গুছিয়ে লিখাতে হলে আগে আপনাকে বেশি বেশি করে ভালো ভালো লেখকের বই পড়তে হবে। আপনি তাদের বই পড়ার পাশাপাশি তারা কিভাবে বিষয় গুলো লিখেছেন সেটা খেয়াল রাখবেন, এরপর আপনিও কিছু বিষয় মাথায় রেখে লিখালিখি শুরু করে দিবেন। লিখতে লিখতে গুছিয়ে লিখা শিখে যাবেন। সেক্ষেত্রে আপনি ফেসবুক বেছে নিতে পারেন, আপনার সাথে ঘটে যাওয়া মুহুর্ত গুলো সুন্দর করে লিখবেন, এভাবে আসলে ভালো লেখক হতে পারবেন একসময়।          আর গুছিয়ে কথা বলার জন্য মাথা ঠান্ডা রাখবেন শুরুতে ভয়ে পেয়ে গেলে আর কথাই বলতে পারবেননা। কথা পুরোটা শুনে শর্টকার্টে কথা বলার চেষ্টা করবেন এটা হবে প্রথম দিকে। এরপর যখন ভয়ভীতি কমাতে শুরু করবে তখন শর্টকার্টে আর বলার প্রোয়জন পড়বেনা তখন আপনি ইচ্ছা মতন বলতে পারবেন।                  

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ

ব্যক্তিত্ব বিকাশের জন্য গুছিয়ে কথা বলাটা অত্যন্ত গুরুত্বপূর্ন। গুছিয়ে কথা বলাটা একটা আর্ট। সবায় করতে চেয়েও করতে পারেনা। এর অনেকগুলো কারন থাকতে পারে যেমনঃ মুখের জড়তা, আবেগাপ্লুত, ভয়, চর্চার অভাব, তথ্যের অভাব আরো অনেক। গুছিয়ে কথা বলার জন্য আপনাকে যা করতে হবেঃ ১. প্রতিদিন ৩০ মিনিট আয়নার সামনে দাড়িয়ে কথা বলতে থাকুন ২.কথা বলার সময় অবশ্যই নির্দিষ্ট একটা টপিক বেছে নিবেন। ৩.দৈন্যন্দিন জীবনের প্রশ্নগুলে এক কথায় উত্তর দেওয়া থেকে বিরত থাকবেন। ৪.নিজেকে একজন বিচক্ষন শ্রোতা হিসেবে গড়ে তুলতে হবে। ৫.বেশি বেশি বই পড়তে হবে। একমাত্র বই পারে মানুষকে শৃঙ্খলাবদ্ধ করতে। ৬. ডেল কার্নেগীর রচনাসমগ্র বেশি পড়বেন। বিশেষ করে 'মন জয় করার সহজ উপায়' বইটায় গুছিয়ে কথা বলার সকল ফর্মুলা নিহিত। ধন্যবাৃ।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ
farobi

Call

আপনি যদি লেখার ক্ষুরদার করতে চান ভাল লেখক হতে চান তাহলে আপনার উচিত প্রচুর পরিমানে প্রসিদ্ধ লেখকদের বই উপন্যাস পাঠ করা, এবং ভাল বক্তা হতে চাইলে আমার সাথে যোগাযোগ করুন,

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ