Call

কাজ করলে চাপ/মানসিক চাপ বৃদ্ধি হয়, এটা স্বাভাবিক। তাছাড়াও, আধুনিক জীবন যাপনের নানান জটিলতার কারণে এই চাপের সৃষ্টি হয়। কিন্তু খেয়ালে রাখবেন, এই মানসিক চাপ যেন কোনভাবেই নিয়ন্ত্রণের বাইরে চলে না যায়। কারণ, মানসিক চাপ এড়াতে না পারলে বিভিন্ন পীড়াদায়ক অসুখসহ হৃদরোগেও আক্রান্ত হতে পারে যে কেউ। আর, মানসিক চাপের আরেকটি কারণ হলোঃ দুঃশ্চিন্তা। আমাদের প্রত্যাহিক জীবনে শত বাধা-বিঘ্ন, চড়াই-উৎরাই, চাহিদা, না পাওয়ার বেদনার মাঝ দিয়ে আমাদের এগিয়ে যেতে হয়। এই সব বিষয়গুলো আমাদের মনের উপর চাপ ফেলে।

আমরা অনেকেই মানসিক এই চাপগুলোকে ভালো ভাবে গ্রহন করতে পারিনা। মানসিক চাপকে ঠিক ভাবে গ্রহণ করতে না পারার ফলে তা আমাদের শরীরের উপর বিরূপ প্রভাব ফেলে। কখনো কখনো এই প্রভাব বোঝাই যায় না, রয়ে যায় অপ্রকাশিত। কিন্তু ক্রমাগত মানসিক চাপে আমাদের চিন্তাচেতনা এবং আচরণ বা ব্যবহারের উপর বিরূপ প্রভাব পরে।

যাহোক, আত্মবিশ্বাস হারিয়ে ফেললে দীর্ঘ একটা শ্বাস নিন। কেননা, গভীর শ্বাসের সাথে আপনার শরীরে প্রবেশ করবে প্রচুর অক্সিজেন, ফলে আপনার দেহে প্রস্বস্তির একটা ভাব আসবে। এবার এক মুহুর্ত্বের জন্য মানসিক চাপের পেছনের কারণটা ভাবুন, তারপর এগিয়ে যান সামনের পথে, যেখানে আপনার প্রচেষ্টার আড়ালেই লুকিয়ে আছে সফলতা। কাজের চাপ নিয়ন্ত্রণে আনতে এবং আত্মবিশ্বাস ফিরে পেতে আপনি নিম্নোক্ত পয়েন্টগুলো অনুসরণ করুন।

  • রাতে পরিপূর্ণ ঘুমানোর চেষ্টা করুন।
  • শরীরের জন্য যতটুকু প্রয়োজন, ততটুকু খাবার গ্রহন করুন।
  • প্রিয় কোন গান/গজল শুনুন।
  • ব্যায়াম করুন, বা আনন্দ খুঁজে পান এমন কোন কাজ করুন। 
  • কোন সময় কোন কাজ করবেন, তার একটা পরিকল্পনা তৈরী করুন।
  • বই পড়ুন অথবা বিনোদনমূলক কিছু দেখুন।
  • যে বিষয়গুলো কাজের নিয়ন্ত্রণের বাইরে চলে যাবে তা মেনে নেয়ার প্রবণতা বাড়ান।
  • একটি বিষয় মনে রাখবেন, সবসময় ইতিবাচক মনোভাব বজায় রাখতে হবে। আর, নেতিবাচক চিন্তা ঝেড়ে ফেলতে হবে। যেমনঃ সব খারাপ জিনিস আমার সাথেই ঘটে বা সব আমার নিয়তির দোষ। ইতিবাচকভাবে ভাবতে হবে 'আমি আমার সেরাটা দিয়েছি।
আশা করি, বিষয়টি ভালোভাবে অবগত হতে পেরেছেন। 
ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ
Call

ধন্যবাদ প্রশ্নকর্তা, আপনি কি জানেন?  স্মার্ট পোষাক, পরিচ্ছন্নতা, হালকা সুগন্ধি আপনার স্মার্টনেস কেবল অন্যের চোখেই না, আপনার নিজের চোখেও নিজেকে আত্মবিশ্বাসী করে তুলবে। অপরিষ্কার, অপরিছন্ন থাকলে আত্মবিশ্বাস হারিয়ে যাবে যার মানে আত্মবিশ্বাসী হওয়ার জন্য পরিষ্কার পরিচ্ছন্ন থাকা  খুবই প্রয়োজন।আর  তাহলেই আত্মবিশ্বাস আবার ফিরে  পাবেন। 

নিজেকে দোষারোপ করবেন না। নিজেকে দোষারোপ করলে আত্মবিশ্বাস ফিরে পাবেন না। বরং হারিয়ে ফেলবেন। আপনি যদি নিজেকে ছোট করে দেখেন সেক্ষেত্রে নিজেই নিজের পায়ে কুড়াল মারছেন। নিজেকে বড় করে দেখবেন। নিজের কাজের আগ্রহ বাড়ান কাজের আগ্রহ বাড়ালে আত্মবিশ্বাস বৃদ্ধি পাবেন বা ফিরে পাবেন । 

অন্যের কি আছে কি নেই সেটা না দেখে আপনার কি আছে সেটা দেখুন।অন্যের জিনিস দেখে নিজে সেটা তৈরি করার চেষ্টা করুন।যেমন- ক্লাসের ভালো ছাত্র/ছাত্রীকে দেখে আপনিও ভালো হবার চেষ্টা করুন। দেখবেন আপনি ভালো ভাবে আত্মবিশ্বাস ফিরে আনতে পাড়ছেন।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ

কাজের চাপ থাকবেই তাই আত্মবিশ্বাস হারাবেন না। তাহলে কাজ করতে পারবেন না। আত্মবিশ্বাস ফিরে পেতে আপনি পরিবারের সাথে বসে কিছুক্ষন গল্প করতে পারেন। পরিবারের সাথে বসে কিছুক্ষন টিভি দেখতে পারেন। তাছাড়া নিয়মিত পাচঁ ওয়াক্ত নামাজ পড়ুন। নামাযের পর আপনার সমস্যার সমাধানের জন্য আল্লাহ কাছে দোয়া করুন। বেশি বেশি ইবাদত করুন। বেশি বেশি নেক কাজ করুন। নবীজির সুন্নত আদায় করুন। পাপ কাজ থেকে বিরত থাকুন। আল্লাহ নিশ্চই সবসময় আপনার ভাল করবেন।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ
Ronu

Call
মানব জীবন কর্মময়। আপনাকে কাজ করতে হবে। আপনি কাজের চাপ নিয়ন্ত্রণ করুন। পাশাপাশি নিম্নোক্ত কিছু কাজ করুন।
- নিজের মনকে শান্ত করুন।
- নিজের মনকে দোষারোপ করবেন না।
- পরিবারের সাথে থাকুন এবং পরিবারের সঙ্গ দিন।
- কাজের চাপ নিয়ন্ত্রণ করুন।
- কাজের ফাঁকে বিরতি নিন।
- বাইরে হাঁটাহাঁটি করুন এতে মন শান্ত হয়।
- বাইরে থেকে ঘুরে আসুন এতে বিষন্নত দূর হবে।
- নিয়মিত সকালে ব্যায়াম করুন।
- পছন্দের কাজটি করুন।
- রাত্রে ৭-৮ ঘন্টা ঘুমানোর চেষ্টা করুন।
- কাজের পূর্বে পরিকল্পনা করে নিন।
- ফ্যান্টাসি বিষয়ক বই পড়ুন প্রাণবন্ত হয়ে উঠবেন৷
- পরিষ্কার পরিচ্ছন্ন থাকুন এতে আত্মবিশ্বাস বৃদ্ধি পায়।
ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ