Call

আপনাকে অবশ্যই গোসল করতে হবে এবং ফরজ হয়েছে। কেননা, ঘুম হতে জেগে বীর্যপাতের নিদর্শন দেখেছেন যদিও স্বপ্নদোষের কথা স্মরণ হচ্ছে না।

আয়িশাহ (রাঃ) হতে বর্ণিত আছে, তিনি বলেন, রাসূলুল্লাহ সাল্লাল্লাহু 'আলাইহি ওয়াসাল্লামকে এক ব্যক্তি সম্পর্কে প্রশ্ন করা হল যে, সে ঘুম হতে জেগে ভিজা দেখতে পাচ্ছে কিন্তু স্বপ্লদোষের কথা মনে করতে পারছে না। তিনি বললেন, সে গোসল করবে।

অপর এক ব্যক্তি সম্পর্কে প্রশ্ন করা হল যে, তার স্বপ্নদোষ হয়েছে কিন্তু বীর্যপাতের কোন আলামাত দেখতে পাচ্ছে না। তিনি বললেনঃ তাকে গোসল করতে হবে না। উম্মু সালামা (রাঃ) বললেন, হে আল্লাহর রাসূল! কোন স্ত্রীলোক যদি এমনটি দেখতে পায় (স্বপ্লদোষ হয়) তবে তাকে কি গোসল করতে হবে? তিনি বললেনঃ হ্যাঁ, স্ত্রীলোকেরা পুরুষদেরই অংশ।

(সূনান আত তিরমিজী [তাহকীককৃত], অধ্যায়ঃ ১/ পবিত্রতা রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম হতে, হাদিস নম্বরঃ ১১৩ সহীহ আবু দাউদঃ ২৩৪)।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ
Jamiar

Call

হ্যা অবশ্যই গোসল ফরজ হয়েছে। আর স্বপ্নদোষ হয় যা ঘুমের মধ্যে হয়ে থাকে আবার কারো স্বপ্নদোষ হয়েই ঘুমভাঙ্গে বুঝতে পারে। তবে যদি এমন হয় যে সকালে প্যান্টে বীর্য দেখতে পান তাহলে ফরজ গোসল আদায় করে নিবেন। 

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ