বর কনে যার যার অবস্থানে থেকে শুধু মুরুব্বিদের মাধ্যমে বিয়ে সম্পন্ন করা যাবে কি?

আর গেলে কিভাবে করতে হবে, দলীল সহ উপস্থাপন করে জানাবেন


শেয়ার করুন বন্ধুর সাথে
Jamiar

Call

আপনি বললেন বর কনে যার যার অবস্থানে থেকে শুধু মুরুব্বিদের মাধ্যমে বিয়ে সম্পন্ন করা যাবে কি?

অর্থাৎ বর থাকবে অন্য যায়গায় আর কনে থাকবে অন্য যায়গায় বা স্থানে। যেমন বর শহরে থাকলে কনে অন্য এক শহরে থাকলে তাদের মুরুব্বিগন তাদের দুইজনের অনুপস্থিতিতে বিয়া হবে কিনা আপনি এটাই বুঝাতে চাচ্ছেন তাইতো।

যদি তাই বলেন তাহলে আমি বলবো না এভাবে বিবাহ হবে না। তাদের অনুপস্থিতিতে বা তাদের সম্মতি ছাড়া বা তাদের সম্মতি থাকলেও এভাবে কখনোই বিবাহ হবে না। কেনো না বর-কনে উভয়ে বিয়েতে উপস্থিত  হওয়ার ক্ষেত্রে সব ধরনের প্রতিবন্ধকতা বা বাধা বিপতি জোর জুলুম  থেকে মুক্ত হতে হবে. এবং বরের কাছে মেয়ের অভিভাবক বা তার প্রতিনিধির পক্ষ থেকে বিয়ের প্রস্তাব উপস্থান করতে হবে। আর যদি বরই উপস্থিতি না থাকে তাহলে বর বুঝবে কিভাবে যে তার আর বিয়া হচ্ছে।

তাছাড়া ইসলামি বিবাহ বন্ধনে   শর্ত হলো বর-কনে উভয়কে গ্রহণযোগ্যভাবে নির্দিষ্ট করে নেয়া যে তারা একে অপরের প্রতি বিবাহ হতে স্বইচ্ছায় রাজি কিনা ।  বর-কনে একে অন্যের প্রতি সব দিক থেকে সন্তুষ্ট কিনা।

রাসুল (সা.) বলেন, ‘স্বামীহারা নারী (বিধবা বা তালাকপ্রাপ্তা)-কে তার সিদ্ধান্ত ছাড়া (অর্থাৎ পরিষ্কারভাবে তাকে বলে তার কাছ থেকে সিদ্ধান্ত নিতে হবে) বিয়ে দেয়া যাবে না। কুমারী মেয়েকে তার সম্মতি (কথার মাধ্যমে অথবা চুপ থাকার মাধ্যমে) ছাড়া বিয়ে দেয়া যাবে না। লোকেরা জিজ্ঞেস করল, ইয়া রাসুলুল্লাহ (সাঃ)! কেমন করে তার সম্মতি জানব? তিনি বললেন, চুপ করে (লজ্জার দরুন) থাকাটাই তার সম্মতি। ’ (বুখারি, হাদিস নং : ৪৭৪১)

এছাড়াও রাসুল (সা.) বলেন, ‘অভিভাবক ও দুইজন সাক্ষী ছাড়া কোন বিবাহ নেই। ’ (সহিহ জামে, হাদিস নং : ৭৫৫৮)

সাক্ষী এমন দুইজন পুরুষ (স্বাধীন) সাক্ষী বা একজন পুরুষ (স্বাধীন) ও দুইজন মহিলা সাক্ষী হতে হবে, যারা প্রস্তাবনা ও কবুল বলার উভয় বক্তব্য উপস্থিত থেকে শুনতে পায়। (আদ-দুররুল মুখতার-৩/৯; ফাতওয়ায়ে হিন্দিয়া-১/২৬৮

বিয়ের প্রচারণা নিশ্চিত করাও জরুরি। রাসুল (সা.) বলেন, ‘তোমরা বিয়ের বিষয়টি ঘোষণা কর। ’ (মুসনাদে আহমাদ, হাদিস নং: ১০৭২)

সুতারাং উক্ত হাদিসের আলোকে বলা যায় যে বর কনে যার যার অবস্থানে থেকে তাদের অনুপস্থিতিতে তাদের বিবাহ দেওয়া যাবে না বা এভাবে বিবাহ ইসলামি শরিয়তে সহিহ শুদ্ধ হবে না। হতে পারে দুইজনের বিবাহ সম্মতি থাকলেও তা এক সময় তাদের মত বদলে ফেলছে বা তাদের এই বিবাহতে  যেকোন একজনের সম্মতি নেই সেক্ষেত্রে এই বিয়ে জোর জুলুম করে বা কোন কিছুতে বাদ্ধ করে তাদের মুরুব্বিগন বিবাহের জন্য লেখালেখি বা রেজিস্টারি করলে বিবাহ হবে না।তাছাড়া বিবাহের রেজিস্টারিতে বর কনের সিগনেচার নেওয়া জরুরী  যা তাদের নিজ সম্মতি ক্রমে দিয়ে থাকেন। আর যদি তারাই উপস্থিতি না থাকে তাহলে কাজি কিভাবে বিবাহ রেজিস্টার করবেন আপনিই বলেন।

সুতারাং বর কনে দুইজন আলাদা আলাদা স্থানে থেকে তাদের মুরুব্বিগন তাদের বিয়ের জাবতীয় কাজ ও লেখালেখি সম্পাদন করতে পারবে না।

আসা করি বুঝতে পারছেন।জাযাকাল্লাহ খইরান।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ