আমার বয়স ১৭ বছর । আমার রাতে ঘুম অনেক কম হয় । মাঝে মাঝেই ঘুম থেকে জেগে উঠি । দিনের বেলায় মাঝে মাঝে ঘুম আসে । কিন্তু এসবের কারণ & করণীয় কি?
শেয়ার করুন বন্ধুর সাথে
MDBOSHIR

Call

বেশি করে পানি খেতে হবে! চিন্তা কম করতে হবে এবং দিনে হালকা কিছু কাজকাম করতে হবে এতে শরীরে একটু ক্লান্তি আসবে এবং ঘুমও আসবে.!

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ
HarryPotter

Call

অবসাদ, দুশ্চিন্তা ইত্যাদি বিভিন্ন কারণে প্রায়ই রাতের ঘুম হারাম হয়ে যায়। মাঝে মাঝেই সারারাত ঘুমের চেষ্টা করেও সুখের ঘুমের দেখা পাওয়া যায় না। রাতে ঘুমানোর চেষ্টা করেও ঘুমাতে না পারা, দারুণ বিরক্তিকর একটি বিষয়। তবে ঘুম না পেলে কিছু কাজ করা যেতে পারে। নারী বিষয়ক একটি সাইটে রাতে ঘুম না পেলে করণীয় কিছু বিষয় নিয়ে একটি প্রতিবেদন প্রকাশ করা হয়। বিছানা ছেড়ে উঠে যান অনেক্ষণ চেষ্টার পরও ঘুম না আসলে বিছানা থেকে উঠে যাওয়াই ভালো। কারণ ঘুম না আসলে বিছানায় শুয়ে থাকলে ঘুম তো হবেই না বরং আরও অস্বস্তি বাড়ে। তাই বিছানা থেকে উঠে একটু হাঁটাহাঁটি করে নিলে অস্বস্তিভাবটা কমে আসবে। কিছুক্ষণ অন্য কাজে ব্যস্ত থেকে মন শান্ত করে, আবারও ঘুমানোর চেষ্টা করলে ঘুম হওয়ার সম্ভাবনা বাড়ে। অতীত নিয়ে চিন্তা না করা রাতে ঘুম না আসলে বেশিরভাগ ক্ষেত্রেই অতীত এবং ভবিষ্যৎ নিয়ে চিন্তা মাথায় আসতে থাকে। আর সে কারণে ঘুম আসতে আরও বেশি সময় লাগে। কারণ কখনও কখনও অতীত বা ভবিষ্যৎ নিয়ে চিন্তার কারণে আরও বেশি দুশ্চিন্তা কাজ করে। তাই ঘুম না আসলেও যতটা সম্ভব অতিরিক্ত চিন্তা করা থেকে বিরত থাকার চেষ্টা করুন। ঘড়ির দিকে না তাকানো রাতে ঘুম না আসলে সব থেকে বেশি নজর যায় ঘড়ির কাঁটার দিকে। আর বার বার যদি ঘড়ির কাঁটার দিকে চোখ যায় তখন মনোযোগ সেদিকেই বেশি থাকবে তখন ঘুম আরও দ্রুত পালাবে চোখ থেকে। তাই ঘুম না আসলেও ঘড়ির দিকে লক্ষ না করাই বুদ্ধিমানের কাজ। নোট লেখুন অনেক সময় পরের দিন গুরুত্বপূর্ণ কোনও কাজ থাকলে সেই চিন্তায় ঘুম আসতে চায় না। পরদিন কী করতে হবে, কীভাবে করতে হবে, এগুলো নিয়েই বেশি চিন্তা কাজ করে। এমন হলে বিছানা থেকে উঠে, পরের দিনের কাজের একটি তালিকা তৈরি করে নেওয়া ভালো। এতে কাজ ভুলে যাওয়ার দুশ্চিন্তা কমে আসবে।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ
Unknown

Call

অনেককেই দেখা যায়, ঘুম হচ্ছে না বলে ঘুমের বড়ি খাচ্ছেন। এভাবে ঘুমের বড়ি খেতে খেতে এমন অবস্থা হয়েছে যে, ঘুমের বড়ি না খেলে একেবারেই ঘুম হয় না। কিন্তু পরে দেখা যায়, আগে আপনি ১টি করে বড়ি খেতেন তাতেই কাজ হতো কিন্তু পরে দেখা যাবে ২টি করে খেয়েও কাজ হচ্ছে না। কারণ আপনার শরীর এটি প্রুফ করে ফেলেছে। আর তাই ঘুম না হলে অন্য পদ্ধতি গ্রহণ করতে পারেন।১. আপনি সন্ধ্যা থেকে কিছু পরিশ্রমের কাজ করুন।২. কোন টেনশনে থাকবেন না।৩. দুপুরে কোন অবস্থাতেই ঘুমাবেননা।৪. রাতে গভীর রাত না করে সর্বোচ্চ১১টার মধ্যে ঘুমিয়ে পড়ুন।৫. টিভি-রেডিও বা কম্পিউটার জাতীয় যন্ত্র বর্জন করুন (অন্তত রাতে)।৬. ঘরের অন্যদের সঙ্গে গল্প-গুজব না করে নিজের মতো ঘুমিয়ে পড়ুন।৭. আলো নিভিয়ে দিন।৮. গরমের দিন হলে রাতে শোবার আগে গোসল করে শুতে পারেন। এতে ঘুম আসবে।৯. কোন অবস্থাতেই ঘুমের বড়ি না খাওয়ার চেষ্টা করবেন।১০. রাতে শোবার আগে কিছু পরিমাণ জুস জাতীয় খাবার খেয়ে দেখতে পারেন।এভাবে আপনি আগের অভ্যাসের বিপরিতে কিছু করুন। আর সবচেয়ে বেশি কাজে দেবে যদি আপনি সন্ধ্যায় পরিশ্রমের কিছু কাজ করেন তাহলে। কারণ পরিশ্রম করলে মানুষ এমনিতেই ক্লান্ত হয়ে পড়ে। ঘুম তখন তাকে অনায়াসে আক্রমণ করে। এই স্বাভাবিক নিয়মগুলো মেনে চললে আপনি ঘুম না হওয়ার যে সমস্যা রয়েছে তা থেকে নিষকৃতি পেতে পারেন। এরপরও যদি দেখেন রাতের পর রাত আপনার ঘুম হচ্ছে না তাহলে চিকিৎসকের পরামর্শ নিন।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ