শেয়ার করুন বন্ধুর সাথে

Capsule Lucan-R (50 mg) সকালে ও রাতে একটি করে মোট সাতদিন খেয়ে দেখতে পারেন। জিহ্বায় Nystat ointment মলমটি দিনে তিনবার করে মোট দশদিন লাগিয়ে দেখতে পারেন। এছাড়া নিয়মিত দুইবেলা দাঁত ও জিহ্বা ব্রাশ করতে পারেন।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ
Yakub Ali

Call

জিহ্বার কাল দাগ একটি অদ্ভূত সমস্যা। অদ্ভূত সমস্যা বলছি কারণ, এটা সচেতনতার অভাব বা অতিরিক্ত সচেতনতা উভয় কারণেই হয়ে থাকে। পান - তামাক খেলে, মুখ ঠিকমত পরিষ্কার না করলে যেমন এটি হতে পারে; তেমনিভাবে প্রয়োজনের অতিরিক্ত এন্টিবায়োটিক খেলে বা মাউথওয়াশ করলেও এমন হতে পারে। এছাড়া খুব গরম চা/ পানীয় খেলে বা শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা কমে গেলে বিভিন্ন ব্যাক্টেরিয়া ও ফাংগাসের আক্রমনে এমনটা হতে পারে। আপনার স্ত্রীর যেহেতু দুই বছর ধরে এরূপ সমস্যা সেহেতু তাঁর ডায়াবেটিস বা অন্য কোন অসুখ আছে কি না তা পরীক্ষা করিয়ে নিন। কেননা দীর্ঘ সময় রোগ প্রতিরোধ ক্ষমতা কম থাকলে এমনটা হতে পারে।

জিহ্বায় Nystat ointment মলমটি দিনে তিনবার করে মোট দশদিন লাগিয়ে দেখতে পারেন। এছাড়া নিয়মিত দুইবেলা দাঁত ও জিহ্বা ব্রাশ করতে বলবেন। প্রচুর ভিটামিন এ এবং সি যুক্ত খাবার ( কমলা, মিষ্টি কুমড়া, গাজর, আমলোকী ইত্যাদি) ও শাক সবজি খাওয়ার পরামর্শ রইল। তাতেও যদি ভাল না হয়, তবে অবশ্যই একজন মেডিসিন বিশেষজ্ঞের শরণাপন্ন হতে হবে।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ