মানসিক টেনশনের কারনে ঘুম হচ্ছেনা করনীয় কি? কিছু দিন আগেও আমি শুইলেই ঘুম আসতো, এমনকি এক ঘুমে ফজর, কিন্তু ইদানিং প্রতিদিন একই সময়ে রাত ০২ টায় ঘুম ভাঙ্গলে আর ঘুম আসেনা, এপাশ ওপাশ করে রাত কাটাতে হয়, এই ভাবে হলে আমার শরীর ও মন আরো খারাপের দিকে যাচ্ছে, মানসিক টেনশন থেকে মুক্তিরও পথ পাচ্ছিনা এখন কি করবো বুঝতে পারছিনা,


শেয়ার করুন বন্ধুর সাথে
Call

প্রথমত টেনশন দুর করতে হবে। যদি ঘুমের অসুবিধা হওয়ার কারন জানা যায় তবে তার সমাধান করা সহজ হয়।শারীরিক কারনে ঘুম না হলে, সেগুলির জন্য ডাক্তার দেখান দরকার। যদি মানসিক কারনে ঘুম না হয়, যেমন টেনশন বা দুশ্চিন্তা,মনের মধ্যে সব সময় উদ্দিগ্ন ভাব, বা মনের বিষন্নতা বা ডিপ্রেসন ভাব,সাইকোসিস জাতীয় কোনো মানসিক রোগ হয় তাহলে ডাক্তারের সাথে পরামর্শ করুন। অনেকে মনে করেন হয়ত রোগীকে ঘুমের ঔষধদিলে সেগুলো ঠিক হয়ে যাবে।তা কিন্তু ঠিক হবে না, কারন ডিপ্রেসনের জন্য অ্যান্টিডিপ্রেসন্ট লাগবে,সাইকোসিসের জন্য অ্যান্টিসাইকোটিক মেডিসিন লাগবে ইত্যাদি। ঘুমের ঔষধ না খেয়ে কি ভাবে স্বাভাবিক ঘুম হতে পারে? যদি কোনো বিশেষ শারীরিক বা মানসিক রোগ না থাকে,অথচ ঘুম ঠিকমত হচ্ছে না তাহলে নীচের নিয়মগুলো করলে স্বাভাবিক ভাবে ঘুম হতে পারে--- Ø চেষ্টা করবেন সব সময় একই সময় ঘুমতে যাওয়া,আর এক সময়ে ঘুম থেকে ওঠা। Ø ঘুমের সমস্যা হওয়ার আগে যতক্ষন ঘুমাতেন ততক্ষনই ঘুমানোর চেষ্টা করবেন। Ø দিনের বেলায় ঘুমাবেন না। Ø দিনের প্রথম দিকে কিছু শারীরিক চর্চা করবেন, যেমন আধঘন্টা বা পয়তাল্লিশ মিনিট দ্রুত গতিতে হাঁটা বা দৌড়ান। সপ্তাহে অন্ততঃ পাঁচ দিন বা ছ’দিন করবেন। Ø রাতে শোবার আগে টিভি দেখা, বা ভিডিও গেম খেলা,বা ইত্যাদি না করলে ভাল হয় , কারন এতে ব্রেন ও মনকে উত্তেজিত করে দেয় তখন ঘুম আসতে দেরী হয়।এর পরিবর্তে হালকা গল্পের বই পড়তে পারেন বা রেডিও শুনতে পারেন। Ø সন্ধ্যের প্রথমদিকে রাতের খাওয়া খেয়ে নেবেন।শুতে যাওয়ার আগে খুব পেট ভরে খেয়ে শুতে যাবেন না,তাহলে ঘুমের ব্যঘাত হতে পারে । Ø শুতে যাওয়ার আগে কিছু একটা কাজ রুটিন মাফিক করলে ভাল হয়। যেমন নিজের বিছানা নিজেই ঠিক করে নেওয়া,শোবার জামাকাপড় পরা,ইত্যাদি। Ø শোবার আগে যদি কোনো যৌনক্রিয়া করা হয় তাহলে ঘুমে তাড়াতাড়ি আসে ও ঘুম ভাল হয়।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ
SamiulHasan

Call

আপনি দু:চিন্তা ছেড়ে দিন এবং রাতে ঘুম আসার সময় কোন প্রকার চিন্তা করবেন না।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ

রাতে ঘুমানোর চেষ্টা করেও ঘুমাতে না পারা, দারুণ বিরক্তিকরএকটি বিষয়। তবে ঘুম না পেলে কিছু কাজ করা যেতে পারে। নারী বিষয়ক একটি সাইটে রাতে ঘুম না পেলে করণীয় কিছু বিষয় নিয়ে একটি প্রতিবেদন প্রকাশ করা হয়।বিছানা ছেড়ে উঠে যানঅনেক্ষণ চেষ্টার পরও ঘুম না আসলেবিছানা থেকে উঠে যাওয়াই ভালো। কারণ ঘুম না আসলে বিছানায় শুয়ে থাকলে ঘুম তো হবেই না বরং আরও অস্বস্তি বাড়ে। তাই বিছানা থেকে উঠে একটু হাঁটাহাঁটি করে নিলে অস্বস্তিভাবটা কমে আসবে। কিছুক্ষণ অন্য কাজে ব্যস্ত থেকে মন শান্ত করে, আবারও ঘুমানোর চেষ্টা করলে ঘুম হওয়ার সম্ভাবনা বাড়ে।অতীত নিয়ে চিন্তা না করারাতে ঘুম না আসলে বেশিরভাগ ক্ষেত্রেই অতীত এবং ভবিষ্যৎ নিয়ে চিন্তা মাথায় আসতে থাকে। আরসে কারণে ঘুম আসতে আরও বেশি সময় লাগে। কারণ কখনও কখনও অতীত বা ভবিষ্যৎ নিয়ে চিন্তার কারণে আরও বেশি দুশ্চিন্তা কাজ করে। তাই ঘুম না আসলেও যতটা সম্ভব অতিরিক্ত চিন্তা করা থেকে বিরত থাকার চেষ্টা করুন।ঘড়ির দিকে না তাকানোরাতে ঘুম না আসলে সব থেকে বেশি নজর যায় ঘড়ির কাঁটার দিকে। আর বার বার যদি ঘড়ির কাঁটার দিকে চোখ যায় তখন মনোযোগ সেদিকেই বেশিথাকবে তখন ঘুম আরও দ্রুত পালাবে চোখ থেকে। তাই ঘুম না আসলেও ঘড়ির দিকে লক্ষ না করাই বুদ্ধিমানের কাজ।অনেক সময় পরের দিন গুরুত্বপূর্ণ কোনও কাজ থাকলে সেই চিন্তায় ঘুম আসতে চায় না। পরদিন কী করতে হবে, কীভাবে করতে হবে, এগুলো নিয়েই বেশি চিন্তা কাজ করে। এমন হলে বিছানা থেকে উঠে, পরের দিনের কাজের একটি তালিকা তৈরি করে নেওয়া ভালো। এতে কাজ ভুলে যাওয়ারদুশ্চিন্তা কমে আসবে।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ