শেয়ার করুন বন্ধুর সাথে

Call

বিশ্বব্যাপী বিজ্ঞাপনের চাহিদা সম্পর্কে তো আপনি আশা করি ভালই জানেন। পত্রিকা, ম্যাগাজিন, টিভি রেডিও থেকে শুরু করে মিডিয়া এখন বিজ্ঞাপনের উপর নির্ভরশীল। প্রতিদিন নতুন নতুন অসংখ্য প্রতিষ্ঠান তাদের পন্য উৎপাদন করছে। এই নতুন নতুন পন্য সমুহকে মানুষের কাছে পৌঁছে দিতে প্রতিষ্ঠানগুলো বিজ্ঞাপনের উপরে নির্ভরশীল হয়ে পড়ছে কারন পন্যের প্রচারে মিডিয়ার বিকল্প নেই । শুধু পণ্যই নয় অনেক প্রতিষ্ঠান তাদের সেবার ব্যাবসা প্রসারনে বিজ্ঞাপনের উপরে গুরুত্ব দিয়ে থাকেন। ফলে বিজ্ঞাপন পন্য এবং ক্রেতার মাঝে একটি বৃহৎ ব্যাবসার সৃষ্টি করে থাকে। এবার আসুন মুল প্রসঙ্গে আশা যাক। গুগল তার সার্চ সেবার মাধ্যমে বিশ্বব্যাপী জনপ্রিয়তা অর্জন করেছে। ধীরে ধীরে তারা আয়ের উৎস খুঁজতে লাগলো কীভাবে গুগল সার্চ ইঞ্জিন পরিচালনা ব্যয় উত্তোলন করা যায়। অবশেষে তারা বিজ্ঞাপনের বাজার তৈরির পরিকল্পনা গ্রহন করে। কিন্তু প্রক্রিয়াটি কীভাবে সহজ এবং সুন্দর করা যায় তা নিয়ে অসংখ্য গবেষণা চলে। অতঃপর গুগল এডসেন্স এবং এডওয়ার্ডস নামক অনলাইন ভিত্তিক বিজ্ঞাপন সংস্থা তৈরি করা হয় যার মাধ্যমে বিজ্ঞাপনদাতা এবং প্রকাশক একটি প্লাটফর্মে অবস্থান অবস্থান করবে ফলে সহজেই বিজ্ঞাপনদাতা পন্যের প্রচার করতে পারবে এবং প্রকাশক তা প্রকাশ করে অর্থ উপার্জন করতে পারবে। বর্তমানে সারা বিশ্বের হাজার হাজার প্রতিষ্ঠান তা‡দের পণ্য ও সেবা বিক্রি করার জন্য গুগল এডওয়ার্ডস এর এই পদ্ধতি অবলম্বন করেন। তারা নির্দিষ্ট অর্থের বিনিময়ে বিজ্ঞাপন দি‡য়ে ব্যাবসার প্রসার ঘটান এবং এই বিজ্ঞপন গু‡লোকে মানু‡ষের খুব কা‡ছে পাঠানোর জন্য গুগল তার এডসেন্স প্রকাশকদের সাইটের নির্দিষ্ট অংশে স্বয়ংক্রিয়ভাবে বিজ্ঞাপন প্রচার করতে থাকেন। এই প্রোগ্রামের মাধ্য‡মে বিজ্ঞপন গু‡লো সাধারন মানু‡ষের খুব কা‡ছে পৌঁছে যায়। সাধারন মানুষের কাছে এই বিজ্ঞাপন উপস্থাপন করার জন্য এডসেন্সে বিজ্ঞাপন দাতাদের অর্থ প্রকাশকদের একাউন্টে জমা দেন। তাহলে বুঝতেই পারছেন গুগল এডসেন্স একটি তৃতীয় পক্ষ । স্বভাবতই আপনার মনে প্রস্ন জাগতে পারে তৃতীয় পক্ষ হিসেবে গুগোলের লাভ কি? তৃতীয় পক্ষ হিসেবে তার এই ভূমিকা পালনের জন্য গুগল ৩২ শতাংশ কমিশন কেটে নেয়। অর্থাৎ বিজ্ঞাপনদাতা যদি আপনার সাইটে বিজ্ঞাপনের জন্য ১০ ডলার খরচ করে তবে আপনি প্রকাশক হিসেবে প্রায় ৭ ডলার পাবেন। গুগোলের বর্তমান আয়ের সবচেয়ে বড় মাধ্যম হল এই এডসেন্স।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ

গুগল এডসেন্সঃ আপনি যদি সারাজীবনের জন্য আয় করতে চান এবং জীবনে সাফল্য পেতে চান । তাহলে গুগল এডসেন্স একটি নির্ভরযোগ্য উপায় যার মাধ্যমে আজীবন আয় করতে পারবেন। এমনকি আপনি মারা গেলেও গুগল এডসেন্স থেকে আপনার স্ত্রী সন্তান ও অর্থ পেতে পারে। কাজেই আজকের এই আলোচনায় গুগল এডসেন্সের খুঁটিনাটি,নাড়িভুঁড়ি ও আদ্যোপান্ত সকল বিষয় নিয়ে বিস্তারিত আলোচনা করব। কাজেই আপনারা কেউ ধৈর্য হারা হবেন না একটু মনোযোগ সহকারে পড়বেন। আমি যদি কষ্ট করে এত লিখতে পারি তাহলে আপনারা পড়তে পারবেন না কেন? এতটুকু ধৈর্য না থাকলে কেউ সফল হতে পারে না। গুগল এডসেন্স নিয়ে সমস্ত আর্টিকেলটি যদি আপনারা একবার মনোযোগ দিয়ে পড়তে পারেন তাহলে গুগল এডসেন্স সম্পর্কে আর কিছুই অজানা থাকবে না। তাই বিভিন্ন ব্লগ বা ওয়েবসাইটে ছোটাছুটি না করে এই আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়ুন। আমি এই একটিমাত্র আর্টিকেলের মাধ্যমে সমস্ত বিষয় বিস্তারিত আলোচনা করেছি। আশা করি আর কোথাও আপনাকে যেতে হবে না। এবং আপনিও খুব সহজেই গুগল এডসেন্স থেকে খুব ভালমানের অর্থ উপার্জন করতে পারবেন।

গুগল এডসেন্স কি?

গুগল এডসেন্স হলো গুগল এর মালিকানাধীন বিশ্বের সবচেয়ে বহুল জনপ্রিয় একটি এডভারটাইজিং প্রক্রিয়া।যার মাধ্যমে একটি ব্লগ বা ওয়েবসাইটে অথবা ইউটিউবে গুগলের বিজ্ঞাপন দিয়ে টাকা উপার্জন করা যায়। চাইলে আপনিও খুব সহজে আপনার ইউটিউব বা ব্লগ সাইটে এভাবে গুগলের বিজ্ঞাপন দিয়ে টাকা উপার্জন করতে পারেন।

বিভিন্ন কোম্পানি বা প্রতিষ্ঠান তাদের সেবা ও পণ্যের প্রচার এবং বিক্রয়ের জন্য  গুগল এডসেন্সের  নিকট চুক্তিবদ্ধ করে। যে কোনো ব্যক্তি প্রতিষ্ঠান বা কোম্পানি তাদের পণ্য বা সেবা বিক্রয় ও প্রচারের জন্য গুগল এডসেন্সকে অর্থ প্রদান করে থাকে। আর গুগল এডসেন্স সেই পণ্য বিভিন্ন ওয়েবসাইট ও ইউটিউবের মাধ্যমে প্রচার করে থাকে, এই প্রচার বাবদ গুগল এডসেন্স কর্তৃপক্ষ সেই অর্থের একটি অংশ  সেই ইউটিউব ও ওয়েবসাইটের মালিক কে প্রদান করেন। গুগল এডসেন্স বিভিন্ন ওয়েবসাইট, ভিডিও, মোবাইল অ্যাপ এবং ইউটিউব এর মাধ্যমে বিজ্ঞাপন প্রচার করে থাকে। মূলত তার মাধ্যমেই যাদের ইউটিউব বা ব্লগ ওয়েবসাইট আছে তারা গুগল এডসেন্স থেকে আয় করতে পারে।

একবার যদি গুগল এডসেন্স এপ্রুভ হয় তার মানে লাইফটাইম উপার্জন শুরু হওয়া । যতদিন গুগল থাকবে ততদিন আপনার ইনকাম হতে থাকবে। অনেকেই গুগল এডসেন্সকে সোনার হরিণ বলে মনে করেন। কারণ সবাই মনে করে এটা পাওয়া খুবই কঠিন। আসলে এমন টা নয়, গুগল এডসেন্স এর সকল নিয়ম সঠিকভাবে মেনে আবেদন করলে অবশ্যই এপ্রুভ হওয়ার সম্ভাবনা বেশি থাকে। কাজেই কিভাবে গুগল এডসেন্স এপ্রুভ করবেন তার বিস্তারিত আলোচনা নিচে করা হবে।


গুগল কেন আমাদেরকে টাকা দেয়? 

আমাদের মনে একটা প্রশ্ন আসতেই পারে সেটি হল গুগল কেন আমাদেরকে টাকা দেই? গুগলের আরেকটা সেবা আছে, যার নাম গুগল এডওয়ার্ড। গুগল এডওয়ার্ড এর মাধ্যমে গুগল বিভিন্ন ওয়েবসাইট বা প্রতিষ্ঠানের কাছে তাদের ওয়েবসাইট বা প্রতিষ্ঠানের প্রচারনার চুক্তিতে টাকা নেয়। তারপর গুগল এডসেন্স সেবার মাধ্যমে গুগল বিভিন্ন ওয়েবসাইট , ব্লগে ও ইউটিউবে টাকা প্রদানকৃত সেই ওয়েবসাইট বা প্রতিষ্ঠানের বিজ্ঞাপন প্রদর্শন করায়। এখন গুগল যত টাকা আয় করে তার থেকে ওয়েবসাইট, ব্লগ ও ইউটিউব মালিকদেরকে ৬৮% পরিমান অর্থ প্রদান করে এবং বাকি ৩২% অর্থ সেবা পরিচালনা ব্যয় হিসেবে গুগল রেখে দেয়।

গুগল এডসেন্স কত প্র্রকার ও কি কি খুঁটিনাটি বিস্তারিত আলোচনা জানতে ভিজিট করুন 

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ