ইসলামের বিষয়ে আমার জ্ঞান এক অল্প যে এই সব বিষয়ে কিছু বলতে যাওয়ার যোগ্যতা আমার আছে বলে মনে হয় না। তাছাড়া আমি মনে করি যে, কারো ব্যাপারে সমালোচনা করতে হলে তার স্মান বা তার চেয়ে বেশী জ্ঞান থাকা প্রয়োজন। আমার বিবেচনা মতে আমি যা মনে করি শুধু সেটুকুই বলতে পারি।

আমার মতে আপনি একদিক দিয়ে ঠিক বলেছেন। প্রকৃত আলেম অলামাদের কথা বলছি না, তার আত্ম প্রচারের জন্য কিছু করতে যান না বলে তারা আমাদের চোখের অগোচরে থেকে যান। যাদের ভিতরে খুব সামান্য মানুষ আছেন যাঁরা নিজের কর্তব্য বলে মনে করে সামর্থ অনুসারে ধর্মের বাণী প্রচারে ব্রতি হন।

অপর দিকে কিছু মানুষ আছেন যারা নিজেদের প্রাধন্য বজায় রাখতে আর নিজেদেরকে মহান কিছু প্রতিপন্ন করার জন্যে এমন কিছু করে থাকেন যা ধর্মে পুরোপুরি সমর্থন যোগ্য নয়। তারা নিজেদের স্বার্থে ইসলাম বহির্ভূত কোন পক্ষের সাহায্য নিতে কুন্ঠিত হয়না। আমরা তাদের সুযোগ করে দিই, কেননা আমাদের জ্ঞান অল্প থাকার কারণে তাদের ভুলগুলোকে হিসাবে ধরতে পারিনা। এদের চাকচিক্যে আমরা মোহিত হয়ে থাকি । প্রকৃত আলেম যাঁরা তাঁরা কারো (এদের) ভুলভ্রান্তি দেখিয়ে দিতে যান না, কিন্তু প্রকৃত বিষয়টাকে তুলে ধরেন যা এই সমস্ত সুবিধাবাদীদের বিপক্ষে চলে যায়। তখন আমরা হুজুরের নির্দেশে এদের পক্ষে প্রকৃত আলেমদের বিরুদ্ধে ‘জেহাদে’ লাফিয়ে পড়ি। আল্লাহ আমাদের হেদায়েত করুন।

তবে মানুষের বিচার ক্ষমতা আল্লাহ কোন মানুষের হাতে দেননি। যেমন, কেউ চুরি করলে সে চুরি করেছে বলা যাবে আর তার জন্য সাজা দেওয়া যাবে, কিন্তু তাকে চোর বলা যাবে না। একমাত্র আল্লাহপাক জানেন কোন মানুষটার অন্তর কেমন।

ধন্যবাদ।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ