উদাহরণ দিলে ভালো হয়।
শেয়ার করুন বন্ধুর সাথে
ক্যাটায়ন (ধনাত্মক আয়ন) এবং অ্যানায়নসমূহ (ঋণাত্মক আয়ন) যে আকর্ষণ বল দ্বারা যৌগের অণুতে আবদ্ধ থাকে তাকে আয়নিক বন্ধন বলে।

image আমরা জানি, দুটি ভিন্নধর্মী পরমাণুর মাধ্যমে গঠিত হয় আয়নিক যৌগ। জানা প্রয়োজন, আয়নিক বন্ধন সাধারণত পর্যায় সারণির Group- 1, 2 -এর ধাতু এবং Group- ইলেকট্রন আদান-প্রদানের মাধ্যমে গঠিত ক্যাটায়ন 16, 17 -এর অধাতুর মধ্যে ঘটে থাকে। পর্যায় সারণির মাঝামাঝি অবস্থানে অবস্থিত ধাতুসমূহের শেষ শক্তিস্তরে অধিকসংখ্যক ইলেকট্রন থাকার কারণে, ইলেকট্রন দান বা গ্রহণের জন্য অধিক শক্তির প্রয়োজন হয় যার ফলে সাধারণত এরা তিন বা চার সংখ্যক ইলেকট্রন গ্রহণ বা বর্জনে উৎসাহী হয় না। তবে Group- 13 ও 15 এবং মাঝের ডি ব্লক মৌলগুলোয়ও আয়নিক বন্ধন হয়ে থাকে। উপরের চিত্রে Group- 1 এর সোডিয়াম ধাতু ইলেকট্রন বর্জন করে ক্যাটায়ন এবং Group- 17 এর ফ্লোরিন দানকৃত ইলেকট্রন গ্রহণ করে অ্যানায়নে পরিণত হয়। তারপর ক্যাটায়ন ও অ্যানায়ন কাছাকাছি এসে আয়নিক বন্ধন গঠন করে।

আশা করি বুঝতে পেরেছেন।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ
Call

একটু ধাতু ও একটি অধাতু মিলে যে বন্ধনে আবদ্ধ হয় তাকে আয়নিক বন্ধন বলে।এখানে ধাতু ইলেকট্রন ত্যাগ করে এবং সেই ইলেকট্রন অধাতু গ্রহণ করে বন্ধনে আবদ্ধ হয়।ধাতু ইলেকট্রন ত্যাগ করে ধনাত্নক আয়ন আর অধাতু ইলেকট্রন গ্রহণ করে ঋণাত্নক আয়নে পরিণত হয়।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ