক, বিট, লেটুস, ব্রকোলি, ধনিয়া পাতা এবং পুদিনা পাতা ইত্যাদি খেলে শরীরের রক্তসল্পতা দূর হয়।কারণ উপরোক্ত শাক সবজিগুলোতে প্রচুর পরিমাণে আয়রণ, ভিটামিন বি-১২ , ফলিক এসিড ছাড়াও আরো অনেক উপাদান উপস্থিত। কলিজা : যারা রক্ত সল্পতায় ভুগছেন তারা বেশি করে কলিজা খান।অনেকে আছেন কলিজা পছন্দ করেন আবার অনেকে করেন না, তবে মনে রাখবেন কলিজা রক্তসল্পতা দূরীকরনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। মধু : রক্তসল্পতা দূরীকরণে আর একটি খাবার হলো মধূ। মধুতে রয়েছে আয়রন, কপার ও ম্যাঙ্গানিজ।যেগুলো শরীরের হিমোগ্লোবিন প্রস্তুত করে। ফল : আয়রণ সমৃদ্ধ ফল যেমন আপেল, টমেটো ইত্যাদি খেলে রক্তসমল্পতা দূর হয়।যারা ফল খেতে পছন্দ করেন না, তার প্রয়োজনে আপলে ,টমেটোর জুস করে খেতে পারেন।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ

নিয়মিত শাকসবজি ও ফলমূল খেতে পারেন বিভিন্ন ফলের জুস খেতে পারেন যেমন : বেদানার জুস আপেলের জুস এছাড়া লালশাক পালংশাক খেতে পারেন ৷ এছাড়া নিয়মিত মুরগির মাংস সামুদ্রিক মাছ ডিম দুধ কলা খেতে পারেন তাহলে রক্ত হবে ৷

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ