শেয়ার করুন বন্ধুর সাথে
Call

Ways To Keep Spiders Out Of Your Home

সচরাচর যেসব পোকামাকড় দেখলে গা গুলিয়ে আসে তার মধ্যে মোটামুটি অন্যতম অবস্থানে থাকে মাকড়শা (spider)। আবার মাকড়শা দেখে ভয় পায় এমন মানুষের সংখ্যাও কম নয়। প্রায়ই দেখা যায়, মাকড়শা দলবল নিয়ে আমাদের ঘরে পাকাপাকি বসবাস গড়ে তোলে আর সারা ঘরে নিজের আধিপত্যর প্রমাণ দেখাতে ঘর জুড়ে জাল বিছিয়ে থাকে। যা কিনা আমাদের ঘরদোর পরিষ্কার পরিচ্ছন্ন রাখার বারোটা বাজিয়ে দেয়।

মাকড়শা ঘরের বাইরে রাখতে আপনার করণীয়

  • পেপারমিন্ট এসেনশিয়াল অয়েল (peppermint essential oil):আপনার ঘর মাকড়শা থেকে মুক্ত রাখতে পেপারমিন্ট এসেনশিয়াল অয়েল ব্যবহার করতে পারেন। পর পর কয়েকটা দিন আপনার ঘরে এই উপাদানটি রেখে দেখুন মাকড়শা আপনার ঘর মুখো আর হবেনা।
  • ভিনেগার (vinegar):মাকড়শা দূর করার আরও একটু অস্ত্র হচ্ছে ভিনেগার। আপনার ঘরের মাকড়শা বহুল জায়গাগুলোতে ভিনেগার ও পানির মিশ্রণ স্প্রে বোতলে নিয়ে স্প্রে করুন। দেখবেন মাকড়শার উৎপাত একদম কমে যাবে।
  • বেকিং সোডা (baking soda): মাকড়শার অন্যতম অপছন্দের বস্তু হচ্ছে বেকিং সোডা। তাই যদি মাকড়শা ঘরের বাইরে রাখতে চান তাহলে কিছু কিছু জায়গায় সামান্য পরিমাণ বেকিং সোডা রেখে দিন। মাকড়শা ভুলেও আর আপনার ঘরে ঢোকার সাহস দেখাবে না।
  • পরিষ্কার পরিচ্ছন্ন রাখুন(keep up on cleaning): সব থেকে সহজ ও কার্যকরী উপায় হলো আপনার ঘর পরিষ্কার রাখা। নিয়মিত আপনার ঘরদোর পরিষ্কার রাখুন এতে মাকড়শা আপনার ঘরে নিজের স্থায়ী ঘর বানানোর কোন সুযোগই পাবে না।

যেকোন ধরণের পোকামাকড় ঘর থেকে দূরে রাখতে পরিষ্কার পরিচ্ছন্নতার কোন বিকল্প হয় না। যতোটা পারেন নিজের বাড়ির ময়লা আর নোংরা সামলে রাখুন দেখবেন কোন পোকামাকড় আপনাকে আর বিরক্ত করছে না।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ