Junait

Call

ইসরাইলি প্রতিষ্ঠান Corephotonics এই লেন্সের উদ্ভাবন করেছে। ১টি লেন্সযুক্ত ফোনগুলোতে মূলত ছবির জুমিং ডিজিটাল প্রক্রিয়ায় সম্পন্ন হয় সেক্ষেত্রে শুধু পিক্সেলগুলোকে বড় করে দেওয়া হয় এবং এ প্রক্রিয়ায় তোলা ছবি জুম করলে পিক্সেলগুলো ঝাপসা বা ফাটাফাটা দেখায়। অন্যদিকে ভাল ক্যামেরাগুলোতে অপ্‌টিক্যাল জুমিং প্রক্রিয়া ব্যবহৃত জয় সেক্ষেত্রে লেন্স এগিয়ে বা পিছিয়ে গিয়ে কাজটি করে থাকে এবং এ প্রক্রিয়ায় তোলা ছবি জুম করলে পিক্সেলগুলো ফাটাফাটা বা ঝাপসা দেখায় না। 

ডুয়াল লেন্স ক্যামেরাগুলোতে লেন্স স্থির রেখে ছবি তোলার ক্ষেত্রে ৩ গুণ আর ১০৮০ পিক্সেল ভিডিও রেকর্ড করার সময় ৫ গুণ পর্যন্ত জুম করা সম্ভব যা অপ্‌টিক্যাল জুমিং-এর মতো ভাল মানের ছবি তুলতে পারে। 

ডুয়াল লেন্স ক্যামেরাগুলোর একটা লেন্স স্মার্টফোনগুলোর ক্যামেরার লেন্স হয় আর অন্যটা Corephotonics প্রযুক্তির লেন্স হয়। এই লেন্সগুলোর একটা কোনো দৃশ্যের প্রশস্ত ভিউ-এর ছবি তোলে আর অন্যটা দৃশ্যটির ক্লোজ-আপ ছবি তোলে। পরে দুটো ছবিকে অভ্যন্তরীণ সফটওয়্যার দিয়ে সমন্বয় করা হয়, কোথাও কোনো পিক্সেল ঝাপসা বা ফাটা পেলে অন্য ছবিটা (ওয়াইড-ভিউ) থেকে পিক্সেল দিয়ে সেটা সমন্বয় করে দেওয়া হয়। ডুয়াল লেন্স ক্যামেরা কোনো দৃশ্যের একসঙ্গে দুটো ছবি তোলে

এই ধরনের ক্যামেরা দিয়ে প্রচলিত ফোন ক্যামেরাগুলোর চেয়ে ৩ গুণ কম সময়ে HD ছবি তোলা যায়.


ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ