আমাদের সামনে যখন কোন সমস্যা বা পরিকল্পনা এসে হাজির হয় তখন আমরা ওই সমস্যা বা পরিকল্পনা নিয়ে ভাবনা চিন্তা করতে থাকে থাকি। কোন কিছু করার আগে সে বিষয় সম্পর্কে একটু ভাবনা-চিন্তা করে নিতে হয় কিন্তু অতিরিক্ত চিন্তা ভাবনা করা ঠিক নয়। যে চিন্তাভাবনা গুলো গুরুত্বহীন এবং শুধু সময় নষ্ট করে সেই ধরনের চিন্তাভাবনা না করাই উত্তম। কোন কিছু নিয়ে ও অপ্রয়োজনীয় চিন্তাভাবনা মানুষকে দুশ্চিন্তাগ্রস্ত করে ফেলে। দুশ্চিন্তাগ্রস্থ মানুষ মানসিকভাবে সুস্থ থাকতে পারে না। যার জন্য ওই মানুষটি কোন সমস্যার সমাধান বা পরিকল্পনাকে বাস্তবায়ন করতে পারেনা।

কোন সমস্যার সমাধান বা পরিকল্পনাকে বাস্তবায়িত করার জন্য আপনাকে দুশ্চিন্তা মুক্ত থাকতে হবে। যখন আমরা কোনো পরিকল্পনা বা সমস্যাকে সুচিন্তার মাধ্যমে সফল করতে চাই তখনই সেই পরিকল্পনা ও সমস্যা সমাধান হয়। দুশ্চিন্তাগ্রস্ত হয়ে গেলে তখন পরিকল্পনা বা সমস্যাকে সমাধান করা আমাদের পক্ষে সম্ভব হয়ে ওঠে না তাই প্রয়োজন সব সময় নিজেকে দুশ্চিন্তা মুক্ত রাখা।

কোন কিছুর ফলাফল আমাদের সামনে উপস্থিত হওয়ার আগ পর্যন্ত সেই ফলাফল কি হবে সেটা নিয়ে বিভিন্ন ধরনের দার্শনিক চিন্তা ভাবনা করে থাকি আমরা, এবং সেটা নিয়ে নিজের মধ্যে এত ব্যস্ত থাকি যে অন্য কোন কিছুর খেয়াল থাকেনা। নিজের মাথার মধ্যে সবসময় ওই চিন্তাগুলো ঘুরপাক খায় যেগুলোর ফলাফল এখন আমাদের হাতের নাগালে নেই।

অনেক সময় আমরা কোন সাধারণ বিষয়কে নিজের মধ্যে অসাধারণ করে তুলি অতিরিক্ত সেই বিষয়টি নিয়ে চিন্তাভাবনা করার কারণে। কোন কিছু নিয়ে বেখেয়ালি থাকলে অনেক বড় সমস্যা হয়ে যেতে পারে তার জন্য সতর্ক থাকতে হবে তবে অতিরিক্ত সেটি নিয়ে ভাবা যাবে না। মনে রাখবেন অবাঞ্ছিত চিন্তাভাবনা মানুষের মনে এক ধরনের চাপ তৈরি করে সেগুলো মানুষকে মানসিকভাবে দুর্বল করে ফেলে।

কোন কিছু নিয়ে অতিরিক্ত অবাঞ্চিত চিন্তাভাবনা দূর করতে নিজেকে কোন কাজে ব্যস্ত রাখতে হবে। নিজেকে যখন কোন কিছুতে ব্যস্ত রাখবেন তখন ওই কাজের প্রতি আপনার মনোযোগ থাকবে যার জন্য অবাঞ্চিত কোন চিন্তা আপনার মাথায় আসবে না।

আপনি যে বিষয়টি নিয়ে চিন্তা করছেন ওই বিষয়টির সর্বশেষ হিসাবে আপনি করে ফেলুন এবং তার জন্য নিজেকে প্রস্তুত করুন। যদি এমন হয় ভবিষ্যতে আপনার কোনো ক্ষয়ক্ষতি হতে যাচ্ছে যেটা আপনার পক্ষে রোধ করা সম্ভব নয়, তখন আপনি সর্বশেষ হিসাব করুন আপনার কি ক্ষতি হতে পারে এবং সেই ক্ষতির জন্য নিজেকে প্রস্তুত রাখুন। যখন আপনি সর্বশেষ হিসাব করে ফেলবেন তখন আপনি সেই বিষয়টি নিয়ে আর তেমন চিন্তা করবেন না।

লেখকঃ হামিদ সোহাগ



শেয়ার করুন বন্ধুর সাথে