অনুগ্রহ করে কেবল 'পরিশ্রমে'র কথা বলে দিবেননা! তার সাথে কিভাবে সঠিক 'পরিশ্রম' করলে সফলতা পাওয়া যাবে তাও উল্লেখ করবেন। যদিও পরিশ্রম সৌভাগ্যের প্রসূতি, কিন্তু সবচাইতে বেশী পরিশ্রম করে রিকশাওয়ালা... তবে কি সে তার বিরূপ ভাগ্যেকে জয় করতে পেরেছে?
শেয়ার করুন বন্ধুর সাথে
Call

দিনে কমপক্ষে ৮ থেকে ১০ ঘন্টা পরার চেষ্টা করবেন। প্রতিদিনের পড়া প্রতিদিনেই পড়বেন। সময়ের কাজ সময়ে করার চেষ্টা করবেন। এর চাইতে আমার কাছে আর ভাল পরামর্শ থাকতে পারেনা। আপনি চেষ্টা করুন সফল হবেন। কলেজ, প্রাইভেট এ ক্লাশ ঠিক মত করার চেষ্টা করবেন।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ
Call

আসসালামু আলাইকুম আমি মনে করে ব্যাবসায় শিক্ষা শাখা থেকে গোল্ডেন পাওয়া খুব সহজ। আপনি প্রতিদিন ১০ ঘন্টা করে পড়ুন এবং বেশি বেশি রডিং পড়ুন। এবং ইংরেজি এবং হিসাব বিজ্ঞান এ ২ টা বিষয় কে বেশি গুরুত্ব দিন তাহলে ইন শা আল্লাহ্‌ আপনার ইচ্ছা পূরন হবে তবে হ্যা অবশ্যয়য় আল্লাহতালা কে ডাকতে হবে।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ
Call

ব্যবসায় শিক্ষা শাখা থেকে গোল্ডেন এ+ পেতেই পারেন। সেটা কোন ঘটনা না। কিন্তু IBA তে টেকাটাই হল Toughest of the Tough ব্যাপারগুলোর একটি। আর IBA তে ব্যবসায় শিক্ষা শাখার কোন জ্ঞান আপনার কাজে লাগবে না। কারণ লিখিত পরীক্ষাতে আপনাকে উত্তর দিতে হবে English, Match আর Analytical Ability বিষয়ক প্রশ্নের।  আর পরীক্ষার আগে আপনার দিনে ১০ ঘন্টা পড়ার ও প্রয়োজন নেই যদি আপনি সারা বছর লেখাপড়া করে থাকেন। পরীক্ষার আগে শুধু ঝালিয়ে নিলেই হবে। কারণ পরীক্ষার দিন আপনার মাথা রাখতে হবে ঠান্ডা। আগের রাতে ভাল মত না পড়ে আপনাকে ঠিকমত ঘুমাতে হবে টেনশন ফ্রী থেকে।  আর যদি আগের রাতে বেশি প্রেশার নিয়ে থাকেন সকালে পরীক্ষা দিতে গিয়ে দেখবেন পয়েন্ট মনে রাখতে পারছেন না। English এ ভাল করতে হলে Freehand Writing, Vocabulary, আর মোটামুটি Grammatical knowledge থাকলেই চলবে। হিসাব বিজ্ঞানে ভাল করতে হলে একটু জটিল নিয়ম গুলো আয়ত্ত করে নিবেন। যাতে পরীক্ষার হলে এসব দেখলে ঘাবড়ে না যান। বাংলা ২য় পত্র নিয়ে আলাদা কিছু বলার নেই। গোল্ডেন মিস করানোর জন্য এই একটি বিষয় যথেষ্ট। এর ব্যাপারে আপনাকে সাবধান হতে হবে।  Optional কি নিয়েছেন জানি না। তবে সাচিবিক বিদ্যা অথবা কম্পিউটার যেটাই হোক না কেন, আমি মনে করি এদুটো বিষয়ে এ+ পাওয়া খুব একটা কঠিন হবে না। আর ব্যবসায় শিক্ষা ব্যাংকিং ও বীমা এগুলো তে আসলে বেশি লিখতে হয়। কারণ স্যারদের খুব একটা সময় দেয়া হয়না খাতা দেখার জন্য। তারাও নিরুপায়। পৃষ্ঠা গুণেই নম্বর দিয়ে ফেলে।  আর ফলাফল যাই হোক না কেন, IBA তে সুযোগ পেতে গেলে আপনাকে সত্যিই অসাধারণ হতে হবে। নিতে হবে জীবন মরণ প্রস্তুতি। আপনার English এর Reading Capacity হতে হবে অত্যন্ত ভাল। তা না হলে প্রশ্ন বোঝাটা কষ্টকর হয়ে যাবে। Analytical Ability ও যথেষ্ট ভাল হতে হবে। আর আপনার নিশ্চয়ই একটা ধারণা আছে যে এটা হল বাংলাদেশের অন্যতম কঠিন যায়গা। মেডিকেল বা বুয়েটের চাইতে কোন অংশেই কম নয়। শুধুমাত্র সেরাদেরই এখানে সুযোগ হয়।  আমিতো IBA তে ভর্তি পরীক্ষা দেবার ও চিন্তা করিনি। তাই জানিনা আমার পরামর্শ আপনার জন্য আদৌ কাজে লাগবেনা। তারপারও আপনার জন্য রইল শুভ কামনা। ধন্যবাদ।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ