আমার চুল এমনিতে সোজা সিল্কি।এবং আগে স্মুদ ও ছিল।কিন্তু এখন দিনের বেলায় খুব একটা স্মুদ থাকে না।তবে বিষ্ময়কর হলো যে রাতে আবার আগের মতোই স্মুদ থাকে।তাই আমি কিভাবে সবসময় আমার চুলকে স্মুদ এবং সফট রাখবো?
শেয়ার করুন বন্ধুর সাথে
Yakub Ali

Call

চুল কে সফট করতে নিয়ম মানতে হবে।

যা লাগবে: এক চামচ নারকেল তেল

• এক চামচ ক্যাস্টর অয়েল

• এক চামচ গ্লিসারিন

• এক চামচ ভিনেগার

• এক চামচ শ্যাম্পু

• একটি পাকা কলা

• এক চামচ মধু

উপরোক্ত উপাদানগুলো ভালকরে মিশিয়ে নিন। প্রয়োজনে ব্লেন্ড করে নিতে পারেন।এরপর উক্ত মিশ্রণটি চুলে লাগিয়ে এক ঘন্টা রাখুন। এরপর শ্যাম্পু করে কন্ডিশনার লাগান।কন্ডিশনার চুলের ওপর সুরক্ষার আস্তরণ তৈরি করে চুলকে আরো মজবুত করে তোলে। প্রোটিন ও অয়েলসমৃদ্ধ কন্ডিশনার ব্যবহার করুন। হেনাও ব্যবহার করতে পারেন। কন্ডিশনারের মতো হেনাও চুলকে নরম ও মসৃণ করে। রুক্ষ চুল শ্যাম্পু করার পর ক্রিম কন্ডিশনার ব্যবহার করুন। অল্প পরিমাণ কন্ডিশনার নিয়ে হালকাভাবে চুলে ম্যাসাজ করুন। চুলের ডগায় লাগাতেও ভুলবেন না। ২ মিনিট পর পরিষ্কার পানি দিয়ে চুল ধুয়ে ফেলুন। হেয়ার সেরামও ব্যবহার করতে পারেন।ডিপ কন্ডিশনিং

সপ্তাহে একবার ডিপ কন্ডিশনিং ট্রিটমেন্ট করতে পারেন। একটি ডিম, এক টেবিল চামচ আমন্ড অয়েল, একটি লেবুর রস ও এক চা চামচ গি্লসারিন বা মধু একসঙ্গে ভালো করে মিশিয়ে নিন। এই মিশ্রণ স্ক্যাল্প ও চুলে ভালো করে ম্যাসাজ করে প্লাস্টিকের ক্যাপ পরে এক ঘণ্টা থাকুন। তারপর শ্যাম্পু করে ফেলুন। গি্লসারিন ও মধু ময়েশ্চার বজায় রাখতে সাহায্য করে। মধু ও আমন্ড চুলে পুষ্টি জোগায়। লেবুর রস ব্যালেন্স রাখে।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ
– চুল ঝরঝরে সিল্কি রাখতে হলে নিয়মিত তেল ব্যবহার করতে হবে। নারকেল তেল হালকা গরম করে চুলে লাগাবেন। যাঁরা তেল পছন্দ করেন না, তাঁরা তেল লাগানোর দুই ঘণ্টার পর চুল ধুয়ে ফেলতে পারবেন। এতেও কাজ হবে।
– স্বাস্থ্যজ্বল চুলের জন্য তেলের সঙ্গে লেবুর রস যোগ করে নিতে পারেন। এরপর তোয়ালে গরম পানিতে ভিজিয়ে চুল পেঁচিয়ে ১০ মিনিট রাখলেই হবে। এরপর চুল শ্যাম্পু করে ফেলুন। শ্যাম্পু করার পর অব্যশই কন্ডিশনার ব্যবহার করবেন।
– বাজারের কেনা কন্ডিশনার ব্যবহার করতে না চাইলে বাসায় তৈরি করে নিতে পারেন কন্ডিশনার। বাসায় কিভবে কন্ডিশনার তৈরি করবেন সে বিষয়ে রূপবিশেষজ্ঞ ফাতেমা সুলতানা রুমা বলেন “চায়ের লিকারের পানি বা ভিনেগার কন্ডিশনার হিসাবে অনেক ভাল কাজ করে। আবার এক টেবিল চামচ মেথি দুই লিটার পানিতে সারা রাত ভিজিয়ে রাখুন। তার পরের দিন শ্যাম্পু করার পর ব্যবহার করুন। এটিও কন্ডিশনারের কাজ করে।
ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ