হাদীসে এসেছে, তুমি এমনভাবে ইবাদাত করো যেন তুমি আল্লাহকে দেখছো। যদি তাঁকে না দেখে থাকো তবে অন্তত এতুটকু চিন্তা করো তিনি তোমাকে দেখছেন। হাদীসের এ মূলনীতির উপর আমল করা হলে আশা করা যায় নামাজে পুরোপুরি মন বসবে। সাথে নামাজে পঠিতব্য জিকর ও কিরাতের অর্থের দিকে চিন্তা করুন। সাথে সাথে নামাজকে পরিপূর্ণ সুন্নাহ মোতাবেক আদায়ের চেষ্টা করুন। আর মন অন্যদিকে চলে গেলে সাথে সাথে নামাজের ভিতরে নিয়ে আসুন।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ
Call

নামাজে পুরোপুরি মনযোগ না হওয়া একটা স্বাভাবিক বিষয় কেননা, মানুষকে পথভ্রষ্ট করার জন্য শয়তান আল্লাহর সাথে চ্যালেঞ্জ করেছে। তাই সর্বদা সে মানুষকে বিভ্রান্ত করার অ-পতৎপরতায় লিপ্ত রয়েছে। সে তার প্রচেষ্টা বাস্তবায়নের জন্য বিভিন্ন পথ-পন্থা ও কৌশল অবলম্বন করে বান্দার নামাজের মনযোগ নষ্ট করে দেয়।


আল্লাহ বলেন, আমি আমার বান্দাদেরকে আমার প্রতি একনিষ্ঠ রূপে সৃষ্টি করেছি। অতঃপর শয়তান তার পিছে লেগে তাকে আল্লাহর পথ থেকে দূরে নিয়ে যায়।

শয়তানের কুমন্ত্রণা যদি তোমাকে প্ররোচিত করে, তবে তুমি আল্লাহর আশ্রয় প্রার্থনা কর,শয়তান যখনই মানুষকে ধোঁকা দেওয়ার চেষ্টা করবে তখন আল্লাহর কাছে আশ্রয় চাইতে হবে।


আল্লাহ বলেন, শয়তানের কুমন্ত্রণা যদি তোমাকে প্ররোচিত করে, তবে তুমি আল্লাহর আশ্রয় প্রার্থনা কর, তিনি সর্বশ্রোতা ও সর্বজ্ঞ। (আরাফ ৭-২০০)


নামাজে পরিপূর্ণ মনযোগী হওয়ার জন্য আল্লাহর "তাকওয়া" অবলম্বন করতে হবে। কিয়ামতের কঠিন আজাবের কথা সবসময় স্বরণ করুন তাহলেই নামাজে মনযোগী হতে পারবেন।



ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ