শেয়ার করুন বন্ধুর সাথে
Call

আপনি যে মানুষটিকে ভালোবাসেন তার সাথে এক পা দুই পা করে বেশ কিছুটা পথ হেঁটে যেতে নিশ্চয়ই খুব ভালো লাগে? ভালোবাসার মানুষটি হাত ধরে পার্কের আঁকা বাকা পথ কিংবা রাজপথের ফুটপাত ধরে হাঁটতে ভালো লাগাই তো স্বাভাবিক। গুটি গুটি পায়ে হাত ধরে এগিয়ে যেতে যেতে কতই না গল্প হয় দুজনের।

প্রতিটি মানুষেরই একটি নিজস্ব গড় হাঁটার গতি আছে। কিন্তু গবেষনায় দেখা গিয়েছে যে পুরুষরা যখন তাদের ভালোবাসার মানুষটির সাথে হাঁটেন তখন তাদের হাঁটার গতি তুলনামূলক ভাবে বেশ কমে যায়। তথ্যটি PLOS ONE জার্নালের একটি নতুন গবেষনা থেকে জানা গিয়েছে।

হাঁটার গতি নির্ভর করে শরীরের ওজন ও পায়ের দৈর্ঘ্যের উপরে। সাধারণত নারীদের তুলনায় পুরুষদের হাঁটার গতি কিছুটা বেশি থাকে। কিন্তু গবেষকরা গবেষনা করে দেখেছেন যখন পুরুষরা তাদের সঙ্গীর সাথে হাঁটে তখন তাদের স্বাভাবিক হাঁটার গতির বেশ পরিবর্তন ঘটে।

image

ওয়াসিংটনের সেটেল প্যাসিফিক ইউনিভার্সিটির গবেষকরা এগারো জন নারী ও এগারো জন পুরুষের উপর গবেষনা চালিয়েছেন। গবেষণাটি তাদের হাঁটার উপর করা হয়েছিলো। তাদের সবাই প্রথমে একা ও পরে বিপরীত লিঙ্গের সাথে হেঁটেছিল। তাদের কেউ বন্ধুর সাথে এবং কেউ প্রেমিকার সাথে হাত ছেড়ে ও হাত ধরে হেটেছিলো। তাদের একা হাঁটার গতিকে ভিত্তি হিসেবে ধরে গবেষণাটি করা হয়েছিলো। এক্ষেত্রে পুরুষদের গড় গতি ৩.৪ mph এবং নারীদের ক্ষেত্রে ৩.২ mph ছিলো।

গবেষকরা লক্ষ্য করেন যে পুরুষরা তাদের ভালোবাসার মানুষ অর্থাৎ স্ত্রী কিংবা প্রেমিকার সাথে হাঁটার সময় অপেক্ষাকৃত ধীরে হাটে। হাত ধরে অথবা হাত ছেড়ে যেভাবেই হাঁটা হোক না কেনো ভালোবাসার মানুষটির সাথে হাঁটার সময় পুরুষদের হাঁটার গতি কমে যায়। তবে অন্য নারীর সাথে হাঁটার ক্ষেত্রে এই গতি তেমন কমে না।

image

নারী ও পুরুষরা যখন একসঙ্গে চলাফেরা করে তখন পুরুষের হাঁটার গতি কমিয়ে নারীর সাথে সামঞ্জস্য করতে হয়। তবে এক্ষেত্রে হাঁটার গতি খুব একটা না কমালেও চলে। কিন্তু স্ত্রী বা প্রেমিকার সাথে হাঁটার ক্ষেত্রে পুরুষরা ধীরে হাটতেই পছন্দ করে।

গতির সামঞ্জস্য না থাকার কারণে দেখা যায় যে পুরুষরা হাঁটার ক্ষেত্রে নিজের লিঙ্গের সঙ্গীদের সাথেই স্বাচ্ছন্দ্য বোধ করে। আবার পুরুষরা দ্রুত হাটে বলে নারীরাও তাদের নারী সঙ্গীদের সাথে হাঁটতেই সাচ্ছন্দ্য বোধ করে।

জার্নালটিতে গবেষকরা হাঁটার উপকারিতাও উল্ল্যেখ করে দিয়েছেন। সেখানে বলা হয়েছে হৃৎপিণ্ডের সমস্যা এড়াতে হাঁটার উপকারীতা দৌড়ানোর প্রায় সমান।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ