Walton primo ef2 এর একটা কাস্টম রম দিন।plz
শেয়ার করুন বন্ধুর সাথে

http://www.waltonforum.com/forum/444-ef2-development/ এইখানে পাবেন। 

★কাস্টম রম কি? এই সম্পর্কে বিস্তারিত আলোচনা।

কাস্টম রম কি তা আমরা প্রায় অনেকেই জানি না বা যারা জানি তারা এত বিস্তর জানি না।আমি অনেকবার পেইজে বলছি যে আজকে কাস্টম রম দিলাম।কাস্টম রম দেওয়াতে ফোনটা চরম লাগতেসে।তখন অনেকেই তখন বলেছিলেন ভাই কাস্টম রম কি?তাই আজকে আপনাদের সবাইর জন্য এই সম্পর্কে বিস্তারিত লেখার চেষ্টা করলাম।এইবার কাজের কথায় আসি।

★কাস্টম রম কি?

কাস্টম রম সম্পর্কে জানার আগে,আগে জানতে হবে কাস্টম রম কি।আমরা যারা Android ফোন ইউজ করি আমাদের ফোনে তিন ধরনের রম থাকে ১.স্টক রম ২.কাস্টম রম।৩. সাইনোজেন মোড আসলে সাইনোজেন মোড কাস্টম রমের মধ্যই পড়ে।তাই বলা যায় দুই ধরনের রম থাকে।

*স্টক রম : আসলে স্টক রম হল আপনার ফোন কিনার পর যে রম অফিসিয়ালি দেওয়া থাকে তাই স্টক রম।

*কাস্টম রম : অফিশিয়াল রমকে কাস্টোমাইজ করে যে রম বানানো হয় তাই কাস্টম রম।যেমন Galaxy s ফোনে অফিসিয়ালি রম আপনি সর্বোচ্চ জিঞ্জারব্রেড পর্যন্ত আপডেট দিতে পারবেন কিন্তু কাস্টম রমে আপনি জেলিবিন ইউজ করতে পারবেন।অর্থাৎ কাস্টম রমের কারণেই আপনি জেলিবিনের স্বাদ নিতে পারছেন।আরও নানা ধরনের ভাল ভাল ফিচার কাস্টম রমে থাকে যা স্টক রমে থাকে না।

★এবার আসি এই সম্পর্কে বিস্তর আলোচনায়

আশা করি কাস্টম রম সম্পর্কে এবার সবার ধারণা একটু ক্লিয়ার হইছে।প্রায় সব ফোনের কাস্টম রম পাওয়া যায় তবে ব্রান্ড এর ফোনের কাস্টম রম বেশী পাওয়া যায়।আর symphony বা walton এর কাস্টম রম আছে কিনা তা আমি জানি না।কাস্টম রম সম্পর্কে অনেকের মতামত অনেক রকম তাই আমি নিচে কাস্টম রমের সুবিধা অসুবিধা গুলো তুলে ধরলাম।

★কাস্টম রমের সুবিধা

ইন্টানেটে আপনার ফোনের জন্য অনেক ধরনের কাস্টম রম পাবেন।বিভিন্ন কাস্টম রমের সুবিধা বিভিন্ন।তবে পার্থক্য তেমন থাকে না।আপনি স্টক রমে যে Android version ইউজ করতে পারবেন না কিন্তু কাস্টম রমে তা ইউজ করতে পারবেন।যেমন ধরুণ আপনি আপনার ফোন অফিসিয়ালি জিঞ্জারব্রেড পর্যন্ত আপডেট দিতে পারবেন এর উপরে আর পারবেন না কিন্তু কাস্টম রমের মাধ্যমে আপনি আইচক্রিম স্যান্ডুইচ বা জেলিবিন রমের মজা নিতে পারবেন যা কাস্টম রমের সবচেয়ে বড় সুবিধা।কাস্টম রমে আরও কিছু ভাল ভাল ফিচার থাকে যেমন আপনি আপনার ফোনে কল রেকর্ডার,বিভিন্ন ফোনের ভাল ভাল কিছু ফিচার কাস্টম রমে বিল্ট ইন ভাবে দেওয়া থাকে।এক কথায় কাস্টম রম চরম।

★কাস্টম রমের অসুবিধা

অনেকে বলেছে কাস্টম রমে নাকি প্রচুর bug থাকে।এইটা ঠিক আবার ঠিক না।কারণ আপনি ভাল ডেভেলপার এর ভাল একটা কাস্টম রম আপনার ফোনে আপডেট দিলে কোন প্রব্লেম হবে না।অর্থাৎ bug এর প্রব্লেম থাকবে না।আর যদি ভাল কাস্টম রম না দেন তাহলে অবশ্যই আপনাকে বাগের প্রব্লেমে পড়তে হবে।এছাড়া কাস্টম রমের আর কোন অসুবিধা দেখি না।

★আমার নিজের কিছু অভিজ্ঞতা

আমি আমার ফোনে বিভিন্ন ধরনের কাস্টম রম ইউজ করেছি।আমি কাস্টম রমের মধ্য যে মজা পাইছি তা স্টক রমের মধ্য কিছুই পাই নি।আমার কাছে কাস্টম রম অনেক ভাল লাগে।আমি এখনও কাস্টম রম ইউজ করছি যা সত্যিই আমাকে Android এর প্রকৃত মজা দিতে পেরেছে।তাই আমার মতে কাস্টম রম বেস্ট।

★কাস্টম রম কোথায় পাবেন

কাস্টম রমের জন্য সবচেয়ে ভাল জায়গা হল www.xda-developers.com/ তবে এই এড্রেসে গেলেই কাস্টম রম পাবেন না।এই এড্রেস গিয়ে আপনার ফোনের মডেল বের করে তা সিলেক্ট করতে হবে তারপর আপনার ফোনের জন্য Available কাস্টম রম পাবেন।আর সবচেয়ে সহজ হয় আপনি আপনার ফোনের মডেল লিখে গুগলে সার্চ দেন (যেমন ধরুণ আপনার galaxy y এর জন্য আইচক্রিম স্যান্ডুইচ কাস্টম রম দরকার তাহলে আপনি এইভাবে সার্চ দিবেন custom rom for galaxy y 4.0.4 তাহলে সহজে পেয়ে যাবেন)আর একটা কথা আপনি যে রম আপডেট দিবেন আগে এই রমে কি ফিচার আছে তা দেখে নিবেন এবং এই রম সম্পর্কে ইউজার রিভিউটাও একবার দেখে নিবেন।তারপর আপডেট দিবেন।

★কাস্টম রম দিতে কি লাগবে

কাস্টম রম আপনার ফোনে আপডেট দিতে অবশ্যই আপনার ফোন রুটেড হতে হবে।আর কিভাবে আপডেট দিবেন তা যে ওয়েবসাইট থেকে রমটা ডাউনলোড দিবেন ওই জায়গায় দেওয়া থাকবে।

সতর্কতা

★আপনি কাস্টম রম দেওয়ার আগে ফোন ভাল করে চার্জ করে নিবেন।

★আপনার ফোনের রমের একটা বেকাপ করে রাখবেন যাতে পরে প্রব্লেম হলে আগের অবস্থায় ফিরে আসতে পারেন রিস্টোর দিয়ে।

★আপনি যদি Android এর নিউ ইউজার হন বা এত ভাল ধারণা না রাখেন তাহলে নিজে নিজে কাস্টম রম দেওয়া থেকে বিরত থাকুন।এতে আপনার ফোন ব্রিক হওয়ার সম্ভবনা থেকে যায়। 

তথ্য সূত্রঃ https://www.facebook.com/AndroidSoftwareAndGameZone/posts/572166902822989

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ
Call
Custom Rom হচ্ছে স্টক রম Based এক প্রকারের Customize করা RomCustom Rom এ কোন কোন ধরনের কাস্টমাইজেশন, পরিবর্তন, বাড়তি সুবিধা থাকবে সেটা ডেভেলপারের উপর নির্ভর করে।

>>Custom Romএর সুবিধা<<
========================

------------
►► Update:-
------------
Stock
ফার্মওয়্যারের চেয়ে Custom রমের আপডেট পাওয়া যায় অনেক তাড়াতাড়ি। যেহেতু অনেক Independent ডেভেলপাররা মিলে Custom Rom বানায়, তাই কয়েক সপ্তাহ পর পর নাইটলি বিল্ড রিলিজ করা হয়, যাতে নতুন Features যুক্ত করা হয়ে থাকে।

-----------------------
►► Performance
বৃদ্ধিঃ-
-----------------------
Custom
রমে কোন প্রকারের অপ্রয়োজনীয় Application System App হিসেবে দেওয়া থাকে না। ফলে এটা Stock রমের তুলনায় অনেক দ্রুত হয়, Ramও অনেক কম খরচ হয়। তাছাড়া অনেক সময় রমের সাথে Custom Karnel দেওয়া থাকে, যেটা ডিভাইসকে আরও দ্রুত করতে সাহায্য করে।

------------------------------
►► Android Version Upgrade:-
------------------------------
Custom Rom Developed
করার অন্যতম প্রধান উদ্দেশ্য হচ্ছে Android Version আপগ্রেড করা। মানে, আপনি কাস্টম রমের মাধ্যমে Ice Crem Sandwich বা ICS থেকে Jelly Bean বা JB, অথবা Kitkat পর্যন্ত
Upgrade
করতে পারবেন। তবে এটা নির্ভর করে, আপনার ডিভাইসের জন্য কোন Developer Upgraded Rom Released বা প্রকাশ করেছে কিনা, তার উপর।

---------------------------
►► Software Support
বৃদ্ধিঃ-
---------------------------
কাস্টম রমে অনেক সময় বিভিন্ন অ্যাপের জন্য সাপোর্ট
দেওয়া থাকে যা হয়তো আগে স্টক রমে ইন্সটল হত না।


এখান থেকে কাষ্টম রম ডাউনলোড দিতে পারবেন
Custom Rom হচ্ছে স্টক রম Based এক প্রকারের Customize করা Rom। Custom Rom এ কোন কোন ধরনের কাস্টমাইজেশন, পরিবর্তন, বাড়তি সুবিধা থাকবে সেটা ডেভেলপারের উপর নির্ভর করে। - See more at: http://droidzeus.blogspot.com/2015/02/rom-custom-rom.html#sthash.pS7CSHUZ.dpuf
>>★Custom Romএর সুবিধা★<<
========================

------------
►► Update:-
------------
Stock ফার্মওয়্যারের চেয়ে Custom রমের আপডেট পাওয়া যায় অনেক তাড়াতাড়ি। যেহেতু অনেক Independent ডেভেলপাররা মিলে Custom Rom বানায়, তাই কয়েক সপ্তাহ পর পর নাইটলি বিল্ড রিলিজ করা হয়, যাতে নতুন Features যুক্ত করা হয়ে থাকে।

-----------------------
►► Performance বৃদ্ধিঃ-
-----------------------
Custom রমে কোন প্রকারের অপ্রয়োজনীয় Application System App হিসেবে দেওয়া থাকে না। ফলে এটা Stock রমের তুলনায় অনেক দ্রুত হয়, Ramও অনেক কম খরচ হয়। তাছাড়া অনেক সময় রমের সাথে Custom Karnel দেওয়া থাকে, যেটা ডিভাইসকে আরও দ্রুত করতে সাহায্য করে।

------------------------------
►► Android Version Upgrade:-
------------------------------
Custom Rom Developed করার অন্যতম প্রধান উদ্দেশ্য হচ্ছে Android Version আপগ্রেড করা। মানে, আপনি কাস্টম রমের মাধ্যমে Ice Crem Sandwich বা ICS থেকে Jelly Bean বা JB, অথবা Kitkat পর্যন্ত
Upgrade করতে পারবেন। তবে এটা নির্ভর করে, আপনার ডিভাইসের জন্য কোন Developer Upgraded Rom Released বা প্রকাশ করেছে কিনা, তার উপর।

---------------------------
►► Software Support বৃদ্ধিঃ-
---------------------------
কাস্টম রমে অনেক সময় বিভিন্ন অ্যাপের জন্য সাপোর্ট
দেওয়া থাকে যা হয়তো আগে স্টক রমে ইন্সটল হত না। - See more at: http://droidzeus.blogspot.com/2015/02/rom-custom-rom.html#sthash.pS7CSHUZ.dpuf
ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ