শেয়ার করুন বন্ধুর সাথে
Call

যদিও বাংলাদেশে আমরা কম্পিউটার বলতে সিস্টেম ইউনিট, মনিটর, মাউস ও কিবোর্ড সমেত একটি প্যাকেজ কে বুঝিয়ে থাকি। আদতে একটি কম্পিউটারের অবিচ্ছেদ্য মৌলিক অংশ হচ্ছে, প্রসেসর এবং র‍্যাম। প্রসেসর কে আমি তুলনা করি বাবুর্চী এর সাথে, আর র‍্যাম কে মনে করি পাতিল। ব্যস, এই দুইয়ে মিলে ডাটা রান্না করে, উপাত্ত পরিবেশন করাই হল কম্পিউটিং। এখন বাবুর্চী ও র‍্যাম যে স্থানে (রান্নাঘর) থাকেন, সেটি একটি সার্কিটবোর্ড (মাদারবোর্ড)। রান্নার পর পরিবেশন এর জন্যে প্রয়োজন হয় থালা (মনিটর), বাটি (প্রিন্টার), পেয়ালা (স্পিকার)। তো বিলেতের একদল লোক সেই বাবুর্চি, পাতিল ও রান্নাঘরকে ছোট করে একটি বোর্ড বানিয়েছেন। সেটিই হল রাস্পবেরী পাই। এটির আকার বাংলাদেশের জাতীয় পরিচয় পত্র হতে সামান্য বড়। মূল্য মাত্র ৩৫ মার্কিন ডলার।

আমাদের দেশে রাস্পবেরী পাই এর কোন পরিবেশক নেই। কর্তৃপক্ষের অনুমতি প্রাপ্ত মাত্র দুটি ভিনদেশী প্রতিষ্ঠান এটি উৎপাদন ও বিপনন করে থাকে। তাদের ওয়েবসাইটে গিয়ে আন্তর্জাতিক মুদ্রা কার্ড ব্যবহার করে এটি ক্রয় করা যায়। পৃথিবীর যেকোন স্থানে শিপিং ফি প্রদান সাপেক্ষে ডেলিভারি পাওয়া যাবে। যাদের সেই উপায় নেই, তারা বিদেশে অবস্থানরত আত্মীয় ও বন্ধুদের অনুরোধ করতে পারেন। তবে বাংলাদেশের ডাকে কিংবা বেসরকারী কুরিয়ারে এসব আনতে গিয়ে অনেকেই বিড়ম্বনার স্বীকার হয়েছেন। তাই প্রবাসে ক্রয় করে, নিজে বা অন্য কারো সহায়তায় সাথে করে নিয়ে আসা সবচে’ সুবিধাজনক।

আরেকবার বলি – এটি সাধারণ মানের এক-সার্কিট বোর্ড বিশিষ্ট একটি কম্পিউটার। অনেক পরিবেশক এর সাথে কিবোর্ড, মাউস, HDMI কেবল, পাওয়ার এডাপ্টার, কেসিং ইত্যাদি বিক্রয় করে থাকেন। তবে বেশীরভাগ সময় নিচের মত শুধু বোর্ড ক্রয়-বিক্রয় করা হয়ে থাকে। আপনিও হয়ত সেরকমই শুধু বোর্ড পেয়েছেন।

Raspberry_Pi_Photoশুধু রাস্পবেরী পাই বোর্ড।

অর্থাৎ, আপনাকে আরও বেশকিছু যন্ত্রাংশ ক্রয় করতে হবে।

  • একটি ৫ভোল্টের পাওয়ার এডাপ্টার, যার মাইক্রো ইউএসবি (MicroUSB) কানেক্টর রয়েছে। (আমি আমার সামস্যাং গ্যালাক্সি ওয়াই এর চার্জার ব্যবহার করেছি। বর্তমানে অনেক মোবাইল ফোনের এইরকম চার্জার রয়েছে।)

MicroB_USB_Plugছবি – মাইক্রো ইউএসবি কানেক্টর।

  • একটি ইউএসবি কিবোর্ড – অর্থ্যাৎ যে কিবোর্ডে নিম্নরূপ কানেক্টর রয়েছে

ছবি – ইউএসবি মেইল কানেক্টর।ছবি – ইউএসবি মেইল কানেক্টর।

  • গ্রাফিক্যাল ডেস্কটপ ব্যবহার করতে একটি ইউএসবি মাউস প্রয়োজন হবে।
  • একটি এসডি (SD) মেমোরি কার্ড, যেটিতে এই কম্পিউটার চালনা করার জন্য উপযোগী বিশেষ অপারেটিং সিস্টেম থাকবে। (আপনার উইন্ডোজ এক্সপি, ভিসতা বা সেভেন একটি অপারেটিং সিস্টেম)। আমি নিজে আগে থেকে (রাস্পবিয়ান ওএস) ইনস্টল করা এসডি কার্ড ক্রয় করেছি। আমার মতে আপনিও অনুরূপ এসডি কার্ড ক্রয় করুন।
  • একটি টেলিভিশন বা ডিজিটাল কম্পিউটার মনিটর। যেখানে আরসিএ কম্পোনেন্ট, ডিভিআই অথবা এইচডিএমআই ইনপুট ব্যবস্থা রয়েছে। ভিজিএ কাজ করবে না।
  • টিভি অথবা মনিটর এর ধরন অনুযায়ী, একটি কেবল প্রয়োজন যা রাস্পবেরী পাইকে যুক্ত করবে। কি ধরণের কেবল লাগবে, তা নির্ভর করে সংযোগ ধরনের উপর।
    • RCA কেবল দেখতে নিম্নরূপ হয় (সাধারণত লাল এবং সাদা রং ব্যবহৃত হয় শব্দের জন্যে, আর হলুদ প্রান্তটি ব্যবহার করা হয় ভিডিও এর জন্য। তবে আমাদের নিকট এটি বিষয় নয়, উভয় প্রান্ত এক রংয়ের হওয়াটা জরুরী। Radio Corporation America এই কানেক্টর এর উদ্ভাবক, তাই এর নাম RCA কানেক্টর।)

RCA Composite-cablesছবি – RCA কানেক্টর।

  • রাস্পবেরী পাই বোর্ডে একটি HDMI পোর্ট রয়েছে। হাই ডেফিনেশন মিডিয়া ইন্টারফেস টি বর্তমানে HD কোয়ালিটি টেলিভিশন শিল্পে বহুল পরিচিত। এই কেবল ব্যবহার করে আমরা RasPi বোর্ডের সাথে যেকোন আধুনিক মনিটর কিংবা LCD টেলিভিশনে সহজেই ভিডিও সংযোগ দিতে পারবো। এক্ষেত্রে উপরের RCA কানেক্টরের আর কোন প্রয়োজন হবে না।

HDMI_connector-maleছবি – এইচ.ডি.এম.আই. কেবল।

  • একটি RJ45 এর ইথারনেট কেবল লাগবে, রাস্পবেরী পাইকে রাউটার, সুইচ কিংবা হাবে সংযুক্ত করতে। রাস্পবেরীতে বিল্ট ইন ওয়াইফাই নাই, আপনার বাসার ইন্টারনেট এর সাথে লোকাল ল্যান দ্বারা ইন্টারনেট সংযোগ করতে হবে।

Ethernet_RJ45_connectorছবি – ইথারনেট কেবল এর প্রান্তে RJ45 কানেক্টর।

  • রাস্পবেরী পাই হতে শব্দ-গীতসংগীত শুনতে, হেডফোন বা স্পিকার সংযোগ করা যাবে। তবে সাড়ে তিন মিলিমিটারের স্টেরিও কানেকশন জ্যাক লাগবে, নিম্নরূপ। বর্তমানে বেশীরভাগ মোবাইল ফোনে এই মাপের ছিদ্র থাকে, হেডফোন লাগানোর জন্যে। অতএব, আপনার মোবাইলের হেডফোনও কাজে লাগতে পারে। উপরের HDMI কেবল ব্যবহার করলে, এই আলাদা সাউন্ড জ্যাক এর প্রয়োজন হবে না।

Audio-TRS-Mini-Plug

ছবি – 3.5 mm স্টেরিও কানেকশন জ্যাক।

  • প্লাস্টিকের আধার (casing) পাওয়া যায়, রাস্পবেরী পাই বোর্ড এর জন্য। যা কোনক্রমেই অত্যাবশ্যকীয় নয়। তবে, সার্কিটবোর্ড শত্রু স্ট্যাটিক ইলেক্ট্রিক চার্জ হতে নিরাপদ থাকতে একটি ক্যাসিং উপকারী।

সবগুলো জিনিস একসাথে সংযোগ করা খুব কঠিন কিছু নয়। কারণ, সবগুলো সংযোগ ভিন্ন আকার, আকৃতি ও বর্ণের। চাইলেও ভুল হবার সম্ভাবনা নেই। পাওয়ার উৎস অবশ্যই ৫ ভোল্টের বেশী হওয়া চলবে না।

Selection_036

ব্যস, সবকিছু লাগিয়ে পাওয়ার দিলেই, আপনার টিভি (বা মনিটরে) কিছু সময়ের মধ্যেই চলে আসবে ৩৫ ডলার মূল্যের Raspberry Pi পিসির, রাস্পবিয়ান ওএস ডেস্কটপ। আরও জানতে পড়ুন – Raspberry Pi Quick Start Guide: http://www.raspberrypi.org/quick-start-guide

[সবগুলো ছবি উইকিমিডিয়া কমন্স হতে প্রাপ্ত। শেষের ছবিটি রাস্পবেরী পাই এর কুইক স্টার্ট গাইড হতে নেওয়া।]

এটি আমি কপি করেছি এখান থেকে...

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ