শেয়ার করুন বন্ধুর সাথে
Mahadi

Call

আপনি নিয়মিত পুষ্টিকর ও প্রোটিন জাতীয় খাবার খান। আপনি পুশ আপ ব্যায়াম করতে পারেন। প্রতিদিন পুশআপ দিলে আপনার শরীর এর chest,biceps, triceps, shoulder, back মাসেল বৃদ্ধি পাবে।

পুশ আপ অনুশীলন করা শরীরের উপরিভাগের জন্য খুবই উপকারি। আসলে যখন আমরা পুশ আপ করি, তখন আমাদের প্রতিটি মাংসপেশি শরীরের ওজন ধরে রাখতে সাহায্য করে। এছাড়া এই এক্সারসাইজটি করার সময় শিরদাঁড়া সোজা থাকতে পারে এবং দেহকে উপর নিচ হতে সাহায্য করে। একই সঙ্গে বুক, পেট এবং কাঁধের উপর ক্রমাগত চাপ পরতে থাকায় শরীরের এই অংশগুলোও উপকৃত হয়।  

পুশ-আপ করার প্রচলিত নিয়ম : পুশ-আপ করবেন ৩ সেট করে ৮ থেকে ১৬ বার|তবে আপনার ফিটনেস অনুযায়ী আরো বেশি বার করতে পারেন| শেষ বারে পুশ-আপ position ১০ সেকেন্ড ধরে রাখতে পারেন।

1. হাতের তালু মেঝেতে রেখে চেস্ট ধীরে ধীরে মেঝেতে ঠেকিয়ে শুয়ে পড়ুন| হাত চেস্টের বরাবর, চেস্ট থেকে একটু দুই পাশে বাইরে থাকবে| দুই পা সমান্তরাল সোজা থাকবে। 

2. মাথা শরীরের সমান্তরাল থাকবে, এবং সামনের দিকে তাকাবেন।

3. এবার পায়ের পাতা মাটিতে রেখে (আঙ্গুল গুলো নিচের দিকে ও গোড়ালি উপরের দিকে) হাত দুটোতে ভর দিয়ে এইভাবে থেকেই ধীরে ধীরে শরীরকে মাটি থেকে উপরে উঠান।শরীর থাকবে একদম সোজা, upper back ও lower back একদম সোজা থাকবে। পেট ভেতরের দিকে টেনে রাখুন। উপরের প্রথম ছবির মত।

 4. হাত যখন একদম সোজা হবে, তখন থামুন, দম ছাড়ুন।

5. এবার মাটির দিকে ধীরে শরীর নিচে নামান, হাত একই ভাবে রেখে কনুই ভেঙ্গে নামতে থাকবে, শরীর বা চিন প্রায় মাটিতে ঠেকবে, কনুই মাটিতে ঠেকবে না। পা দুটো সোজা জোড়া করে রাখবেন। ব্যাকও সোজা থাকবে।

 6. হাতের উপর ভর দিয়ে এভাবে থাকুন, দম নিন ও ৮ থেকে ১৬ গুনুন।

 7. এবার হাতের উপর ভর দিয়ে উঠুন ও দম ছাড়ুন| এভাবে 5,6 ও 7 এর মত করুন আরো দুই থেকে তিন বার।

সতর্কতা: পুশ আপ করার সময় খেয়াল রাখবেন মাথা, গলা, কোমর, পা যেন একটি সোজা লাইন বরাবর থাকে। এরপর ধীরে ধীরে দেহকে উপর দিকে তুলে তারপর নীচের দিকে নামিয়ে আনতে হবে। কখনই তাড়াহুড়ো করে পুশ আপ করা উচিত নয়। এতে শরীরের ক্ষতি হতে পারে। প্রথম প্রথম এগুলি খেয়াল করে পুশ আপ অনুশীলন করা একটু কঠিন ব্যাপার হয়ে যায়। ধীরে ধীরে অভ্যাস হয়ে গেলে তখন এক্সারসাইজটি ভিষণ সোজা হয়ে যায়।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ
Jamiar

Call

আপনার বুক এর মাপ ৩০ ইঞ্চি বয়স ১৮ হ্যা এটা আপনার জন্য ফিট নয়। অর্থাৎ আপনি বয়স এর চেয়ে আপনার স্বাস্থ্য সুস্থ্য নয় বা স্বাস্থ্যবান নন। আর স্বাস্থ্যবান হতে হলে যে ধরণের খাবার খেতে হবে, তার কিছু উদাহরণ দিচ্ছি- সাগর কলা দিয়ে বানানো মিল্ক শেক, সকালের নাশতায় ব্রেডে মাখনের বদলে পিনাট বাটার, ভাতের সাথে ঘন ডাল, গরু মাংস খেলে রগের টুকরা খেতে হবে, সিদ্ধ ডিম খেতে হবে প্রতিদিন ২টা করে। 

3 বেলা ঠিকমতো খাবেন, প্রতিদিন অবশ্যই প্রোটিন যুক্ত খাবার খাবেন বিশেষ করে মাছ ডেইলি খাওয়ার চেষ্টা করবেন. প্রতিদিন হালকা পাতলা ব্যায়াম বা আধা ঘন্টা হাঁটবেন, কোষ্টকাঠিন্য থাকলে শাক সবজি বেশি খাবেন এবং ভুষি খাবেন. রাত জাগবেন না, বেশি করে পানি খাবেন তবে খাওয়ার সাথে সাথে পানি খাবেন না. আজেবাজে খাবার বা বাইরের খাবার খেয়ে মোটা হওয়ার চেষ্টা করবেন না।বাজে অভ্যস পর্নোগ্রাফি সেক্সুয়াল বিষয় এড়িয়ে চলবেন 

নিয়মিত ব্যায়াম করতে হবে, অ্যারোবিক কিংবা যোগব্যয়াম। সকাল সকাল উঠতে পারলে আরো ভালো। এগুলো মানাটাই কঠিন। নতুন অভ্যাস তৈরি করতে হবে

 ইনশাআল্লাহ স্বাস্থ্যবান হবেন।

ধন্যবাদ। 

 

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ