আমার মুখ দাগ দিয় ভর্তি হয়ে গেছে।এখন আমার মুখ খুব বিশ্রি দেখায়।কি ভাবে ভালো করব।
শেয়ার করুন বন্ধুর সাথে
Call

আপনি Acne Aid সাবান ব্যাবহার করতে পারেন। তার সাথে প্রতিদিন রাতে মুখে Clinex Lotion 25ml দিয়ে ঘুমিয়ে পড়ুন। এই চিকিৎসায় আপনি ব্রণ এর সমস্যা থেকে মুক্তি পাবেন। তবে এর কোনো উপাদানের প্রতি আপনার অতি সংবেদনশীলতা আছে কি না সেটা অবশ্যই ডাকতারদের থেকে জেনে নিতে হবে। তাছাড়া ব্রণের দাগ উঠাতে টমেটোর সস ভালো কাজ করে। তাছাড়া লেবুর রস, রসুনের কোয়া, হলদে বাটা, মধু, চন্দন ইত্যাদিও ব্যাবহার করতে পারেন।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ

Call

ব্রনের স্থায়ী সমাধান হিসেবে আপনি *ঝিনুকের গুড়া* ব্যবহার করতে পারেন।  . যদিও বাজারে এখন হরেক রকমের আধুনিক পন্য পাওয়া যায়। তবে এটা ব্যবহার করুন ঠিক হয়ে যাবে।  . পাশাপাশি  ঠিকমতো ঘুমান মুখে সাবান ব্যবহার করবেন না।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ
Ayesha

Call

ব্রনের দাগ দূর করার সহজ ৮ টি উপায়। ১. ব্রনের দাগ দূর করতে মধু একটি কার্যকারি উপাদান। রাতে ঘুমানোর আগে মুখ ভালো করে ধুয়ে মধু লাগান। সারারাত তা রেখে সকালে ঘুম থেকে উঠে তা ধুয়ে ফেলুন। ২. মধুর সাথে দারুচিনি গুঁড়া মিশিয়ে শুধুমাত্র দাগের উপর লাগিয়ে ১ ঘণ্টা পর ধুয়ে ফেলুন। চাইলে সারারাতও রাখতে পারেন। দেখবেন কিছুদিনের মধ্যেই আপনার মুখের দাগ দূর হয়ে গোছে। ৩. ২-৩ টি এস্পিরিন ট্যাবলেট এর সাথে ২ চামচ মধু ও ২-৩ ফোঁটা পানি মিশিয়ে ফেসপ্যাক তৈরি করুন। এস্পিরিন এর স্যালিসাইলিক এসিড ব্রণের দাগ দূরের জন্য খুবই সহায়ক। ৪. ২ টেবিল চামচ বেকিং সোডা ও সামান্য পানি একসাথে মিশিয়ে মুখে ২-৩ মিনিট ঘষুন এবং শুকানোর জন্য কয়েক মিনিট অপেক্ষা করুন। এরপর মুখ ধুয়ে এর উপর কোনও ময়েশ্চারাইজার ক্রিম বা অলিভ অয়েল লাগান। সপ্তাহে অন্তত দু'দিন এটি ব্যাবহার করুন, ভালো ফল পাবেন। ৫. দিনে দুইবার অ্যালোভেরা জেল মুখে লাগান এবং ৩০ মিনিট পর ধুয়ে ফেলুন। এটি শুধুমাত্র ব্রণের দাগই দূর করবে না, বরং আপনার ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি পাবে এবং টানটান হবে। ৬. একটি লাল টমেটোর কিছু অংশ নিয়ে তার রস নিন। এরপর তা শশার রসের সাথে মিশিয়ে নিন। এই মিশ্রণটি মুখে লাগান। ১০ মিনিট পর ধুয়ে ফেলুন। সপ্তাহে ৩ বার এই প্যাকটি লাগান। ব্রণের দাগ দূর তো হবেই সেই সাথে রোদে পোড়া দাগ দূর হয়ে ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি পাবে। ৭. লেবু একটি প্রাকৃতিক ব্লিচ। লেবুর রসের সাথে সামান্য পানি মিশিয়ে একটি তুলার বলের সাহায্যে তা মুখে ৩-৪ মিনিট ঘষুন। যদি সেনসিটিভ স্কিন হয় তাহলে এর সাথে গোলাপ জল মিশিয়ে নিবেন। সম্ভব হলে ১ চামচ লেবুর রসের সাথে ২ চামচ ই ক্যাপসুল মিশিয়ে ত্বকে লাগাতে পারেন। ভিটামিন ই ক্যাপসুল ত্বকের জন্য খুবই উপকারী। ৮. ১ টেবিল চামচ লেবুর রস, ১ টেবিল চামচ মধু, ১ টেবিল চামচ আমন্ড তেল, ২ টেবিল চামচ দুধ একসাথে মিশিয়ে মুখে লাগান। শুকিয়ে গেলে ধুয়ে ফেলুন। একটানা ৭-১০ দিন এই ফেস প্যাকটি ব্যবহার করতে পারেন। তবে ব্রণ থাকা অবস্থায় দুধ ব্যবহার থেকে বিরত থাকুন। তথ্যসূত্র: উইমেন্স মেকওভার।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ
Call

ব্রিনজল জেল, ভ্যাটনোভেট এই ২টার মধ্যে যে কোন একটা ক্রিম ব্যবহার করতে পারেন খুব কার্যকরী এবং তাড়াতাড়ি ব্রন শুকিয়ে ফেলে। আর ব্রন শুকানোর পর যে দাগ থাকে তা উঠানোর জন্য Ponds White cream এটা ব্যবহার করতে পারেন তাড়াতাড়ি দাগ উঠে যাবে।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ