আমি লম্বায় সব ঠিক আছি।কিন্তু আমার সাস্থ্যটা একটু কম।যার জন্য আমি ডিফের্সে দাড়াতে পারছি না।কেউ একটু বলবেন আমি কিভাবে ফিট হতে পারি
শেয়ার করুন বন্ধুর সাথে

,স্বাস্থ্য প্রকৃতিগত ভাবে পাওয়া। চাইলেই যদি সব পাওয়া যেত তাহলে ইচ্ছেমত সবাই ইচ্ছেমত মোটা আর চেকন হত! তাও মোটা হবার কিছু টিপস আছে,,, চেষ্টা করলে অবশ্যই ফল পাবেন আশা করি! টিপস-১: যদি নিয়মিত পুষ্টিকর খাবার খান এবং রাতের ঘুম ঠিক রাখেন, তাহলে আপনি তাড়াতাড়ি আপনার স্বাস্থ্য মোটা করতে পারবেন। না ঘুমাতে পারলে আপনার শরীর ক্যালরী ধরে রাখতে পারে না। রাতে তাড়াতাড়ি খাওয়া শেষ করুন এবং তাড়াতাড়ি ঘুমিয়ে পড়ুন। টিপস-২: একটা নিদিষ্ট সময় ধরে খাবেন। সকালে ঘুম থেকে উঠে এক ঘন্টার মধ্যে সকালের নাস্তা শেষ করুন। সকালে প্রচুর পরিমাণে খেয়ে নিতে পারেন। হ্যাম বার্গার, ভাজা খাবার, চিকেন ব্রেস্ট খেলেও ক্ষতি নেই। টিপস-৩: সফ্ট ড্রিংকস্ এবং ফ্যাটি খাবার খেলে স্বাস্থ্য মোটা হয়। এতে বেশি পরিমানে ইন্সুলিন থাকে। ইন্সুলিন হরমোন তৈরি করে। যার সাহায্যে শরীরে কার্বোহাইড্রেট, প্রোটিন এবং ফ্যাট জমে। যখন ফ্যাটি ফুডস্ খাবেন, তখন পানি পান করুন; সফ্ট ড্রিংকস্ নয়। এমনকি ডায়েট সফ্ট ড্রিংকস্ও নয়। এটা খেলে আপনি ফ্যাটি ফুড খেতে পারবেন না। টিপস-৪: এনার্জি ফুড খেলেও আপনি মোটা হবেন। শরীরে যদি এনার্জি ফুড না থাকে তাহলে শরীরে শক্তিই থাকে না মোটা হওয়া তো দূরের কথা। উদাহরণে বলি: আপনি কখনো ব্যাটারিতে ল্যাপটপ কম্পিউটার চালাতে পারবেন না যদি প্লাগ না দেন। শরীরও তার ব্যতিক্রম নয়। টিপস-৫: টেনশনমুক্ত থাকুন। নিয়মিত ব্যায়াম করুন। ব্যায়াম করলে ক্ষুধা বেড়ে যায় টেনশন দূর করে। টিপস-৬: প্রচুর ফল খান। ফল পুষ্টিকর খাবার এতে প্রচুর ক্যালরি পাওয়া যায়। প্রতিদিন ফল এবং ফলের রস খান। ফলের তৈরি বিভিন্ন সিরাপ, কুবিথ, গাম, জ্যাম, জ্যালি খান এতে ফ্যাট আছে যা আপনার স্বাস্থ্য মোটা করবে। আশা করি আপনি মোটা হয়ে যাবেন। তবে মোটা হতে গিয়ে যেন আবার অসুস্থ হয়ে না পড়েন সেদিকে নজর রাখবেন কিন্তু!  সতর্কতাঃ ভুলেও মোটা হবার জন্য কোনো ধরণের ওষুধের উপর বিশ্বাস করবেন না। কারণ মোটা হবার জন্য সাধারণত যে ওষুধগুলো ব্যবহার করা হয়ে থাকে সেগুলো কেবল মাত্র মৃত্যু শয্যায় জীবনের শেষ চিকিৎসা হিসাবেই রোগীকে দেয়া হয়। যার ফলে রোগীর সুস্হ্য হয়ে ওঠার ক্ষীণ সম্ভাবনা থাকে শুধু। স্বাভাবিক লোক এমন ওষুধ ব্যবহারের ফলে মোটা হলেও পার্শ্ব প্রতিক্রিয়া হিসাবে তার জীবনী শক্তি কমে যায়।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ

১. সুমো রেসলারের মতো খেয়ো না সুমো রেসলাররা দিনে দুইবার বড় আহার করে এবং দিনের বেশিরভাগ সময় ঘুমিয়ে কাটায়। বিকাল বেলাতে কিছু শারীরিক কসরৎ করে। যদি সুমো রেসলারদের মতো বিশাল বপু ও বিশাল দেহ পেতে না চান তাহলে অতিরিক্ত আহার করা থেকে বিরত থাকতে হবে।



২. অল্প আঁচে রান্না করুন রান্না করার সময় আমরা বড় ভুলটি করি সেটি হলো দীর্ঘ সময় ধরে রান্না করা। শাকসবজিসহ বিভিন্ন রান্নার ক্ষেত্রে অল্প আঁচে রান্না পুষ্টি অক্ষুণ্ন রাখতে খুবই কার্যকরী। দীর্ঘ সময় রান্না খাবারের খাদ্য উপাদান ও গুণাগুণে অনেক পরিবর্তন নিয়ে আসে। এজন্য অল্প আঁচে রান্না খুবই ভালো অভ্যাস।


 ৩. জীবন প্রদায়ী উষ্ণতা বেঁচে থাকার জন্য আমাদের উষ্ণতা বা তাপ দরকার। আমাদের খাদ্য সেই শক্তি সরবরাহ করে থাকে। বিভিন্ন মৌসুমী ফল ও শাকসবজি সেসব মৌসুমের প্রয়োজন মেটায়। গ্রীষ্মের খাবারগুলো গ্রীষ্মকালে আমাদের শীতল রাখতে সাহায্য করে তেমনি শীতের খাবারগুলো আমাদেরকে উষ্ণ রাখতে সহায়তা করে। 

৪. দৃষ্টিভঙ্গি পাল্টান খাবার নিয়ে দৃষ্টিভঙ্গি পাল্টানো মানে খাবার কমিয়ে দেওয়া বা ডায়েট করা নয়। খাবার উপভোগ করতে হবে। জাপানিজরা উপভোগ করে খায়। এবং ডায়েট এ যেতে হয় না। তারা বিভিন্ন প্রকারের খাবার গ্রহণ করে এবং শরীরচর্চা করে থাকে। এ কারণেই তারা দীর্ঘজীবি হয় এবং স্লিম থাকে। 

৫. খাওয়ার সময় কোন পানি নয় খাওয়ার সময় পানি পান করা আপনার হজমের জন্য ক্ষতির কারণ। এছাড়া খাওয়ার সময় পানি খেলে এটা আমাদের শরীর শীতল করে দেয় এবং খাবার থেকে প্রয়োজনীয় উষ্ণতা নিতে বাঁধা প্রদান করে। এছাড়া এটা পাকস্থলীর অনেক এসিডকে দুর্বল করে দেয় যা হজমে সহায়তা করে। 

৬. উষ্ণ পানিতে লম্বা গোসল উষ্ণ পানির অনেক সুবিধা। নিয়মিত উষ্ণ পানিতে গোসল আপনাকে শিথিল হতে সহায়তা করে, রক্ত সঞ্চালন বাড়িয়ে দেয়। জাপানিজদের সুন্দর চামড়া ও ভালো হজম শক্তির জন্য এই উষ্ণ গোসল অনেক সহায়তা করে।
ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ
Call

আপনি স্বাস্থ্য বাড়াতে চাইলে আপনাকে প্রতিদিন আমিষ,পুষ্টিকর,ক্যালসিয়াম, প্রোটিন ও ভিটামিন যুক্ত খাবার খেতে হবে। যেমনঃ দূধ,ডিম,মাংস, ইত্যাদি। আপনি প্রতিদিন আপনার খাবারের তালিকায় শাক-সবজি রাখতে পারেন। এজাতীয় খাবারগুলো দেহের ক্ষয় পূরন করে এবং স্বাস্থ্য নিরাময়ে খুব কার্যকরি। তাছাড়াও আপনি প্রতিদিন নিয়মিত শরীর চর্চা করতে পারেন।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ
Call

দৈনিক ৭ থেকে ৮ ঘন্টা ঘুমান পর্যাপ্ত পরিমান পানি পান করুন সাকালে করে ব্যয়াম করুন বেশি করে পুষ্টিকর খাবার খান আগের চেয়ে একটু বেশি খান এবং সব সময় অন্যান্য খাবারের পাশাপাশি আটার রুটি খান আশা করি স্বাস্থের উন্নতি হবে।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ