আমার pcos আছে ptsd আছে, জিনিস দুটো কি ব্যাখা করে জানাবেন? আমার ফ্যমিলি সাধারণত এগুলো নিয়ে তেমন মাথা ঘামায় না কিন্তু আমি প্রায় ৬ বছর  যাবত এই রোগের ভুক্তভোগী একটা সাধারণ মেয়ের মতো হাসিখুশি জিবন  যাপন করতে ইচ্ছে করে কিন্তু পরিবারের অসচেতনতার কারনে পুরোপুরি সুস্থ হতে পারছি না,অর্ধেক চিকিৎসা করে কোর্স সম্পুর্ণ করে না,মানসিকভাবে ভেংগে পরেছি কারো সাথে মিশতে ইচ্ছে করেনা,স্বাভাবিক মেয়ে হয়ে জীবন যাপন করতে চাই, কি করা উচিত অভিজ্ঞ কেউ যদি পরামর্শ দিতেন ভাল হতো        
শেয়ার করুন বন্ধুর সাথে
RushaIslam

Call

pcos মানে পলিসিস্টিক ওভারিয়ান সিনড্রোম।ডিম্বাশয় এর অনেকগুলি সিস্ট হওয়াকেই এটি বলা হয়।আর ptsd মানে পোস্টট্রামটিক স্ট্রেস ডিসঅর্ডার বুঝায়।এটি মূলত একটি মানসিক সমস্যা।আপনার এই রোগের প্রাথমিক চিকিৎসা হিসেবে কিছুই প্রদান করা হয়না। আপনাকে অবশ্যই চিকিৎসক এর পরামর্শ নিতে হবে এবং তার ট্রিটমেন্ট এ থাকতে হবে। আপনি অবশ্যই আপনার পরিবারকে এসম্পর্কে বোঝান এবং এগুলির ক্ষতি সম্পর্কে বোঝান। আপনার স্বাভাবিক চলাফেরা ব্যাহত হচ্ছে এই কথাটি পরিবারকে বোঝান।আপনি চেষ্টা করবেন ওজন নিয়ন্ত্রণে রাখার।খাওয়াদাওয়ার বিষয়ে সতর্ক হোন। তেল জাতীয় খাবার এড়িয়ে চলুন।আপনি প্রতিদিন দুইটি করে কলা খাবেন। একগ্লাস বিশুদ্ধ পানির সাথে ১ চামচ খাঁটি অ্যাপেল সাইডার ভিনেগার মিশিয়ে প্রতিদিন কমপক্ষে দুইবার  পান করুন।আপনি প্রতিদিন দুইবেলা তুলসির রস ও মধু একত্রে মিশিয়ে খাবেন,এতে সাদা স্রাব কমে যাবে।এছাড়া প্রতিদিন একটি করে পেয়ারা খাবেন।

 এছাড়াও সাদা স্রাব হতে পারে যোনিতে ছত্রাক ইনফেকশন এর কারনে আপনি নিয়মিত প্রতিদিন ২ চামচ টক দই খাবেন এবং      প্রতিদিন কিছু নিয়ম মেনে চলবেন ↓
  • রঙীন ও বেশি সুগন্ধিযুক্ত টয়লেট টিস্যু ও সাবান যৌনাঙ্গে ব্যবহার করবেন না।
  •  ভেজা কাপড় পরে বেশিক্ষণ থাকবেন না। গোসল বা ব্যায়ামের পর যত তাড়াতাড়ি সম্ভব ভেজা কাপড়টি পাল্টে নিবেন। 
  • আপনার যৌনাঙ্গ পরিষ্কার রাখুন সবসময়। আর প্রসাব বা পায়খানা করার সময় হাত দিয়ে সামনে থেকে পেছনে এই নিয়মে পরিষ্কার করতে হবে। খেয়াল রাখবেন পায়খানার রাস্তার জীবাণু যেন যোনিতে না লাগে।
  • দই খান, এতে ল্যাকটোব্যাসিলাস নামক উপকারী ব্যাকটেরিয়া থাকে।
  • সুতির কাপড় দিয়ে তৈরি অন্তর্বাস বা পেন্টি পরুন। সিনথেটিক পেন্টি পরবেন না।
  • ওজন কমান।
  •   যোনি আর্দ্র ও ভেজা রাখবেন না।
  • মাসিকের সময় নোংরা কাপড় ব্যবহার করবেন না। পরিষ্কার প্যাড ব্যবহার করুন।
  •  নিয়মিত গোসল করুন।
এই সমস্যার জন্য অবশ্যই একজন গাইনি যৌন রোগ বিশেষজ্ঞের কাছে যাবেন। অবহেলা করবেন না বা লজ্জা পাবেন না। কারণ এর ফলে পরবর্তীতে আরও খারাপ কিছু হতে পারে ।আর অতিরিক্ত  সাদা স্রাব গেলে শরীর শুকিয়ে যায় চোখ ও গাল  বসে যায় মুখ ফ্যাকাসে হয়ে যায়, খাবারে অরুচি লাগে,মাসিক ঠিক মত হয় না, সবার সাথে মিশতে ইচ্ছে করে না, ইত্যাদি কিছু মানুসিক ও শারীরিক ভাবে ক্ষতিগ্রস্ত হতে পারেন তাই প্লিজ নিজের ফ্যামিলিকে জানিয়ে দিন।  আপনি না বললে আপনার ভাবি, বা আপুদের মাধ্যমে আপনার মা কে জানিয়ে দিন। 
আপু একটা কথা মনে রাখবেন বিশেষ করে মেয়েদের ক্ষেত্রে মাসিকে ঝামেলা,সাদা স্রাব,অনিয়মিত মাসিক, কালো মাসিকের রক্ত বিভিন্য রকমের গোপন সংক্রান্ত সমস্যা গুলো কখনোই অবহেলা করা উচিৎ নয়।  তাই যত সম্ভব চিকিৎসা ও সেবা নিন সুস্থ্য থাকুন।
আশা করি পরবর্তী সমস্য গুলো আমাদের জানিয় দিবেন চেস্টা করবো সঠিক পরামর্শ দিতে।
ধন্যবাদ। 
ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ