শেয়ার করুন বন্ধুর সাথে
Godhuli

Call

বাজার থেকে পিঁপড়া মারার ওষুধ কিনে তা ছিটিয়ে দিতে পারেন

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ

পিপড়ার বাসায় লবঙ্গ গুড়া করে ছিটিয়ে দিতে পারেন|

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ
Call

পিঁপড়া নামক ক্ষুদ্র প্রাণীটি দেখতে ক্ষুদ্র হলে কি হবে এর যন্ত্রণা কিন্তু ক্ষুদ্র নয়। বরং কখনো তা মহাযন্ত্রণা হয়েই দেখা দেয়। গরমের এই সময়টায় এদের উপদ্রব বাড়ে। কাপড় থেকে শুরু করে আরও অনেক কিছুতেই বেড়ে যায় এদের অত্যাচার। ঘরোয়া কিছু জিনিস ব্যবহার করে আপনি এই উপদ্রব থেকে মুক্তি পেতে পারেন।


 

১. লেবুর রস: লেবুর রসে রয়েছে এসিড, এই এসিডীয় উপাদানের কারণে পিঁপড়ার শরীরে তা বিরূপ প্রতিক্রিয়া সৃষ্টি করে। ফলে পিঁপড়ার বাসায় এটি ছড়িয়ে দিলে দেখবেন পিঁপড়ারা মরে কুপোকাত।

২. দারুচিনি: দারুচিনি পিঁপড়াদের তাড়াতে বেশ কার্যকর। যে জায়গাগুলোতে পিঁপড়ারা চলাফেরা করে সেসব জায়গায় দারুচিনি ছিটিয়ে দিন।

৩. মেনথল: পিঁপড়া তাড়ানোর জন্য আরেকটি কার্যকর উপায় হলো মেনথল। দরজা কিংবা জানালার পাশে এবং কিচেনে মেনথল ছড়িয়ে রাখুন দেখবেন মেনথলের গন্ধে পিঁপড়ারা পালিয়েছে।

৪. চক:: বাজারে পিঁপড়া তাড়াতে চক পেন্সিল নামের এক ধরনের পেন্সিল পাওয়া যায় যা মূলত কিছু রাসায়নিক উপাদানসমৃদ্ধ চক। আপনি পিঁপড়ার বাসায় চকের গুড়ো ছড়িয়ে দিলে দেখতে পাবেন পিঁপড়ারা ধীরে ধীরে ওই অংশ থেকে দূরে সরে যাচ্ছে।

৫. কফির গুড়ো: কফি বীজের মধ্যে থাকা রাসায়নিক উপাদানগুলো পিঁপড়া তাড়াতে বেশ সাহায্য করে। কফির বীজকে গুড়ো করে ছড়িয়ে দিতে পারেন পিঁপড়ার আবাসস্থলে দেখবেন পিঁপড়ারা সেই স্থান ত্যাগ করে সরে যাচ্ছে।

৬. ভিনেগার: ৫ থেকে ১০ শতাংশ ইথানয়িক এসিডের জলীয় দ্রবণকে বলা হয় ভিনেগার। এই এসিডীয় উপাদানের কারণেই পিঁপড়ারা ভিনেগার ভয় পায়। ভিনেগার মিশ্রিত পানি দিয়ে ঘর পরিষ্কার করলে পিঁপড়ারা ঘরে বাসা বাঁধতে পারবে না।

এছাড়াও ঘরের ভেতর বাসা করা পিঁপড়াদের দূর করতে চাইলে গরমপানিও ব্যবহার করতে পারেন। পিঁপড়াদের বাসায় গরম পানি ঢেলে দিন দেখবেন বংশসহ মরে পুরো সাফ হয়ে গিয়েছে।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ