Call

জেনে নিন তাহলে প্রাকৃতিক ভাবে ফেসিয়ালের পদ্ধতি: প্রথমে মুখ ও গলা ভালো করে ধুয়ে পরিষ্কার করে নিন। এরপর এক টেবিল চামচ লেবুর রসের সাথে এক টেবিল চামচ পানি মিশিয়ে নিন। মিশ্রণটি তুলায় লাগিয়ে পুরো মুখে ও গলায় আলতো করে বৃত্তাকারে ঘষে নিন। এরপর ত্বকের জন্য প্রয়োজন স্ক্র্যাবিং। ফল দিয়েই স্ক্র্যাব তৈরি করতে পারবেন। কমলার খোসা শুকিয়ে গুড়া করে গোলাপ জল ও লেবুর রস মিশিয়ে স্ক্র্যাব হতে পারে তৈলাক্ত ত্বকের জন্য আদর্শ স্ক্রাব। এছাড়াও স্ট্রবেরীও ত্বকের স্ক্র্যাবার হিসেবে খুবই উপকারী। ঘরে একদমই কিছু না থাকলে লেবুর রস ও চিনি মিশিয়েও স্ক্র্যাবিং করতে পারবেন ত্বক। স্ক্র্যাবার তৈরি করে পুরো মুখে ও গলায় ভালো করে ম্যাসাজ করে নিন। বিশেষ করে নাক, নাকের পাশের ত্বক, থুতনি ইত্যাদি স্থান ভালো করে স্ক্র্যাবিং করে নিন। স্ক্র্যাবিং করা হয়ে গেলে হালকা গরম পানিতে রুমাল ভিজিয়ে পুরো ত্বক মুছে নিন ভালো করে। হালকা গরম রুমালটি কিছুক্ষণ রেখে দিন ত্বকে। এতে রোমকূপ গুলো খুলবে। এবার ফ্রুট ম্যাসাজের পালা। কলা, দুধ ও মধু মিশিয়ে ব্লেন্ডারে ভাল করে। ঘরে এগুলো না থাকলে পাকা পেঁপে ও দই ব্লেন্ডারে ব্লেন্ড করেও ফ্রুট প্যাক তৈরি করতে পারেন। এবার এই ফ্রুট প্যাকটি পুরো মুখে ও গলায় ভালো করে ১০/১৫ মিনিট ম্যাসাজ করুন। এরপর বরফ শীতল পানিতে রুমাল ভিজিয়ে পুরো মুখ মুছে পরিষ্কার করে নিন। এতে রোমকূপ বন্ধ হয়ে যাবে। এরপর ত্বকে শশার রস লাগিয়ে রাখুন। ১০মিনিট রেখে মুখ ধুয়ে ফেলুন ঠান্ডা পানি দিয়ে। সবশেষে ত্বকে একটি তুলার সাহায্যে গোলাপজল লাগিয়ে নিন। এটি টোনার হিসেবে কাজ করবে।

Talk Doctor Online in Bissoy App

ব্রনের দাগ দূর করার ৮ টি সহজ উপায়ঃ ব্রন খুবই অস্বস্তিকর একটি সমস্যা। কম বেশি সবাই এ সমস্যায় ভোগেন। তবে মুখে ব্রন উঠে যতটা না অস্বস্তিতে ফেলে তার থেকে বেশি অস্বস্থি হয় যখন ব্রনের দাগ মুখে গেড়ে বসে। আর তখনই ভর করে দুশচিন্তার। যার কারনে ব্রনের প্রকপ আরও বেড়ে যায় এবং তার থেকে সৃষ্টি হয় দাগের। তাই ব্রন ও ব্রনের দাগের সমস্যায় যারা ভুগছেন তাদের জন্য রয়েছে ব্রনের দাগ দূর করার সহজ ৮ টি উপায়। চলুন জেনে নেই ব্রনের দাগ দুর করার উপায়গুলি - ১. ব্রনের দাগ দূর করতে মধু একটি কার্যকারি উপাদান। রাতে ঘুমানোর আগে মুখ ভালো করে ধুয়ে মধু লাগান। সারারাত তা রেখে সকালে ঘুম থেকে উঠে তা ধুয়ে ফেলুন। ২. মধুর সাথে দারুচিনি গুঁড়া মিশিয়ে শুধুমাত্র দাগের উপর লাগিয়ে ১ ঘণ্টা পর ধুয়ে ফেলুন। চাইলে সারারাতও রাখতে পারেন। দেখবেন কিছুদিনের মধ্যেই আপনার মুখের দাগ দূর হয়ে গোছে। ৩. ২-৩ টি এস্পিরিন ট্যাবলেট এর সাথে ২ চামচ মধু ও ২-৩ ফোঁটা পানি মিশিয়ে ফেসপ্যাক তৈরি করুন। এস্পিরিন এর স্যালিসাইলিক এসিড ব্রণের দাগ দূরের জন্য খুবই সহায়ক। ৪. ২ টেবিল চামচ বেকিং সোডা ও সামান্য পানি একসাথে মিশিয়ে মুখে ২-৩ মিনিট ঘষুন এবং শুকানোর জন্য কয়েক মিনিট অপেক্ষা করুন। এরপর মুখ ধুয়ে এর উপর কোনও ময়েশ্চারাইজার ক্রিম বা অলিভ অয়েল লাগান। সপ্তাহে অন্তত দু'দিন এটি ব্যাবহার করুন, ভালো ফল পাবেন। ৫. দিনে দুইবার অ্যালোভেরা জেল মুখে লাগান এবং ৩০ মিনিট পর ধুয়ে ফেলুন। এটি শুধুমাত্র ব্রণের দাগই দূর করবে না, বরং আপনার ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি পাবে এবং টানটান হবে। ৬. একটি লাল টমেটোর কিছু অংশ নিয়ে তার রস নিন। এরপর তা শশার রসের সাথে মিশিয়ে নিন। এই মিশ্রণটি মুখে লাগান। ১০ মিনিট পর ধুয়ে ফেলুন। সপ্তাহে ৩ বার এই প্যাকটি লাগান। ব্রণের দাগ দূর তো হবেই সেই সাথে রোদে পোড়া দাগ দূর হয়ে ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি পাবে। ৭. লেবু একটি প্রাকৃতিক ব্লিচ। লেবুর রসের সাথে সামান্য পানি মিশিয়ে একটি তুলার বলের সাহায্যে তা মুখে ৩-৪ মিনিট ঘষুন। যদি সেনসিটিভ স্কিন হয় তাহলে এর সাথে গোলাপ জল মিশিয়ে নিবেন। সম্ভব হলে ১ চামচ লেবুর রসের সাথে ২ চামচ ই ক্যাপসুল মিশিয়ে ত্বকে লাগাতে পারেন। ভিটামিন ই ক্যাপসুল ত্বকের জন্য খুবই উপকারী। ৮. ১ টেবিল চামচ লেবুর রস, ১ টেবিল চামচ মধু, ১ টেবিল চামচ আমন্ড তেল, ২ টেবিল চামচ দুধ একসাথে মিশিয়ে মুখে লাগান। শুকিয়ে গেলে ধুয়ে ফেলুন। একটানা ৭-১০ দিন এই ফেস প্যাকটি ব্যবহার করতে পারেন। তবে ব্রণ থাকা অবস্থায় দুধ ব্যবহার থেকে বিরত থাকুন।-সূত্র: উইমেন্স মেকওভার।

Talk Doctor Online in Bissoy App

আপন।  clinex plus ক্রিমটি ব্যবহার করুন। ১২০ টাকা নিবে দাম। ১ সপ্তাহের মধ্যে আপনার মুখের সকল ব্রনের কালো দাগ চলে যেতে বাধ্য।

Talk Doctor Online in Bissoy App