শেয়ার করুন বন্ধুর সাথে

গালের মেদ কমাতে এই ব্যায়ামটি করতে পারেন। মুখের মধ্যে আঙুল ঢুকিয়ে যতটা সম্ভব জোরে চুষুন। দশ গুনে আঙুল বের করে নিন। নিয়মিত দিনে ১০ বার যদি এই ব্যায়াম করতে পারেন তাহলে গালের ফোলাভাব অনেকটাই কমে যাবে এবং দেখতেও রোগা লাগবে। এবার মাথা পেছন দিকে হেলিয়ে হাত দিয়ে গালের ওপর চাপ সৃষ্টি করুন। একইসঙ্গে যতটা সম্ভব মুখ বন্ধ করে হাসার চেষ্টা করুন। ১০ মিনিট এই ব্যায়াম করতে পারলে গাল থেকে অতিরিক্ত মেদ কমে যাবে।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ
Manik Raj

Call

ওজন বাড়লে সবার আগে তার প্রভাব মুখেই এসে পড়ে। মুখ ভারী দেখায়, গাল ফুলে যায়, বিশেষ করে থুতনি কাছে মেদ জমে গিয়ে ডাবল চিন দেখা যায়। ব্যায়াম মুখ থেকে মেদ কমাবার সবচেয়ে সহজ এবং নিরাপদ উপায়। ব্যায়াম - ১: চোখ বন্ধ করে চোখের পাতায় আঙুল রাখুন। এবার চোখের পাতা নিচের দিকে নামানোর সঙ্গে ভুরু ওপরে তোলার চেষ্টা করুন। এতে কপাল টোনড হবে। প্রতিদিন ৫ মিনিটের জন্য এই ব্যায়ামটি করুন। অনেক সময় চোখের তলায় মেদ জমে যায়। এই মেদ কমাতে চোখ বন্ধ করে রিল্যাক্স করুন। এবার চোখ বন্ধ অবস্থায় চোখের মণি ওপরে তুলুন এবং নিচে নামান। মনে করুন আপনি কিছু দেখার চেষ্টা করছেন। ১৫ মিনিট ধরে এই ব্যায়াম করতে হবে। এবার চোখ বন্ধ অবস্থাতে যতটা সম্ভব ভুরু ওপরের দিকে তোলার চেষ্টা করুন। চোখ খুলে ফেলবেন না। ১০ গুনে রিল্যাক্স করুন। প্রতিদিন ১০ মিনিট ধরে এই ব্যায়ামটি করুন। ব্যায়াম - ২: মুখের মধ্যে আঙুল ঢুকিয়ে যতটা সম্ভব জোরে চুষুন। দশ গুনে আঙুল বের করে নিন। নিয়মিত দিনে ১০ বার যদি এই ব্যায়াম করতে পারেন তাহলে গালের ফোলাভাব অনেকটাই কমে যাবে এবং দেখতেও রোগা লাগবে। এবার মাথা পেছন দিকে হেলিয়ে হাত দিয়ে গালের ওপর চাপ সৃষ্টি করুন। একইসঙ্গে যতটা সম্ভব মুখ বন্ধ করে হাসার চেষ্টা করুন। ১০ মিনিট এই ব্যায়াম করতে পারলে গাল থেকে অতিরিক্ত মেদ কমে যাবে। ব্যায়াম - ৩: ধীরে ধীরে মাথা পেছন দিকে হেলান যতক্ষণ না ঘাড়ে চাপ অনুভব করছেন। এবার চোয়াল ডান দিক থেকে বাঁ দিক এবং বাঁ দিক থেকে ডান দিকে নড়াবার চেষ্টা করুন। দিনে ৫ বার এই ব্যায়াম করতে পারলে ঘাড় এবং গলার মাসল টোন হবে। ব্যায়াম - ৪: মুখ যতটা সম্ভব খোলার চেষ্টা করুন যতক্ষণ না গালে, ঠোঁটে এবং থুতনিতে চাপ অনুভব করছেন। ১০ গুনে রিল্যাক্স করুন। দিনে ৫ মিনিট এই ব্যায়াম করুন। এতে শুধুমাত্র মুখের মাসল টোন হয় না, রক্ত সঞ্চালনও বেড়ে যায় যা অতিরিক্ত মেদ কমাতে সাহায্য করে।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ

প্রচুর পানি খেতে হবে। চিনি জাতীয় মিষ্টি কম খেতে হবে। সবুজ সবজী, শাক খেতে হবে। মনে রাখবেন শরীরের বিভিন্ন অংশের চেয়ে গাল, চোখের আশেপাশে এবং পায়ের পাতায় পানি জমে বেশী। স্বাভাবিক ধারন ক্ষমতার চেয়ে পানি কম পান করলেই শরীরের এসব অংশে পানির পরিমান বেড়ে যায়, এবং পানি ধারন করতে শুরু করে। প্রচুর পানি খেলে এসব অঙ্গের সংবেদনশীলতা রক্ষা করা শরীরের জন্য সহজ হয়, তখন সে আর এসব অঙ্গের জন্য পানি ধারন করে রাখেনা, প্রচুর পানি পান করার কারনে স্কিন এর আদ্রতা ঠিক থাকে, পানি জমা করে রাখার প্রয়োজনও হয়না। একটি দেশের জনগন যদি সমস্ত ক্ষমতার উৎস হয় তবে পানিও একটি শরীরের সমস্ত স্বাভাবিকতার একমাত্র মাধ্যম.........। এটা বাড়তি উপদেশ, সকালে ঘুম থেকে উঠে খালি, বাসি পেটে অন্তত ১ লিটার পানি পান করুন! আপনার বিভিন্ন শারীরিক সমস্যা একেবারেই উধাও হয়ে যাবে।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ
Call

খাটে সোজা হয়ে শুয়ে পড়ুন৷ কিন্তু এমন ভাবে শোবেন যাতে আপনার ঘাড় ও মাথা বিছানার বাইরে থাকে৷ এবার ঘাড় উঁচু করে থুতনির কাছে নিয়ে আসার চেষ্টা করুন৷ এভাবে একসঙ্গে প্রায় তিন থেকে চারবার করুন৷ কোনো প্রকার বিরতি না দিয়ে প্রতিদিন নিয়মিত করে যান। আশা করি উপকৃত

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ
Mdnurnabi

Call

মাথা উঁচু নিচু করে সহজেই একটি ব্যয়াম করতে পারেন৷ একটি চেয়ারে বসে মাথা উঁচু করে ছাদের দিকে তাকিয়ে থাকুন৷ চার থেকে পাঁচ সেকেন্ড পর মাথা নামিয়ে মাটির দিকে তাকান৷ মাটির দিকে তাকানোর সময় মুখের থুতনি যতটা সম্ভব গলার কাছাকাছি নিয়ে আসার চেষ্টা করুন৷ এতে মুখের চোয়াবের মাংসপেশীর ব্যয়াম হবে ও মুখের মেদ দূর হবে৷ মুখ গোল করে অনেকটা ইংরেজি অক্ষয় ও’য়ের মত করুন৷ এবার এভাবে অন্তত ২০ সেকেন্ড থাকুন৷ এরপর মুখ আবার স্বাভাবিক অবস্থায় ফিরিয়ে আনুন৷ এভাবে অন্তত ১০ বার করুন৷ এতে আপনার কানের পাশের পেশি, গাল ও থুতনির ব্যয়াম হবে যা মুখকে মেদ থেকে মুক্তি দেবে৷ এই ব্যয়ামটি করার সময় আপনার হাসি পেতেই পারে কিন্তু এটা কিন্তু মুখের মেদ কমানোর মোক্ষম দাওয়াই৷ প্রথমে ছাদের দিকে তাকান৷ ফের ঠোঁচ দুটিকে চুমু দেওয়ার মত করুন৷ এবাবে ২০ সেকেন্ড রেখে মুখ স্বাভাবির করে নিন৷ প্রতিদিন এভাবে অন্তত ১০ বার করুন৷ এতে আপনার গোটা মুখ ও থুতনির ব্যায়াম হবে ও মেদের সমস্যা দ্রুত নির্মূল হবে৷ সোজা হয়ে বসে পিঠ সোজা করে নিন৷ এবার মাটির দিকে তাকিয়ে থাকা অবস্থায় মাথা একবার ডান থেকে বাঁ ফের বাঁ থেকে ডান দিকে ঘোরান৷ প্রতিদিন তিনবার অন্তত এক মিনিট করে এই কাজটি করুন৷ এতে মুখের পাশাপাশি গলা ও ঘাড়ের মেদও কমে যাবে৷ খাটে সোজা হয়ে শুয়ে পড়ুন৷ কিন্তু এমন ভাবে শোবেন যাতে আপনার ঘাড় ও মাথা বিছানার বাইরে থাকে৷ এবার ঘাড় উঁচু করে থুতনির কাছে নিয়ে আসার চেষ্টা করুন৷ এভাবে একসঙ্গে প্রায় তিন থেকে চারবার করুন৷ দেখবেন খুব তাড়াতাড়ি মুখের চোয়ালের মেদ ঝড়ে যাবে৷ কোনো প্রকার বিরতি না দিয়ে প্রতিদিন নিয়মিত করে যান। আশা করি উপকৃত হবেন।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ