আমি এবার ইন্টার ২য় বর্ষে। বিজ্ঞান বিভাগে। আমি গণিত জাতীয় কোন প্রশ্নই পারি না। গণিত দেখলেই আমার ভয় লাগে। কি করলে বা কিভাবে আমি খুব সহজেই গণিত আয়ত্তে আনতে পারবো? কোন বুদ্ধি বা উপায় থাকলে দিয়ে সাহায্য করবেন প্লিজ।
শেয়ার করুন বন্ধুর সাথে

আপনাকে আপনার ভয়টাকে জয় করতে হবে।গনিতকে ভয় না পেয়ে নিয়মিত বেশী করে অঙ্ক করতে হবে।আপনাকে ভাল কোনো শিক্ষকের সাথে যোগাযোগ করতে হবে।আপনার সব সমস্যা তাকে বলতে হবে।বেশী সময় ব্যায় করতে হবে এই গনিতের পিছনে।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ

গণিত এমন একটি বিষয় যা বার বার পড়ে কিংবা মুখস্ত করে রাখা সম্ভব নয় । তাই গণিতে ভালো করতে হলে অবশ্যই মনোযোগ সহকারে বুঝতে হবে । এবং প্রতিটি অংক যতই সহজ হোক না কেন তবুও একাধিক বার করতে হবে । কারনঃ অংক যত করবেন তত সহজ হবে এবং মনে থাকবে । মনে রাখবেন একমাত্র চর্চা করার মাধ্যমেই অংকের পন্ডিত হওয়া সম্ভব ।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ

আপনি এখন ইন্টার ২য় বর্ষের বিজ্ঞান বিভাগের ছাত্র। আর একজন বিজ্ঞান বিভাগের ছাত্র যদি গনিতে দুর্বল হয় তাহলে বিজ্ঞান বিভাগে পড়া তার জন্য কঠিন হয়ে যায়।কারন বিজ্ঞান বিভাগের প্রত্যেকটি বিষয় গনিতের সাথে সম্পর্কিত। আপনি যেহেতু গনিতে দুর্বল তাই আপনার উচিত আগে গনিতের সূত্র গুলো আগে বুঝা।কারন গনিতের সূত্র না বুঝলে একটা সহজ অংকও আপনার কাছে জটিল মনে হবে। তবে ইন্টারে একটা সুবিধা হচ্ছে উচ্চতর গনিতের অংক বুঝলে পদার্থ বিজ্ঞান বুঝা সহজ হয়। কারন উচ্চতর গনিত প্রথম পত্রে ভেক্টর অধ্যায় আছে আবার পদার্থ বিজ্ঞান প্রথম পত্রেও ভেক্টর অধ্যায় আছে। এক্ষেত্রে আপনি উচ্চতর গনিতের ভেক্টর বুঝলে পদার্থ বিজ্ঞানের ভেক্টর সহজ হবে। আবার দেখবেন পদার্থ বিজ্ঞানের অধিকাংশ অধ্যায়ের সূত্র অন্তরীকরণ ও যোগজীকরনের মাধ্যমে করা। আবার উচ্চতর গনিত ১ম পত্রে অন্তরীকরন ও যোগজীকরন বিষয়ে দুটি অধ্যায় রয়েছে। তাই আপনি গনিতকে ভয় না পেয়ে বেশি বেশি করে গনিত অনুশীলন করুন। আর যে অংক বেশি কঠিন মনে হবে সেই অংক বুঝার জন্য গাইড বই দেখতে পারেন। গাইড বইয়ে না থাকলে আপনার ক্লাসের বন্ধুদের মধ্যে কেও পারলে তার কাছ থেকে বুঝে নিবেন। তাদের মধ্যেও যদি কেও না পারে তাহলে আপনার শিক্ষকের কাছ থেকে জেনে নিবেন। কারন আপনার সামনে ফাইনাল পরীক্ষা। তাই কোনো বিষয় অবহেলা না করে প্রত্যেক বিষয় মনযোগ সহকারে পড়ুন।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ