আমার ছোট ভাই সামনে মানবিক বিভাগ থেকে এসএসসি পরিহ্মা দিবে। ও এখন কিভাবে পড়লে কোন বিষয় কত সময় ধরে পড়লে ওর সিলেবাস শেষ করতে পারবে দয়া করে আমাকে প্রতি বিসয়ের একটা দৈনিক পড়ার রুটিন কেউ করে দিবেন?
শেয়ার করুন বন্ধুর সাথে

আপনার ভাইকে বলবেন গণিত পড়ার ক্ষেত্রে একটু বেশি সময় দিতে এবং মানবিকের যে বিষয় গুলো আছে তা একটু গুরুত্ব সহকারে সময় নিয়ে পড়তে ।এরপর অন্যান্য যে বিষয়গুলো আছে তাদের সমান গুরুত্ব দিতে। মোটকথা গণিত এবং মানবিকের বিষয়গুড়োর প্রতি বেশি গুরুত্ব দিতে বলবেন।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ
Call

তার যেসব বিষয়ে দুর্বলতা রয়েছে সেগুলোকে আলাদা করে নিন। শুধু কোন বিষয়ের দুর্বলতা তা নয়, প্রতি বিষয়ের কোন অধ্যায়ের দুর্বলতা রয়েছে সেটি চিহ্নিত করতে হবে।  দুর্বল বিষয়গুলিকে দিনে কমপক্ষে তিন ঘণ্টা করে পড়তে বলুন। বাকি বিষয়গুলো দিন ২ ঘণ্টায় পড়ে শেষ করতে বলবেন। এর মধ্যে পড়া, প্রয়োজনে লেখা সবই এই সময়ে শেষ করতে হবে।  দিনে দুই ঘণ্টা কাটাতে বলবেন রিটেন সাইট লিখে লিখে কাটাতে। মুখস্থ করে না লিখে একেকদিন একেকটা গুরুত্বপূর্ণ বিষয় হালকা ধারণা নিয়ে নিজের ভাষায় সুন্দর করে লেখার অভ্যাস করতে বলুন।  এভাবে প্রতিদিন পড়লে আশা করা যায় ফলাফল ভালো হবে। 

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ