আপনি যেটা মুখস্থ করবেন, ঐ ছবিটা মনে মনে ভাবুন (সম্ভব হলে বাস্তবে দেখুন) তারপর সেই অনুযায়ী মুখস্থ করার চেষ্টা করুন, দেখবেন খুব সহজে হয়ে যায়। আমিও এভাবেই মুখস্থ করি।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ
Call
কথায় আছে, না বুঝে মুখস্ত করার অভ্যাস প্রতিভাকে ধ্বংস করে । তাই যে জিনিসটা মুখস্ত করবেন সেটা আগে ভালো করে বুঝে নিন তার পরে মুখস্ত করুন । Biology অনেক সহজ, এবং মজার একটি বিষয়, একটু ধরে পড়লেই ভালোমত মনে থেকে যাবে । তাছাড়া পড়া মনে রাখার জন্য কয়েকটা নিয়ম মানতে পারেনঃ
১) ক্লাসে বা প্রাইভেটে আগামীদিন যে পড়াটা পড়াবে সেটা তার আগের দিন বাসায় দুই থেকে তিনবার শুধুমাত্র পড়বেন, মুখস্ত করার দরকার নাই শব্দগুলোর সাথে পরিচিত হলেই হবে । তারপর ক্লাসে যখন স্যার বুঝায় দিবে, বাড়িতে এসে একবার পড়লেই দেখবেন মুখস্ত হয়ে যাচ্ছে ।
২) সকালে biology পড়ার চেষ্টা করবেন, এই সময় পড়া ভালো মুখস্ত হয় ।
৩) চিত্রের সাথে মিলরেখে পড়বেন এবং মুখস্ত হয়ে গেলে সাথে সাথে লেখার অভ্যাস করবেন ।
এভাবে পড়লেই আশাকরি আপনার পড়া মনে থাকবে ।
ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ
Najmuljs7

Call

জীববিজ্ঞান এমন একটি বিষয় যা কখনো মুখস্থ করে বুঝা যায় না। আপনি হয়তো মুখস্ত করতে পারেন তবে তা একসময় ভুলেই যাবেন। জীববিজ্ঞানে মূলত মানবদহের এবং উদ্ভিদের সকল কিছু দেওয়া থাকে। আপনি যদি জীববিজ্ঞান বুঝতে চান তাহলে আপনার অবশ্যই একটি প্রাইভেট টিচার লাগবে। যে নাকি আপনাদের জীববিজ্ঞান step-by-step ধারণা দেবে এবং তার ধারণা নিয়ে আপনি বুঝতে পারবেন ।আপনাকে কষ্ট করতে হবে না ।চিত্র  অনুযায়ী এবং গঠন অনুযায়ী আপনি বুঝতে পারবেন এবং সকলকে মনে রাখতে পারবেন।

আপনাকে অবশ্যই কাজে মনোযোগ দিয়ে টিচারের কথা শুনতে হবে জীববিজ্ঞানে মনোযোগ দিয়ে সকল কিছু ব্রেনে ধারণা নিতে পারলেই আপনি জীব বিজ্ঞানের সকল কিছু পারবেন।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ