আমি পরীক্ষার সময় প্রায়ই হাতের লেখার ধীর গতির কারনে সব প্রশ্নের উত্তর দিতে পারি না । এই অবস্থাতে আমার হাতের লেখার জন্য কি করনিয়??
শেয়ার করুন বন্ধুর সাথে

শুধুমাত্র অত্যাধিক অনুশীলনের মাধ্যমেই গতি বাড়ানো সম্ভব। আর লেখা ভালো করার জন্য, কারোর লেখা ভালো লাগলে তার দুই একটা অক্ষর অনুসরণ করা উচিত। একসাথে সবগুলো অক্ষর আপনার আয়ত্ত করতে সমস্যা হবে।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ
Call

আপনি এ ক্ষেত্রে আপনি বারবার লেখার প্রাকটিস করুন। পরিক্ষার আগের দিন আপনি সাধারণ একটি সৃজনশীল বা রচনা মূলক প্রশ্ন লিখুন এবং এই অনুযায়ী সময় বণ্টণ করে নিন। আর আপনি যে কোন লেখা একটা নির্দিষ্ট সময় নিয়ে লেখার চেষ্টা করুন। আশাকরি বার বার লেখার ফলে আপনার লেখা দ্রুত গতি হবে।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ
Ronu

Call
সুন্দর হাতের লেখার সাথে সাথে হাতের লেখা দ্রুত করা সম্পর্কে কিছু টিপস -
- 1. হাতের লেখা সুন্দর করতে বা আপনি যে খাতাটায় লিখছেন সেখানে আপনার লেখা সুন্দর ভাবে উপস্থাপন করতে আলাদা আলাদা কলম ব্যবহার করুন।
- 2. লিখতে গিয়ে কখনই কলম খুব বেশী চেপে ধরবেন না। চেপে ধরলে আপনার লেখার গতি কমে যাওয়ার সাথে সাথে লেখার সৌন্দর্য নষ্ট হয়। তাই আজ থেকেই লেখার সময় কলম সামান্য আলগা করে ধরার অভ্যাস করুন লেখার ধরণ সুন্দর হওয়ার সাথে লেখাও দ্রুত হবে।
- 3. আমরা অনেক সময় দ্রুত লিখতে গিয়ে একটার সাথে আরেকটা অক্ষর এমনভাবে জড়িয়ে লিখি যে কোনটা কি আলাদা করে বোঝার উপায় থাকেনা। এতে লেখা দ্রুত না হয়ে বরং কাটাকাটি করতে গিয়ে সময় ক্ষেপণ বেশী হয়।
- 4. লেখার সৌন্দর্য বজায় রাখতে যতোটা পারেন ছোট অক্ষরে লিখতে চেষ্টা করুন। ছোট বলতে মোটামুটি মাঝারি আকার। বড় বড় লেখা আপনার লেখার সৌন্দর্য নষ্ট করার পাশাপাশি দ্রুত লেখার পথে বাধা সৃষ্টি করে।
- 5. হাতের লেখা ভাল করতে হলে বেশি বেশি লেখার প্রাকটিস করুন। যার হাতের লেখা ভাল তার হাতের লেখা দেখে তার মত করে লেখার চেষ্টা করুন।
ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ